• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাসড়ক দখল করে অবৈধ পার্কিংয়ে জনদুর্ভোগ চরমে

  নজরুল ইসলাম শুভ, স্টাফ রিপোর্টার (নারায়ণগঞ্জ)

২০ জুলাই ২০২৩, ১৬:২১
মহাসড়ক দখল করে অবৈধ পার্কিংয়ে জনদুর্ভোগ চরমে
অবৈধ পার্কিংয়ের কারণে মহাসড়কে তীব্র যানজট (ছবি : অধিকার)

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তায় এলাকায় অবৈধ পার্কিং বাণিজ্য চলছে। এতে ঘণ্টার পর ঘণ্টা যানজটের কারণে প্রতিদিনই ভোগান্তিতে পড়তে হচ্ছে শিক্ষার্থী, যাত্রী ও পথচারীদের।

মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তার চত্বরের এক পাশ দখল করে অবৈধভাবে ট্রাক-বাসের পণ্য ও যাত্রী ওঠা-নামা এবং রাস্তা দখল করে ট্রাক, পরিবহন রাখায় প্রতিদিনই ভয়াবহ এ যানজটের কবলে পড়ছে মানুষ। ওই চত্বরে রাস্তা দখল করে বাস দাঁড় করিয়ে ওঠানো হয় যাত্রীও। ফলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চলাচলকারী বাসগুলোতে যানজটের কবলে পড়তে হয়।

এই যানজটের কারণে পথচারী ও শিক্ষার্থীদের মূল্যবান সময় অপচয় হচ্ছে। এছাড়া অনেক সময় যানজটে আটকা পড়ে জরুরি চিকিৎসার রোগীকেও মারাত্মক দুর্ভোগে পড়তে হয়।

অভিযোগ রয়েছে- মহাসড়কের পাশে ট্রাফিক পুলিশের অফিস থাকলেও রহস্যজনকভাবে এসব গাড়ির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিচ্ছেন না কাঁচপুর হাইওয়ে। অনেক সময় ট্রাফিক পুলিশের অফিসের সামনেও সারি সারি বাস ও ট্রাক দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ট্রাফিক পুলিশের কিছু অসাধু কর্মকর্তা এসব গাড়ি থেকে উৎকোচ নেওয়ায় তারা গাড়িগুলোকে নীরবে সমর্থন দিয়ে যাচ্ছে।

সূত্রের বরাতে জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এসব পরিবহনকে নিয়ন্ত্রণ করছে সরকার দলের পরিচয়ে একটি সিন্ডিকেট। এই সিন্ডিকেটের সদস্যরা এক যুবলীগ নেতার নাম ব্যবহার করছে বলে জানিয়েছেন গোয়েন্দা সংস্থার এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

এই বিষয়ে কাঁচপুর হাইওয়ের থানার অফিসার্স ইনচার্জ রেজাউল হক বলেন, মহাসড়কে সাইড বা উল্টো পথ দিয়ে গাড়ি চালানো ও গাড়ি থামানোয় কয়েকদিনে প্রায় ২০০টি গাড়িকে জরিমানা করা হয়েছে।

তবে ট্রাফিক পুলিশের উৎকোচ নেওয়ার বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, আসলে এ রকম কিছুই হয় না। এখানে জনবল কম, তাই আমরা বিশ্রামও নিতে পারি না। তবে আমরা মহাসড়কে যানজট না হওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। এছাড়া কোন অবস্থাতেই যাত্রীদের ভোগান্তি করতে দেওয়া হবে না।

নারায়ণগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহানা ফেরদৌস বলেন, আমাদের জনবল কম থাকায় মহাসড়কে অবৈধভাবে গড়ে উঠা স্থাপনা উচ্ছেদ করতে পারছি না। তবে খুব তাড়াতাড়ি অভিযান পরিচালনা করব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড