• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধভাবে খাল দখলের ফলে নির্বিঘ্নে পানি প্রবাহ ব্যহত 

ঝুঁকিতে জনজীবন

  মো. হাছান, মনোহরগঞ্জ (কুমিল্লা)

২০ জুলাই ২০২৩, ১৩:১৭
অবৈধভাবে খাল দখলের ফলে নির্বিঘ্নে পানি প্রবাহ ব্যহত 
অবৈধভাবে দখল হওয়া খাল (ছবি : অধিকার)

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলা ঝলম দক্ষিণ ইউনিয়ন ঝলম গ্রামের ডাকাতিয়া নদী সংযুক্ত খালটি এখন অস্তিত্ব সংকটে। খালটি এক কিলোমিটার জুড়ে ভূমি দূশ্যদের দখলে। খালটি দখল করে কেউ বেধেছে চলার ব্যক্তিগত রাস্তা আবার কেউ আর সিসি পিলার করে ফাউন্ডেশন নিয়ে বেঁধেছে বাড়ি, দোকানঘর। এ এলাকায় যেন খাল দখল করার প্রতিযোগিতা চলছে।

সরেজমিনে দেখা যায়, ঝলম দক্ষিণ ইউনিয়ন ঝলম গ্রামের দক্ষিনে বয়ে গেছে মনোহরগঞ্জ থানা রাস্তা। রাস্তার উত্তর পাশে দিয়ে বয়ে গেছে সরকারি খাল। এ গ্রামের পানি নিষ্কাশনের একমাত্র ব্যবস্থা খালটি। কয়েক বছর থেকে গ্রামের কিছু প্রভাবশালী মহল খালটি অবৈধ ভাবে দখল করে নির্মান করছে বসতবাড়ি, ব্যক্তিগত চলার রাস্তা, দোকানঘর। এভাবে খালটি দখল করে আছে গ্রামের শতাধিক পরিবার। স্থানীয়রা প্রশাসনকে মৌখিকভাবে অবগত করিলেও এ বিষয়ে প্রশাসন কোনো ব্যবস্থা গ্রহণ করেনি।

ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা রতন কুমার দেববর্মার কাছে জানতে চাইলে তিনি জানান, খালটি দখল করার বিষয়ে আমাকে অনেকে অবগত করেছে। ইতিমধ্যে অবৈধভাবে খাল দখলকারীদের স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য নোটিশ করা হয়েছে।

খাল দখলের বিষয়ে ইউপি চেয়ারম্যান আশিকুর রহমান হাওলাদার (হিরন) বলেছেন, আমরা ছোটবেলা থেকে ডাকাতিয়া নদীর সাথে সংযুক্ত এবং উন্মুক্ত দেখেছি এ খালটি। যদি কেউ খালটি দখল করে গ্রামের পানি নিষ্কাশনের ব্যবস্থা বন্ধ করে। আমি প্রশাসনের সাথে সমন্বয় করে এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করব।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এনামুল হাসানের কাছে জানতে চাইলে তিনি জানান, অবৈধ খাল দখলদারীদের নামের তালিকা করা হয়েছে। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের অবগত করা হয়েছে। অতি শীঘ্রই অবৈধ খাল দখলদারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড