• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাউয়ের মাচায় রঙিন স্বপ্ন বুনছেন কৃষক আজিজ

  আবিদ মাহমুদ, রাউজান (চট্টগ্রাম)

১৪ জুলাই ২০২৩, ১৭:১০
লাউয়ের মাচায় রঙিন স্বপ্ন বুনছেন কৃষক আজিজ

লাউ গাছের লতায় ছেয়ে গেছে মাচা। মাচার উপরে সবুজ লতায় সাদা রঙের ফুল আর নিচে ঝুলছে বিভিন্ন সাইজের শত শত লাউ। ছুরি দিয়ে কেটে স্তূপ করে রাখছেন কৃষক ফজলুল আজিজ।

প্রতিদিন রাউজান, হাটহাজারী ও ফটিকছড়ির পাইকারি ক্রেতারা ভিড় করছেন ফজলুল আজিজের লাউ ক্ষেতে। তারা পাইকারি দামে ক্রয় করে নিয়ে যাচ্ছেন লাউ। দৃশ্যটি রাউজান উপজেলার হালদিয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের উত্তর সর্ত্তা তোতা গাজীর বাড়ির দক্ষিণ বিলের।

বর্ষা মৌসুমে প্রথমবারের মতো বিষমুক্ত ‘চাঙ্গ লাউ’ ক্ষেত করে সফলতা পেয়েছেন রাউজানের ৬৫ বছর বয়সী কৃষক ফজলুল আজিজ। তার লাউ ক্ষেতের মনোরম দৃশ্যে দেখতে ছুটে আসছেন রাউজান ও ফটিকছড়ির উৎসুক জনতা।

জানা যায়, কৃষক ফজলুল আজিজ ছোট বেলা থেকেই কৃষি কাজে নিয়োজিত আছেন। গত মৌসুমে তিন কানি কৃষি জমিতে করেছিলেন সরিষা চাষ। এবার তিনি লাউ ক্ষেত করে লাভের আশা করছেন। লাউ ক্ষেতের মাচাজুড়ে কৃষক আজিজের স্বপ্ন। লাউ ক্ষেত পরিদর্শনে গিয়ে কথা হয় কৃষক আজিজের সঙ্গে।

তিনি বলেন, রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী বলেছেন এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না। আমি কষ্ট করেছি, ফলনও ভালো হয়েছে। সুতো দিয়ে জালের নেট তৈরিসহ লাউ ক্ষেতে আমার ব্যয় হয়েছে ৩৫ হাজার টাকা এ পর্যন্ত প্রায় ২৮ হাজার টাকার লাউ বিক্রি করেছি। দুই লাখ টাকার লাউ বিক্রি করতে পারব বলে আশাবাদী।

তিনি আরও বলেন, উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় চলতি বছরের এপ্রিল মাসের শেষ দিকে এ. আর সিডের ‘মধুমিতা’ হাইব্রিড জাতের লাউয়ের ক্ষেত করি। সম্পূর্ণ অর্গানিক পদ্ধতিতে বাগানটি সৃজন করা হয়েছে। বাগানে জৈব সার ব্যবহার করা হয়েছে। দুই মাসের মধ্যে ফলন আসতে শুরু করে।

স্থানীয় কৃষকেরা জানান, পানির সমস্যার কারণে অনেক দূর থেকে ক্ষেতে সেচ দিতে হয়েছে। একটি সরকারি গভীর নলক‚প হলে এ ক্ষেতে খরচ আরও কমত। আশপাশে আরও অনেক জমিতে সবজিচাষ সম্ভব হতো।

হলদিয়া ব্লকে দায়িত্বপ্রাপ্ত উপজেলা উপ-সহকারী কর্মকর্তা সিকু কুমার বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন প্রতি ইঞ্চি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। আমাদের রাউজানের সংসদ সদস্য বলেছেন রাউজানে এক ইঞ্চি জমিও খালি রাখা যাবে না। যেখানে যেসব ফসল উৎপাদন হয় সেখানে সেসব ফসলের চাষাবাদ করতে হবে। সেজন্য আমরা কৃষকদের পরামর্শ ও সহযোগিতা দিয়ে উৎপাদন মুখি করার চেষ্টা করছি।

তিনি আরও বলেন, কৃষক ফজুলল আজিজকে ভিন্নধর্মী এই বিষমুক্ত চাঙ্গ লাউ আবাদ করার উৎসাহ যুগিয়েছি। এটি এখন রাউজানে সবচেয়ে বড় লাউ বাগান। তাকে সব ধরণের সহযোগিতা প্রদান করা হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড