• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে-বিদেশে বেড়েছে হোসেনপুরের চ্যাপা-শুঁটকির কদর 

  মো. সাগর মিয়া, হোসেনপুর (কিশোরগঞ্জ)

১৩ জুলাই ২০২৩, ১৩:৪১
দেশে-বিদেশে বেড়েছে হোসেনপুরের চ্যাপা-শুঁটকির কদর 
হোসেনপুরের চ্যাপা-শুঁটকি (ছবি : অধিকার)

ইদের পূর্বাপরে কিশোরগঞ্জের হোসেনপুরের মুখরোচক চ্যাপা-শুঁটকির কদর এখন দেশে ও বিদেশে বহুগুণে বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে ইদের ছুটি শেষে অনেকেই এসব চ্যাপা-শুঁটকি সঙ্গে করে নিয়ে যাচ্ছেন নিজ নিজ কর্মস্থল, বাসাবাড়ি কিংবা দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশে।

সংশ্লিষ্ট সূত্র মতে, দেশীয় পুঁটি মাছ দিয়ে তৈরি করা হয় এসব চ্যাপা-শুঁটকি। এটি এমনই এক মুখরোচক খাবার যা, যুগ যুগ ধরে বাঙালির রসনা-বিলাসে অন্যতম অনুষঙ্গ হিসেবে স্থান করে নিয়েছে। প্রতিদিনের খাদ্য তালিকায় মাছ, মাংস কিংবা অন্য যেকোনো সুস্বাদু খাবারই থাকুক না কেন, সবার কাছে চ্যাপা-শুটকির মজাই যেন আলাদা। তাই সৌখিন ভোজন রসিকদের কাছে এ চ্যাপা-শুঁটকীর কদর দিন দিন বেড়েই চলেছে।

স্থানীয় পৌর এলাকার ভোজনরসিক ভিপি আশরাফ ও মুহাম্মদ দিদারুল হকসহ অনেকের সাথে কথা বলে জানা যায়, হোসেনপুর উপজেলার নগর আড়াইবাড়িয়া ও নতুন বাজারের চ্যাপার বৈশিষ্ট্য অনেকটাই আলাদা। এখানকার চ্যাপা শুঁটকির নাম শুনলেই যে কারো জিভে জল এসে পড়ে। বিশেষ করে বিভিন্ন উৎসব ও পার্বণে পান্তা ভাতের সাথে চ্যাপার ভর্তা মিশিয়ে খাওয়ার স্বাদই যেন অন্য রকম।

ফলে কিশোরগঞ্জ তথা বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে এ চ্যাপা-শুঁটকী অতি জনপ্রিয় খাবারের একটিতে পরিণত হয়েছে। অথচ এক সময় এ চ্যাপা- শুঁটকি শুধু গরিবের খাবার হিসেবে পরিচিত ছিল।

বিক্রেতাদের ভাষ্য মতে, এখন শুধু হোসেনপুরেই নয়, সারাদেশেই এই চ্যাপা-শুঁটকীর কদর বেড়েছে। তাছাড়া, সৌদি আরব ও মালয়েশিয়াসহ বিশ্বের অনেক দেশ থেকে প্রবাসীরা ছুটিতে বাড়ি এসে সঙ্গে করে নিয়ে যাচ্ছেন ওই সুস্বাদু চ্যাপা-শুঁটকি।

হোসেনপুর পৌর এলাকার স্বনামধন্য বাবুর্চি মো. আলাল মিয়া ও রুবেল মিয়া জানান, চ্যাপা- শুঁটকি এখন আর গরিবের খাবার নয়, বড় বড় অনুষ্ঠানেও নানা আইটেমে অতিথিদের খাওয়ানো হয়।

ভোজনরসিকদের কাছে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে চ্যাপাভর্তা। এটি শুকনা মরিচ বা কাঁচা মরিচ ও রসুনের সঙ্গে পিষে তৈরি করা হয়। আগে শুকনো লালমরিচ দিয়ে চ্যাপার ভর্তা তৈরি করতো বলে এক সময় এ অঞ্চলে এ চ্যাপার ভর্তাকে লাল মোরগের ভর্তা বলেও ডাকা হতো।

স্থানীয় চ্যাপা তৈরির অভিজ্ঞ কারিগর মো. সাদেক মিয়া জানান, হোসেনপুরের চ্যাপা-শুঁটকির প্রধান উপকরণ হলো দেশীয় পুঁটিমাছ। যা কিশোরগঞ্জের হাওরাঞ্চল ছাড়াও পার্শ্ববর্তী সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা থেকে সংগ্রহ করা হয়। পুঁটিমাছ রোদে শুকিয়ে মাটির বড় বড় মটকায় ভরে জাগ দিয়ে চার থেকে পাঁচ মাস রেখে দেওয়া হয়। তার আগে চ্যাপা তৈরিতে ব্যবহার করা হয় পুঁটি মাছের তেল। মূলত পুঁটি মাছের পেট কেটে যে নাড়িভুঁড়ি বের করা হয়, তা আগুনে তাপ দিয়ে তৈরি করা হয় ওই তেল। এ চ্যাপা তৈরির পর বিভিন্ন হাটবাজারে পাইকারি ও খুচরা বিক্রি করা হয়।

এ ব্যাপারে হোসেনপুর বাজারের বিশিষ্ট চ্যাপা-শুঁটকী ব্যবসায়ী মো. বাবুল মিয়া জানান, সারাদেশসহ বিদেশেও এখানকার চ্যাপা অর্ডারে বিক্রি করা হচ্ছে।

অন্য এক প্রশ্নের জবাবে বলেন, একটি বড় মটকায় ৩০ থেকে ৪০ কেজি চ্যাপা ধরে। প্রকারভেদে এক মণ চ্যাপা পাইকারি ১০ হাজার থেকে শুরু করে ৩৫-৪০ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়। খুচরা পর্যায়ে প্রতি কেজি ৫০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিদিন খুচরা ২০-২৫ হাজার টাকার চ্যাপা-শুঁটকি বিক্রি করে থাকেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড