• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

যত্রতত্র মাইকিং, অতিষ্ঠ শহরবাসী

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

০৯ জুলাই ২০২৩, ১৬:৪৪
মাইকিং

বরগুনার আমতলী উপজেলা শহরে দিনরাত চলছে মাইকিং। মাইকের শব্দে কোমলমতি শিশু শিক্ষার্থী থেকে শুরু করে সকল শ্রেণি পেশার মানুষ অতিষ্ঠ হয়ে পড়েছেন। সবচেয়ে বেশী ভুগছেন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

স্থাণীয়দের অভিযোগ, উপজেলা সদরে নানান ধরনের পন্য ও সেবার বিষয়ে মানুষকে জানানোর জন্য মাইকিং করা হয়। কিছু ক্ষেত্রে প্রাইভেট ক্লিনিক ও রোগ নির্ণয় কেন্দ্রের প্রচার, বিভিন্ন পন্যের প্রচার, শস্যের বীজ বিক্রি, ব্রয়লার মুরগী বিক্রির প্রচার, গরুর মাংসের প্রচার, আইসক্রিম বিক্রির প্রচার, ক্রীড়াবিষয়ক অনুষ্ঠান ও মূল্য ছাড়ের প্রচার চালাতে মাইকিং করা হয়। অনেক ক্ষেত্রে মাইকিং চলে ডিজিটাল পদ্ধতিতে। সেখানে কোন ব্যক্তির প্রয়োজন পড়ে না। সব চলে যন্ত্রের সাহায্যে। উপজেলার পৌর শহরে প্রতিনিয়ত মাইকিং চলছে। আর এতে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ শব্দ দূষণ সমস্যায় ভুগছেন। উপজেলার আমতলী সরকারি এ. কে হাই স্কুলের সহকারী শিক্ষক মো. সেকান্দার আলী (বিএসসি), সড়কের পাশেই বিদ্যালয়ের অবস্থান। এতে মাইকের সামান্য শব্দই ক্লাসের ভিতরে বিকট বলে মনে হয়। ফলে শ্রেণিকক্ষে পাঠদানে অনেক সমস্যা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষার্থী জানান, দিনের বেলা ক্লাসে মাইকিংয়ের কারণে সমস্যা হয়। অনেক সময় রাতের বেলা নানা অনুষ্ঠানের মাইকের বিকট শব্দে পড়াশোনা করতে সমস্যা হচ্ছে। যেভাবে দিনরাত মাইক বাজছে, তাতে আমাদের সুবিধা মতো পাঠদানে মনোযোগ দিতে পারছি না। কতৃপক্ষের কাছে অনুরোধ থাকবে যেন অচিরেই বিষয়টি সমাধান হয়।

এ বিষয়ে পৌর ছাত্রলীগের সহ সভাপতি হৃদয় মাহমুদ রিজন জানান, সাধারণ বিষয়গুলোও মাইকিং করে প্রচার করে। ঘুমাতে গেলেও মাইকের শব্দ, আবার ঘুম ভাঙ্গেও মাইকের শব্দে। সব মিলিয়ে ব্যাপক শব্দ দূষণ বলা যায়। বিকট শব্দে অতিষ্ঠ শহরবাসী। আমরা আশা করছি অচিরেই প্রশাসন বিষয়টি সমাধান করবেন।

উপজেলা চেয়ারম্যান এম. এ কাদের বলেন, সুনির্দিষ্ট নিয়ম কানুন মেনে মাইকিং করা উত্তম। স্বল্প খরচে বিকট শব্দের প্রচারে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগ ব্যাহত হয়। এতে জনসাধারণসহ কোমলমতি শিক্ষার্থীদের মারাত্মক ক্ষতি হয়। উপজেলা পরিষদের পক্ষ থেকে শব্দ দূষণ রোধে সবাইকে নিয়ে সমাধানের চেষ্টা করবো।

আমতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ আশরাফুল আলম মুঠোফোনে জানান, বিভিন্ন পণ্যের ও প্রাইভেট ক্লিনিকের প্রচারের জন্য মাইকিং হয়। প্রচার তো করতে হবেই, তবে একটা নির্দিষ্ট সময়ে করার জন্য আইন শৃঙ্খলা মিটিং এ বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে যত্রতত্র মাইকিং বন্ধের জন্য পদক্ষেপ নেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড