• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাঁচা চামড়া সংগ্রহে আগ্রহ নেই ব্যবসায়ীদের

ব্যবসা ছেড়েছেন অনেক বেপারি

  নাজির আহমেদ আল-আমিন, ভৈরব (কিশোরগঞ্জ)

২৯ জুন ২০২৩, ১২:১২
কাঁচা চামড়া সংগ্রহে আগ্রহ নেই ব্যবসায়ীদের
কাঁচা চামড়া সংগ্রহ করা হচ্ছে (ছবি : সংগৃহীত)

কিশোরগঞ্জ জেলার ভৈরবে কাঁচা চামড়া সংগ্রহে ব্যবসায়ীদের আগ্রহ নেয়। ব্যবসা ছেড়েছে বড় বড় বেপারিরা। গত কয়েক বছর যাবত চামড়ার দাম না পাওয়ায় এ পরিস্থিতি তৈরি হয়েছে। কাঁচা চামড়ার দাম না পাওয়ায় নদীতে ফেলে দেওয়া ও মাটিতে পুতে ফেলারও উদাহরণ রয়েছে। তবে বিদেশে রপ্তানির সুযোগ পেলে চামড়া শিল্পের সুদিন ফিরবে বলে মনে করেন ব্যবসায়ীরা।

জানা যায়, কাঁচা চামড়া সংগ্রহের বড় একটি মোকাম ভৈরব। এখানে ব্যবসায়ীরা সারা বছর কাঁচা চামড়া সংগ্রহ করে ট্যানারিতে সরবরাহ করে থাকে। সারা বছরের কাঁচা চামড়ার বিশাল একটি অংশ কুরবানির ইদে সংগ্রহ করা হয়। এ মোকামে শুধু কুরবানির ইদে প্রায় দুই লাখ কাঁচা চামড়া সংগ্রহ হয়ে থাকে, কিন্তু গত কয়েক বছর যাবত ৩০ থেকে ৪০ হাজার চামড়া সংগ্রহ হয়। হঠাৎ করে চামড়া শিল্পে এমন বিপর্যয় নেমে আসায় কাঁচা চামড়া মাটিতে পুতে ফেলা ও নদীতে ফেলে দেওয়ার মতো ঘটনাও ঘটেছে।

অপর দিকে ট্যানারি মালিকরা কাঁচা চামড়া নিয়ে বছরের পর বছর টাকা পরিশোধ না করায় লোকসানে পরে ব্যবসা ছেড়েছে অনেক বেপারি। ফলে এ কুরবানির ইদে কাঁচা চামড়া সংগ্রহে আগ্রহ নাই ব্যবসায়ীদের মধ্যে। তবে সরকার ব্লু লেদার বিদেশে রপ্তানির সুযোগ করে দিলে আবারও চামড়ার চাহিদা বাড়বে ও চামড়া শিল্পে সুদিন ফিরবে বলে মনে করেন ব্যবসায়ীরা।

কাঁচা চামরা ব্যবসায়ী দীন ইসলাম, মকবুল, মোছা বলেন, এক সময় পাঁচ হাজার ছয় হাজার টাকা করে চামড়া কিনেও লাভ হয়েছে। কিন্তু এখন ছয়শ টাকায় চামড়া কিনে লোকসান হয়। কারণ ব্লু লেদার বিদেশে রপ্তানি হয়না। মাঝে মাঝে অল্প পরিমাণে রপ্তানি হলেও কিছু সংখ্যক ব্যবসায়ী সেই সুবিধা নিয়ে থাকে। অন্য দিকে চামড়ার সঠিক দাম না পাওয়ায় কাঁচা চামড়া নদীতে ফেলে দেওয়া বা মাটিতে পুতে ফেলার ঘটনা ঘটে। বড় কথা হলো চামড়ার প্রতি এখন আর কারো আগ্রহ নাই।

বাদল নামে এক ব্যবসায়ী বলেন, আমরা যদি কাঁচা চামড়া না কিনি দুইদিনে সব চামড়া পচে যাবে। দেশের ট্যানারি ব্যবসায় ধস নামবে। রাগ করে তিনি বলেন, আমরা ব্যবসা ছেড়ে দেয় আর ট্যানারি মালিকরা এখানে এসে নিজেরা চামড়া কিনুক তাহলে কমিশন ভিত্তিক হলেও লাভ হবে। ৪০ বছর যাবত চামড়ার ব্যবসা করি তাই এ ব্যবসাটি এখনো ছাড়তে পারছি না।

কাঁচা চামড়া সংগ্রহকারী বড় বেপারী মো. মুখলেছ মিয়া ও চেম্বারের সাবেক সভাপতি আব্দুল্লাহ আল মামুন বলেন, চামড়ার ব্যবসা গত কয়েক বছর যাবত করছি না। এ বছরও কাঁচা চামড়া সংগ্রহ করব না। তবে সরকার যদি ব্লু লেদার বিদেশে রপ্তানির সুযোগ করে দেয় চামড়ার সুদিন ফিরবে বলে জানায় এ ব্যবসায়ী।

ভৈরব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি হুমায়ুন কবির বলেন, কাঁচা চামড়া সংগ্রহে সরকারের পক্ষ থেকে জনগণকে সচেতন ও বিদেশে রপ্তানি করার সুযোগ করে দিতে পারলে চামড়া শিল্প দেশের অর্থনীতিতে অবদান রাখা সম্ভব। চামড়া শিল্প থেকে দিনদিন ব্যবসায়ীরা আগ্রহ হারিয়ে ফেলায় ও কাঁচা চামড়া বিদেশে রপ্তানি করার সুযোগ করে দেওয়ার দাবি চেম্বারের এ নেতার।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড