• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুরবানি ইদের বাকি দুই দিন

শেষ সময়ে জমজমাট গাছের গুঁড়ির ব্যবসা

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

২৭ জুন ২০২৩, ১৩:১৬
শেষ সময়ে জমজমাট গাছের গুঁড়ির ব্যবসা

আর মাত্র দুই দিন পরেই কুরবানির ইদ। কুরবানির মাংস কাটার জন্য বরগুনার আমতলীতে জমজমাট গাছের গুঁড়ি (খাইট্টা) ব্যবসা। ইদের মৌসুম ছাড়া অন্য কোন সময় গাছের গুঁড়ি (খাইট্টা) বিক্রি করতে দেখা যায় না।

কুরবানিতে পশু জবাই করার পরে অতি প্রয়োজনীয় কাজের মধ্যে গুরুত্বপূর্ণ কাজ হলো মাংস কাটার প্রক্রিয়া। আর সেই গুরুত্বপূর্ণ কাজের প্রয়োজনে মাংস রেখে কাটার জন্য দরকার গাছের গুঁড়ি (খাইট্টা)। যা এখন উপজেলা শহরের বিভিন্ন জায়গায় রাস্তার মোড়ে মোড়ে বেচাকেনা করতে দেখা যায়।

বিক্রেতারা জানান, বড় সাইজের একটি গাছের গুঁড়ি (খাইট্টা) ৩৫০ থেকে ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি সাইজের গাছের গুঁড়ি ২০০ থেকে ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। ওই কাঠের গুঁড়ি (খাইট্টা) আবার সব গাছ দিয়ে তৈরি করা হয় না, শুধুমাত্র তেঁতুল গাছ দিয়েই ওই মাংস কাটার কাঠের গুঁড়ি (খাইট্টা) তৈরি করা হয়।

আজ মঙ্গলবার শহরের নতুন বাজার এলাকায় বসে কথা হয় মৌসুমি ব্যবসায়ী সোলায়মান মিয়ার সাথে। তিনি ভ্যানে করে কাঠের গুঁড়ি (খাইট্টা) বোঝাই করে শহরে ঘুরে ঘুরে বিক্রয় করছেন। তিনি বলেন, কুরবানি ইদ আসলেই আমি প্রতি বছর একবার গাছের গুঁড়ি (খাইট্টা) বিক্রয় করি। আমি চলতি বছর ২টি তেঁতুল গাছ ক্রয় করে তা কেটে বড় ও ছোট সাইজ মিলিয়ে ৪০টির মতো খণ্ড করে বাজারে বিক্রি করার জন্য নিয়ে এসেছি। বিক্রিও ভালো, গত দুই দিনে বড় ছোট মিলিয়ে এখন পর্যন্ত ২৭টা কাঠের গুঁড়ি (খাইট্টা) বিক্রি করেছি।

অপর মৌসুমি ব্যবসায়ী আ. কাদের মিয়া জানান, বাজারে ছোট গুঁড়িগুলোর (খাইট্টা) চাহিদা অনেক বেশি। ছোট কাঠের গুঁড়িগুলো (খাইট্টা) প্রতিটি ২০০ থেকে ৩০০ টাকা ও বড় গুলো ৩৫০ থেকে ৪০০ টাকা করে বিক্রি করছি।

ক্রেতা জিয়াউল হাসান সোহেল বলেন, কুরবানি দেয়া পশুর মাংস কাটার জন্য বড় সাইজের একটি গাছের গুঁড়ি (খাইট্টা) ৪০০ টাকায় ক্রয় করেছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড