• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাউফলে কুরবানির জন্য প্রস্তুত ৩০ হাজার পশু

  মো. আবুবকর মিল্টন, বাউফল (পটুয়াখালী)

২৩ জুন ২০২৩, ১৭:২২
বাউফলে কুরবানির জন্য প্রস্তুত ৩০ হাজার পশু

দরজায় টুকা দিচ্ছে পবিত্র ইদুল আযহা। এবারের ইদকে সামনে রেখে এরই মধ্যে জমে উঠতে শুরু করেছে কুরবানির পশুর হাট। ইদকে কেন্দ্র করে পটুয়াখালী বাউফল উপজেলা বিভিন্ন স্থানে খামারি ও ব্যক্তি পর্যায়ে ২৯ হাজার আটশ ৫৩টি গবাদিপশু প্রস্তুত রয়েছে। উপজেলায় চাহিদার তুলনায় দুই হাজার পশু বেশি আছে।

বিভিন্ন স্থান সরেজমিনে দেখা গেছে, ভালো দামের আশায় গৃহস্থি ও খামারিরা বাজার ধরার জন্য পশু লালন-পালন করতে ব্যস্ত সময় পার করছেন। কেউ শখের বশে, কেউ সংসারে সচ্ছলতা আনতে এসব ছোট খামার গড়ে তুলছেন।

এ দিকে খামার ছাড়াও উপজেলায় গ্রামের কৃষক ও মৌসুমি পশু পালনকারীরা কুরবানির জন্য বিক্রি করতে ব্যক্তি পর্যায়ে ছোট ছোট গরু কিনে বাড়িতে পালন করে বড় করছেন।

উপজেলার পাণী সম্পদ দপ্তর সূত্রে জানা গেছে, ষাঁড় ১৬ হাজার ৯৭টি, গাভীন গরু চারশ ৬৭টি (বাচ্চা উৎপাদনে অক্ষম), ছাগল ১৩ হাজার ১১৫টি, ভেড়া ১০৪টি ও মহিষ ৭০টি রয়েছে।

এ দিকে পশু ক্রয়-বিক্রয় জন্য উপজেলায় ১৫টি ইউনিয়ন একটি পৌরসভায় ২৪ স্থায়ী-অস্থায়ী হাট বসানো হয়েছে। এসব হাটগুলোর মধ্যে উপজেলার স্থায়ী হাট-কালাইয়া বন্দর, বগা বন্দর, হাজীর হাট, আয়লা, কালিশুরি, নগর হাট।

অস্থায়ী-হাট বাউফল, কাছিপাড়া, নওমালা, কনকদিয়া, বিলবিলাশ, বিপাশা, তাঁতেরকাঠী, শাবুপূরা, মমিনপূর, তুলাতলা, ওলিপুরী, বাবুরহাট, ধান্দি, ভৌরার হাট ও বাহেরচর।

বগা ইউনিয়নের তরুণ উদ্যোক্তা মোশারেফ সোহেল বলেছেন, কুরবানি উপলক্ষে আমি আমার গরু ঘরে দুইটি ষাঁড় লালন-পালন করেছি। সম্পূর্ণ প্রাকৃতিক খাদ্য খাইয়ে ষাঁড়গুলো মোটাতাজা করেছি। কোনো ক্ষতিকারক ইনজেকশন দেননি আমি।

একই এলাকার খামারি হাচন আহমেদ বলেন, গরুর খাদ্যের দাম বেশি থাকায় বিপাকে আছি। গরুগুলোকে যে পরিমাণ খাওয়ানো হচ্ছে, তাতে ঠিক মতো দাম না পেলে লোকসান গুনতে হবে।

আদাবারিয়া ইউনিয়নের উদ্যোক্তা কামরুল হাসান বলেন, আমি একেবারেই গ্রাম্য পদ্ধতিতে এলাকার ঘাস, লতাপাতা সুস্বাদু খাবার খাইয়ে এই গরুগুলোকে এক বছর ধরে লালন পালন করে করে তুলেছি। নিজস্ব ডাক্তারের মাধ্যমে এগুলোকে চিকিৎসা দিয়ে রোগমুক্ত রেখেছি।

বাউফল থানার ওসি আরিচুল হক দৈনিক অধিকারকে বলেন, প্রতি বছরের মতো এবারও হাট বাজারগুলোতে তদারকি করব। গরুর হাটের আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে এবং জাল টাকা শনাক্তে বিষয়ে পাঁচটি মেশিন বাজারে রেখেছি। এছাড়া বাজারে ইজারাদারদের সঙ্গে সবসময় যোগাযোগ রেখে চলছি।

বাউফল উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পার্থ সারথি দৈনিক অধিকারকে বলেন, উপজেলা খামার মালিক ও গৃহস্থরা কুরবানির ইদকে সামনে রেখে পালিত পশুর প্রায় সবই দেশিয় জাতের। এগুলোকে আমরা নজরদারি করতেছি যাতে কেউ ক্ষতিকারক ইনজেকশন পুশ করতে না পারে। এছাড়া প্রত্যেকটি হাট পর্যবেক্ষণে আমরা পশু ডাক্তারসহ ১৭ সদস্যের ৩টি টিম গঠন করেছি। যাতে কেউ ২ নম্বর পন্থা অবলম্বন করতে না পারে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড