• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আসামিদের সুবিধার্থে হাজতি পাঠাগার স্থাপন

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও

২৩ জুন ২০২৩, ১১:৫৯
আসামিদের সুবিধার্থে হাজতি পাঠাগার স্থাপন

ঠাকুরগাঁওয়ে গ্রেফতারকৃত অভিযুক্ত আসামিদের সুবিধার্থে হাজতি পাঠাগার স্থাপন করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (২২ জুন) সকালে আনুষ্ঠানিকভাবে হাজতি পাঠাগার স্থাপনের উদ্বোধন করা হয়। এতে পুলিশ, আইনজীবী, গণমাধ্যমকর্মী, বিচারকসহ অনেকে উপস্থিত ছিলেন।

জমি বিরোধ, গুম, খুন, নারী নির্যাতন, চুরি ছিনতাইসহ নানা অপরাধে যুক্ত হয়ে মামলার আসামি হিসেবে গ্রেফতার হচ্ছেন অভিযুক্তরা। বিচার কার্য শেষ না হওয়া পর্যন্ত তাদের থাকতে হচ্ছে কারাগারে। তবে এদের মধ্যে অনেকেই রয়েছেন নিরপরাধ ব্যক্তিও।

তারপরেও আইনি প্রক্রিয়ার মাধ্যমেই খালাস পেয়ে হয় অভিযুক্তদের। আর সব বিষয় বিবেচনা করে অভিযুক্তরা নিজেদের ভুল সুদরিয়ে কিভাবে ভালোর পথে ফিরতে পারে সেই লক্ষ্যে ঠাকুরগাঁও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিত্যানন্দ সরকারের উদ্যোগে কোর্ট ভবনে স্থাপন করা হয়েছে হাজতি পাঠাগার।

পাঠাগারটিতে সকল ধর্মীয়গ্রন্থ, মনীষীদের শিক্ষামূলক, বঙ্গবন্ধুর আদর্শ ও আইন বিষয়কসহ সচেতনতামূলক বিভিন্ন ধরনের বই রাখা হয়েছে। এতে অলস সময় পার না করে বই পড়ার মাধ্যমে নিজের ভুল সুদরিয়ে ভালোর পথে ফিরতে ভূমিকা রাখবে। আর এমন উদ্যোগকে গ্রেফতারকৃত অভিযুক্ত, আইনজীবী ও বিচারকরা দেখছেন ব্যতিক্রম দৃষ্টিভঙ্গিতে।

জেলা আইনজীবী সমিতি সভাপতি আব্দুল হামিদ ও সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন বলেন, দীর্ঘ পঁয়ত্রিশ বছর পেশাগত জীবনে হাজতি পাঠাগার স্থাপনের বিষয়টি সবচে স্মরণীয় ও উল্লেখযোগ্য এখান থেকেও শিক্ষা নিয়ে তাদের ভুলগুলো বুঝে উঠতে পারবে। ফিরবে আলোর পথে।

এ সময় অতিরিক্ত চীফ জুডিসিয়াল আদালতের ম্যাজিস্ট্রেট এস রমেশ কুমার ডাগা ও আরিফুর রহমান বলেন, এমন উদ্যোগ ঠাকুরগাঁওয়ে কেউ নেননি যার ফলশ্রুতিতে এগিয়ে এসেছেন নিত্যানন্দ সরকার স্যার। যা সমাজে দৃষ্টান্ত হয়ে থাকবে।

আর এমন মহতী কাজের উদ্যোক্তা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিত্যানন্দ সরকার বলেন, কাউকে আলাদা করে না দেখে নিজেকে সুদরাতেই এমন উদ্যোগ। এখানে যেসব বই রাখা হয়েছে তা থেকে অভিযুক্তরা তাদের ভুল বুঝতে পারবে। ফিরবে ভালোর পথে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড