• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংকট মিটাতে বৃষ্টির পানি সংরক্ষণে উপকূলবাসী পেল পানির ট্যাংক

  সম্রাট, কয়রা (খুলনা)

২২ জুন ২০২৩, ১৭:০৬
সংকট মিটাতে বৃষ্টির পানি সংরক্ষণে উপকূলবাসী পেল পানির ট্যাংক

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত উপকূলীয় অঞ্চল কয়রায় পানির সংকট দীর্ঘদিনের। এই সংকট মোকাবিলায় স্থানীয় এমপি আক্তারুজ্জামান বাবুর প্রচেষ্টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত পানি সংরক্ষণের জন্য এক হাজার পাঁচশ পরিবারের মাঝে তিন হাজার লিটারের জলাধার (পানির ট্যাংকি) বিতরণের কার্যক্রমের উদ্বোধন করা হয়।

আজ বৃহস্পতিবার (২২ জুন) সকাল ১০টায় উপজেলা পরিষদ মাঠে পাইকগাছা কয়রা নিরাপদ পানি সংরক্ষণ প্রকল্পের আওতায় উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মো. মমিনুর রহমানের সভাপতিত্বে উপ সহকারী প্রকৌশলী ইসতিয়াক আহম্মেদের সঞ্চালনায় আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা-৬ সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু।

এ সময় এমপি আক্তারুজ্জামান বাবু বর্তমান সরকারের অভূতপূর্ব উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে বলেন, উপকূলীয় এলাকা কয়রা লবণাক্ত প্রবণ এলাকা হওয়ায় সুপেয় খাবার পানির খুবই সংকট ছিল দীর্ঘদিনের। আমার নির্বাচনি ইসতেহার অনুযায়ী উপকূলীয় এই সকল জনগণকে এই সংকটের হাত থেকে রক্ষা করার জন্য আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এই অঞ্চলের মানুষের দুঃখের কথা বললে তিনি এই অঞ্চলের মানুষের জন্য তীব্র পানি সংকটের হাত থেকে রক্ষা করতে স্পেশাল বরাদ্দ দেন। আশা করি এই অঞ্চলের মানুষ এবার দীর্ঘদিনের পানি সংকট থেকে মুক্ত হবেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্ব পৃথিবীর অন্যান্য বড় বড় দেশের সঙ্গে তাল মিলিয়ে সব ক্ষেতে বাংলাদেশ নিজেদের যোগ্যতার জানান দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। তার বলিষ্ঠ নেতৃত্ব আমাদের ছোট্ট এই দেশকে পৃথিবীর বুকে বার বার করেছে সম্মানিত। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের আপামর জনসাধারণের জীবনমান উন্নয়নে প্রত্যেকটি খাতে যেমন বিদ্যুৎ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, যোগাযোগ, নারীর ক্ষমতায়ন, কর্মসংস্থান, আইসিটিসহ প্রতিটি খাতে যথাযথ কর্মপরিকল্পনার মাধ্যমে উন্নয়নকে গতিশীল করছে। উদ্বোধনী অনুষ্ঠানে ২০০ পরিবারের মাঝে তিন হাজার লিটারের পানির ট্যাংকি বিতরণ করা হয়।

তীব্র লবনাক্ততা ও ভূ-প্রকৃতির কারণে এ এলাকায় গভীর নলকূপ স্থাপন করা যায় না। ফলে এ অঞ্চলের মানুষ বিশুদ্ধ পানি এমনকি রান্নার পানির তীব্র সংকটে হাঁসফাঁস করেন। এ অবস্থায় পানি সংরক্ষণের ট্যাংক পেয়ে পরিবার গুলো স্বস্তি প্রকাশ করেন।

কয়রা উপজেলার ঘুগরাকাটি গ্রামের বাসিন্দা আমেনা বেগম বলেন, এখন বয়সের ভারে খুব বেশি চলাফেরা করতে পারেন না তিনি। তবে বেঁচে থাকার তাগিদে প্রতিদিন কয়েক কিলোমিটার হেঁটে খাবার পানি সংগ্রহ করতে হয় তাকে।

আমেনা বেগম বলেছেন, দিনে দু-তিনবার অনেক দূর হেঁটে পানি আনতে হয়। মাজায় আর পারে না বাবা। কোনো ছেলে সন্তান নেই আমার। পানির পাত্র না থাকায় বৃষ্টির সময় পানি ধরে রাখতে পারিনি। বিনামূল্যে পানির ট্যাংকটি পেয়ে আমার খুব উপকার হবে। কষ্ট অনেকটা কমবে। আমেনার মতো এমন অনুভূতি প্রায় সবারই উপকার ভোগীর।

এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান অ্যাড. কমলেশ কুমার সানা, অফিসার ইনচার্জ এবিএমএস দোহা (বিপিএম)।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইউপি চেয়ারম্যান সরদার নূরুল ইসলাম কোম্পানি, আব্দুস সামাদ গাজী, জিয়াউর রহমান জুয়েল, আছের আলী মোড়ল, প্রাণী সম্পদ কর্মকর্তা মোস্তাইন বিল্লাহ মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম পাড়, আওয়ামী লীগ নেতা জিয়াদ আলী, যুবলীগ নেতা অ্যাড. আরাফাত হোসেন, সাবেক ছাত্রলীগ সভাপতি শরিফুল ইসলাম টিংকুসহ সরকারী কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সুশীল সমাজের মানুষ উপস্থিত ছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড