• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুনর্বাসন না করেই সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা

জেলেদের মাথায় হাত

  কাজী শাহরিয়ার রুবেল, আমতলী (বরগুনা)

২১ জুন ২০২৩, ১৩:৫০
পুনর্বাসন না করেই সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা
ঘাটে নোঙর করা জেলে নৌকা (ছবি : অধিকার)

বরগুনার আমতলী উপজেলার জেলেরা মানবেতর জীবনযাপন করছেন। সাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞার এক মাস শেষ। কিন্তু এখন পর্যন্ত জেলেরা পাননি কোন সরকারি সহযোগিতা।

জানা গেছে, মৎস্য সম্পদ বৃদ্ধির জন্য সরকার প্রতিবছর সমুদ্রে সব ধরণের মাছ শিকারে নিষেধাজ্ঞা আরোপ করে। যা ৬৫ দিন পর্যন্ত চলমান থাকে। চলতি বছরে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করা হয়।

নিষেধাজ্ঞার সময় নিবন্ধিত প্রত্যেক জেলেদের সরকার ৮০ কেজি করে চাল বরাদ্দ দেয়। কিন্তু দীর্ঘ ১ মাস অতিক্রম হওয়ার পরেও এখন পর্যন্ত জেলেদের ভাগ্যে জোটেনি একমুঠো চাল। জেলেরা মাছ ধরেই মূলত সংসার চালায়।

অন্য কোনো আয়ের উৎস তাদের নেই। তাই এসব জেলেরা সরকারি সহায়তা না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন। তাছাড়া সরকারি সহযোগিতা না পেলে বাকি নিষেধাজ্ঞার দিনগুলো কাটাতে পড়েছেন অনিশ্চয়তায়। উপকূলীয় এসব জেলেদের দাবি সরকার দ্রুত যেন তাদের পুনর্বাসনের জন্য চাল বিতরণ করেন।

উপজেলার একাধিক জেলের তথ্য মতে, ৬৫ দিনের নিষেধাজ্ঞার এক মাস শেষ। এখনো সরকারি পুনর্বাসনের চাল বিতরণ করা হয়নি। বিকল্প আয়ের উৎস না থাকায় পরিবার নিয়ে খুবই কষ্টে দিন কাটাচ্ছেন। কিছু কিছু জেলে ঋণ করে সংসারে যোগান দিচ্ছেন। তবে বাকি নিষেধাজ্ঞার দিনগুলো নিয়ে চিন্তিত।

এ বিষয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার বলেন, সাগরে মাছ ধরে জীবিকা চলে এমন জেলেদের নতুন তালিকা প্রস্তুত করা হয়েছে। আশা করছি স্বল্প দিনের মধ্যেই প্রকৃত নিবন্ধিত জেলেদের সরকারি পুনর্বাসনের চাল পৌঁছে দেওয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড