• শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৮ ফাল্গুন ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেড় যুগেও সংস্কার হয়নি ভাদালিয়া খালের ব্রিজ

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

২০ জুন ২০২৩, ১৬:৪২
দেড় যুগেও সংস্কার হয়নি ভাদালিয়া খালের ব্রিজ

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পৌরসভার ১ নম্বর ওয়ার্ড এলাকার উত্তর জলদী ভাদালিয়া খালের উপর নির্মিত ব্রিজটি দীর্ঘ দেড় যুগ ধরে ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে। জরাজীর্ণ ব্রিজটি ভেঙে গেলেও সংস্কার না করায় চরম দুর্ভোগে পড়েছে এলাকার হাজার হাজার লোকজন।

ব্রিজের গোঁড়া থেকে সরে গেছে মাটিও। হেলে পড়া এ ব্রিজে কোন রকম জোড়াতালির বাঁশ-গাছ দিয়ে পার হচ্ছে জনসাধারণ। বহুবার স্থানীয় জনপ্রতিনিধির কাছে ধর্না দিয়েও সংস্কারের মুখ দেখেনি এলাকাবাসী।

স্থানীয়দের সাথে কথা বললে তারা জানান, উপজেলার পৌরসভাস্থ উত্তর জলদী ভাদালিয়া ও দক্ষিণ ভাদালিয়ার একমাত্র যোগাযোগের মাধ্যম ব্রিজটি। ভাদালিয়া, মিনজিরতলা ও খালাইস্যার দোকানসহ অন্যান্য এলাকার হাজারো লোকজনের যাতায়াতের মাধ্যম ব্রিজটি দীর্ঘ দেড় বছর ধরে সংস্কার বিহীন পড়ে থাকলেও পৌর কর্তৃপক্ষের নজরে পড়েনি।

সম্প্রতি কিছু ভারী যানবাহন চলাচল ও বৃষ্টির কারণে ব্রিজটির উভয় পার্শ্বের মাটি সরে যায়। যার দরুন লোকজনের হাঁটা-চলাফেরা দুর্বিষহ হয়ে পড়েছে। অনেকসময় ক্ষুদ্র যানবাহন পারাপার হতে গিয়ে পড়েছে খাদে। এ ব্রিজে নিত্য দুর্ঘটনায় পড়ছে সাধারণ যানবাহন ও পথচারী।

সরেজমিনে দেখা যায়, ব্রিজটি ভেঙ্গে যাওয়ায় অটোরিকশা, সিএনজি, ভারী যানবাহনসহ কোন যানবাহনই চলাচল করতে পারছে না। যানবাহনগুলো কয়েক কিলোমিটার ঘুরে বিকল্প সড়ক দিয়ে গন্তব্য স্থলে যাচ্ছে। এলাকার নারী পুরুষ, শিশু, বয়স্কদের চলাফেরায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ঝুঁকিপূর্ণ এ ব্রিজটি যে কোনো সময় ভেঙে গিয়ে এলাকার লোকজনদের সাথে উপজেলা সদরে যোগাযোগ বিচ্ছিন্নের আশংকা রয়েছে।

এ বিষয়ে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা এ' গ্রেডের পৌরসভা পেয়েছি। নির্বাচন আসলে অনেক কথা দেয়। উন্নয়নের বানী শোনায়। কিন্তু উন্নয়নে পিছিয়ে আছি অনেকদূর। দীর্ঘ দেড় যুগের বেশি সময় ধরে ব্রিজটি সংস্কারের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। এলাকার পাঁচ থেকে ছয় হাজার লোকজনের চলাচলের এ ব্রিজটি দ্রুত সংস্কারের দাবি জানান তারা।

তারা বলেন, আমরা ভাদালিয়াবাসী অতিদ্রুত ব্রিজটি সংস্কার কিংবা পুনর্নির্মাণের জন্য মেয়র মহোদয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চেয়ে বাঁশখালী পৌর মেয়র এডভোকেট তোফাইল বিন হোসাইনকে মুঠোফোনে যোগাযোগ করেও পাওয়া যায়নি।

পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আনছুর আলী বলেন, এ ব্রিজের সংস্কার বিষয় নিয়ে মেয়রকে অবহিত করা হয়েছে। ভাদালিয়া খালের উপর নির্মিত ব্রিজটি জরুরী ভিত্তিতে সংস্কারের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে বললেন তিনি। গত বৃহস্পতিবার পৌর মেয়রকে সরেজমিনে সেখানে নিয়ে গিয়েছিলাম। তিনি ব্রিজের বেহাল অবস্থা দেখেছেন। ব্রিজটি সংস্কারের আশ্বাস দিয়েছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড