• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

দলিল লেখকদের জিম্মি দশা থেকে মুক্তির দাবিতে তরুণের একক আন্দোলন

‘আমার দলিল আমি লিখতে চাই’

  সাইফুল ইসলাম, ধামইরহাট (নওগাঁ)

২০ জুন ২০২৩, ১১:৩৩
‘আমার দলিল আমি লিখতে চাই’
দলিল লেখকদের জিম্মি দশা থেকে মুক্তির দাবিতে একক আন্দোলন করছেন তরুণ আবু সাঈদ পলাশ (ছবি : অধিকার)

নওগাঁর ধামইরহাট উপজেলার সাব-রেজিস্ট্রি অফিসের প্রবেশ পথে ফেস্টুন ও বুকে প্ল্যাকার্ড ঝুলিয়ে দলিল লেখক সমিতির অনিয়মের বিরুদ্ধে আন্দোলন শুরু করেন আবু সাঈদ পলাশ নামে এক যুবক। জমি রেজিস্ট্রির সাথে সাথে সরকারি খরচের পরেও দলিল লেখক সমিতির মনগড়া নিজস্ব সমিতির বাড়তি মোটা অংকের খরচ বাঁচাতে প্রতিবাদে একাই ঝাঁপিয়ে পড়েন তরুণ এই যুবক।

গতকাল সোমবার (১৯ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত এই প্রতিবাদ চালিয়ে যান তিনি। সাহসী যুবক আবু সাঈদ পলাশ বলেন, সারাদেশের মানুষ দলিল লেখক সমিতির কাছে জিম্মি। তাদের নির্দিষ্ট ফি প্রদান ছাড়া কোনো সাধারণ মানুষ জমি রেজিস্ট্রি করতে পারেন না। একজন সাধারণ মানুষ যদি আইনজীবী ছাড়া নিজের মামলা নিজে লড়তে পারেন তাহলে কেন একজন সাধারণ মানুষ তার নিজের জমির দলিল নিজে লিখতে পারবেন না।

একজন সাধারণ মানুষ যদি তার নিজের দলিল নিজে লিখতে পারেন তাহলে এই দুর্নীতির হাত থেকে রেহাই পাওয়াও সম্ভব। তাই দলিল লেখক আইনের পরিবর্তন হাওয়া জরুরি। তা না হলে এই জিম্মি দশা থেকে সাধারণ মানুষ কোনোদিনই মুক্তি পাবে না।

তিনি আরও বলেন, এই আইন সংশোধন না হওয়া পর্যন্ত আমার আন্দোলন চলমান থাকবে। প্রতিদিন অফিস চলাকালীন সময়ে আমি এখানে দাঁড়াবো। জানি না কবে আমার আন্দোলনের সার্থকতা পাব, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

দলিল লেখক সমিতির সভাপতি আব্দুল গফুর বলেছেন, আমরা কোনো সরকারি বেতন-ভাতা পাই না, বার সরকারও দেয় না, আর এ কারণে সমিতির সকল সদস্যদের পেটের রুজির কথা ভেবে আমাদের সমিতিতে কিছু অতিরিক্ত টাকা নেয়া হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড