• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঝুঁকিপূর্ণ এলাকা থেকে লোকজনকে নিরাপদে সরে যেতে সতর্কবার্তা

রাঙামাটিতে পাহাড় ধসের আশঙ্কা

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

১৮ জুন ২০২৩, ১৭:০২
রাঙামাটিতে পাহাড় ধসের আশঙ্কা

ভারি বর্ষণ ও বজ্রপাত হওয়ায় রাঙামাটিতে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। গতকাল শনিবার সকাল থেকে থেমে থেমে মাঝারি ও ভারি বৃষ্টিপাতের পাশাপাশি বজ্রপাত শুরু হয়েছে। এতে যে কোনো মুহূর্তে পাহাড় ধসের আশঙ্কায় থাকা ঝুঁকিপূর্ণ লোকজনকে নিরাপদে সরে যেতে সতর্কবার্তা জারি করেছে জেলা প্রশাসন।

প্রশাসনের ছয়টি টিম ঝুঁকিপূর্ণ এলাকায় গিয়ে এবং মাইকিং করে এ সতর্কবার্তা প্রচার করছে।

জানা যায়, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে রাঙামাটিতে যে কোনো মুহূর্তে পাহাড় ধসের দুর্যোগ ঘটতে পারে বলে আশঙ্কা জানালে শনিবার দুপুর থেকে ঝুঁকিপূর্ণ লোকজনকে নিরাপদে সরে যাওয়ার জন্য নির্দেশনা দিচ্ছে জেলা প্রশাসন। শহরে খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

সম্ভাব্য পরিস্থিতি এড়াতে ও জানমালের ক্ষতি রক্ষায় শহরের পাহাড়ের পাদদেশে বসবাসরত লোকজনকে আশ্রয় কেন্দ্রে সরিয়ে নিতে কাজ করছে রাঙামাটি কোতোয়ালি থানা পুলিশ। পাশাপাশি ঝুঁকিপূর্ণ এলাকাগুলো পরিদর্শন করছেন জেলা প্রশাসনের ছয়টি টিমের সদস্যরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারি বর্ষণ ও বজ্রপাতের কারণে রাঙামাটিতে ২০১৭ সালের ১৩ জুনের ভয়াল পাহাড় ধসের দুর্যোগে ৫ সেনা সদস্যসহ ১২০ জনের প্রাণহানি ঘটে। পরবর্তী ২০১৮ ও ২০১৯ সালের জুনেও পাহাড়ধসে প্রাণহানির ঘটনা ঘটেছে। ভারি বর্ষণ ও বজ্রপাত হলে যে কোনো মুহূর্তে এ ধরনের ভয়াল দুর্যোগ পুনরাবৃত্তির আশঙ্কা রয়েছে। শনিবার থেকে ভারি বৃষ্টিপাত ও বজ্রপাত শুরু হওয়ায় শহরের ঝুঁকিপূর্ণ এলাকা হিসাবে চিহ্নিত ভেদভেদী, শিমুলতলী, রূপনগর, লোকনাথ মন্দির এলাকাসহ বিভিন্ন জায়গায় গিয়ে স্থানীয় লোকজনকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিংয়ে সতর্কবার্তা প্রচার করছে জেলা প্রশাসনের টিম।

রাঙামাটি শহরে অন্তত পাঁচ হাজার পরিবারের মানুষ পাহাড় ধসের ঝুঁকিতে বসবাস করছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরিফুল আমিন জানিয়েছেন, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসের পাশাপাশি শনিবার সকাল থেকে ভারি বর্ষণ ও বজ্রপাত শুরু হওয়ায় রাঙামাটিতে পাহাড় ধসের সম্ভাবনা দেখা দিয়েছে। সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে।

এ দিকে শনিবার থেকে ভারি বৃষ্টিপাতের কারণে সম্ভাব্য পাহাড় ধসের ক্ষতি মোকাবিলায় এবং পাহাড়ের পাদদেশে ঝুঁকিতে বসবাসরত লোকজনদের সচেতন করতে জেলা প্রশাসনের টিমগুলো ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করে সার্বক্ষণিক নজরদারি রাখছে। শহরের রূপনগর, শিমুলতলী, মুসলিম পাড়া, লোকনাথ মন্দির, ভেদভেদীসহ ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত লোকজনদের নিরাপদ আশ্রয়ে যাওয়ার জন্য নির্দেশনা দিচ্ছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।

জেলা প্রশাসনের এনডিসি (নেজারত ডেপুটি কালেক্টর) বিজয় কুমার জোয়াদার জানান, জেলা প্রশাসকের নির্দেশে আমরা বিভিন্ন এলাকা পরিদর্শন করি। এ সময় ঝুঁকিপূর্ণ লোকজনদের সঙ্গে কথা বলে ভারি বৃষ্টিপাত হলে তাদেরকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে।

জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, রাঙামাটিতে সম্ভাব্য পাহাড়ধস মোকাবিলায় জেলা প্রশাসনের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে। এজন্য শহরে পর্যাপ্ত আশ্রয় কেন্দ্র খোলা রয়েছে। রাঙামাটি শহরে এখনো অন্তত পাঁচ হাজার পরিবার লোকজন পাহাড় ধসের ঝুঁকিতে বাস করছে। এসব ঝুঁকিপূর্ণ লোকজনকে নিরাপদে সরে যেতে সতর্কবার্তা জারি করা হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড