• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার পশু

  নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ)

১৬ জুন ২০২৩, ১৭:১৩
ঈদকে সামনে রেখে আত্রাইয়ে প্রস্তুত ৪৮ হাজার পশু

আসন্ন কুরবানির ইদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর আত্রাই উপজেলার খামার মালিক ও গৃহস্থরা। এবারের ইদকে সামনে রেখে বাজার ধরতে প্রস্তুত প্রায় ৪৮ হাজার গবাদিপশু। এবার ইদে পশুর ভালো দামের আশা করছেন খামার মালিক ও গৃহস্থরা।

এ দিকে উপজেলা প্রাণীসম্পদ অফিস বলছে, খামারগুলোতে যাতে নিরাপদ পদ্ধতিতে গবাদিপশু মোটাতাজাকরণ করা হয় সে দিকে সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে।

উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, আসন্ন ইদুল আযহাকে সামনে রেখে উপজেলায় কুরবানিযোগ্য ৪৭ হাজার ৯৭৯টি পশু রয়েছে। এই পশুগুলোর মধ্যে গরু (ষাঁড়, বলদ, গাভী) তিন হাজার, ছাগল ৩৮ হাজার ৮৮৯ এবং ভেড়া ছয় হাজার ৯০টি। উপজেলায় স্থায়ী হাটের সংখ্যা ১৬টি। এসব হাটের প্রায় সবগুলোয় হাটে কুরবানিযোগ্য পশুগুলো বিক্রির জন্য তোলা হবে।

ইতিমধ্যে স্থায়ী কিছু হাটে পশু বিক্রি শুরু হয়েছে। গত বছর উপজেলায় মোট প্রায় ২৬ হাজার গবাদিপশু কুরবানি করা হয়েছে। এরই মধ্যেই উপজেলার বিভিন্ন হাটে কুরবানিযোগ্য পশু বিক্রিয় করার জন্য তোলা হচ্ছে। কাঙ্ক্ষিত দামে মিলে গেলে বিক্রিও করছে অনেকে। এছাড়াও হাটে বিভিন্ন জেলা থেকে আগত ব্যাপারীরা ও কুরবানিযোগ্য পশু কিনে নিয়ে যাচ্ছেন। আবার বাহির থেকে বিভিন্ন ব্যাপারীরা কুরবানিযোগ্য পশু কিনে আনছেন।

এ দিকে গবাদিপশু মোটাতাজাকরণে ক্ষতিকর রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার রোধে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। খামারি ও পশু পালনকারী ব্যক্তিদের মধ্যে প্রশিক্ষণ ব্যবস্থার পাশাপাশি তাদের পৌঁছে দেওয়া হয়েছে সচেতনতামূলক বার্তা। সব মিলিয়ে এ বছর উপজেলায় কুরবানির পশুর কোনো সঙ্কট পড়বে না। দেশীয় পশুতেই কুরবানি সম্পন্ন করতে পারবেন এমনটি আশাবাদী আত্রাইবাসীর।

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আবু আনাছ জানান, আত্রাই উপজেলায় গত বছরের চেয়ে চলতি বছর অনেক বেশি পশুর যোগান রয়েছে। যা এ উপজেলার চাহিদা মিটিয়ে পার্শ্ববর্তী জেলাগুলোতে পাঠানো সম্ভব হবে।

গবাদিপশুকে কোনো প্রকার রাসায়নিক দ্রব্যাদি ব্যবহার না করে সে জন্য আমরা খামারি এবং ব্যক্তি পর্যায়ে প্রচারণা চালিয়েছি। প্রতি বছরের ন্যায় এ বছরও ইদুল আযহার হাট পুরো দমে শুরু হলে প্রতি হাটে মেডিক্যাল টিম বসানো হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড