• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীপুরের বেতন-বোনাসের দাবিতে কারখানায় ব্যাপক ভাংচুর করেছে শ্রমিকরা

  আব্দুর রউফ রুবেল, গাজীপুর

১৬ জুন ২০২৩, ১৬:৩৭
ভাংচুর

গাজীপুরের শ্রীপুরে বেতন-বোনাস এবং শ্রমিকদের মারধরের প্রতিবাদে কারখানায় ব্যাপক ভাংচুর চালিয়েছে ওশিন স্পিনিং মিলসের কর্মরত শ্রমিকরা। শ্রমিকদের অভিযোগ সুকৌশলে বেতন-বোনাস পরিশোধ না করে কারখানা বন্ধ করে দিচ্ছে কারখানা কর্তৃপক্ষ। প্রতিবাদ করায় কারখানা কর্তৃপক্ষ গভীর রাতে শিল্প পুলিশের কয়েকজন সদস্য এনে কর্মরত কয়েকজন শ্রমিককে হাত-পা বেঁধে নির্যাতনের অভিযোগ করেছে কারখানার শ্রমিকরা। এ ঘটনায় বেশ কয়েকজন শ্রমিককে আটক করেছে শিল্প পুলিশ।

শুক্রবার (১৬ জুন) সকালে উপজেলার তেলিহাটি ইউনিয়নের আবদার গ্রামের ওশিন স্পিনিং মিলস্ লিমিটেড নামক কারখানায় এই ঘটনা ঘটে।

কারখানার শ্রমিক হালিম, রাব্বিসহ কয়েকজন বলেন, রাতে আমরা কাজ করছি এ সময় হঠাৎ করে কয়েকজন পুলিশ সদস্য এসে আমাদের ডেকে নিয়ে মারধর করে সাদা কাগজে সই স্বাক্ষর নেয়। আমরা বেতন-ভাতা নিয়ে আন্দোলন করলে সমস্যা হবে বলে হুমকি দেয়। এ সময় আমরা প্রতিবাদ করলে আমাদের ছয়জনকে প্রচুর মারধর করে। এরপর দৌড়ে এসে সকল শ্রমিকদের বিষয়টি জানাই। সকালে পুলিশের সদস্যরা কারখানায় আসলে শ্রমিকরা তাদের উপর ক্ষিপ্ত হয়। এরপর বেতন-ভাতা চাইলে কর্মরত শ্রমিকদের উপর পুলিশ হামলা চালায়। এরপর শ্রমিকরা কারখানায় ভাংচুর চালায়।

নারী শ্রমিক লিজা আক্তার বলেন, আমাদের বেতন-ভাতা না দিয়ে কারখানা বন্ধের পায়তারা করছে কারখানা কর্তৃপক্ষ। আমরা দাবি করছি আমাদের মে মাসের বেতন ও চলতি মাসের বেতন পরিশোধ করে কারখানা বন্ধ করে দিলেও আমাদের কোন আপত্তি নেই। বেতন-ভাতা পরিশোধ না করে শ্রমিকদের মারধর করছে পুলিশ দিয়ে। যে প্রতিবাদ করছে তাকেই পুলিশ ধরে নিয়ে আটক করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক বলেন, এই কারখানার শ্রমিকদের উপর নির্যাতনের নায়ক মানবসম্পদ বিভাগের কর্মকর্তা আবু হানিফ। তিনি প্রতিনিয়ত শ্রমিকদের মারধর করেন। গত বৃহস্পতিবার দিবাগত রাতেও পুলিশ এনে বিনা কারণে মারধর করেছে।

কারখানার মানবসম্পদ বিভাগের কর্মকর্তা আবু হানিফ বলেন, মে মাসের বেশিরভাগ শ্রমিকের বেতন-ভাতা পরিশোধ করা হয়েছে। বাকি শ্রমিকদের বেতন রবিবার দেওয়ার কথা দিয়েছি। কিন্তু শ্রমিকরা তা না মেনে আজ শুক্রবার বেতনের দাবিতে কারখানায় ব্যাপক ভাংচুর চালিয়েছে। কারখানায় প্রতিটি ফ্লোরে কম্পিউটার ল্যাপটপ শীতাতপ নিয়ন্ত্রিত এসি বহুতল ভবনের গ্লাস চেয়ার টেবিল ভাংচুর করছে। কারখানায় ভাংচুর করে কয়েক কোটি টাকার ক্ষতি করেছে। শ্রমিকদের মারধরের বিষয়ে তিনি বলেন, মারধরের বিষয়টি সঠিক নয়।

শিল্প পুলিশের এএসপি সার্কেল মুন্সি আবদুল্লাহ বলেন, কারখানায় ভাংচুরের খবর পেয়ে এসে শ্রমিকদের নিয়ন্ত্রণ করা হয়েছে। এ ঘটনায় কয়েকজন শ্রমিককে জিজ্ঞেসাবাদের জন্য আটক করা হয়েছে। কারখানায় ব্যাপক ভাংচুর চালিয়েছে শ্রমিকরা এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষ মামলার প্রস্তুতি নিচ্ছে। উস্কানিদাতাদের খুঁজে বের করে আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করা হবে। শ্রমিকদেরকে মারধরের বিষয়টি সঠিক নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড