• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘রোগীর চিকিৎসার আগে কমিউনিটি ক্লিনিকটির চিকিৎসা করা জরুরি’

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

১৩ জুন ২০২৩, ১৬:৪৯
‘রোগীর চিকিৎসার আগে কমিউনিটি ক্লিনিকটির চিকিৎসা করা জরুরি’
ভার্য্যাতলী কমিউনিটি ক্লিনিক (ছবি : অধিকার)

রোগীর চিকিৎসা সেবার আগে ভার্য্যাতলী কমিউনিটি ক্লিনিকের চিকিৎসা করা জরুরি হয়ে পড়েছে। রাঙ্গামাটি কাপ্তাই উপজেলার ৪নং ইউনিয়ন ২ ওয়ার্ড ১১৯নং ভার্য্যাতলী কমিউনিটি ক্লিনিক ১৯৮৮ সালে স্থাপিত হয়।

কাপ্তাই সদর হতে উক্ত কমিউনিটি ক্লিনিকটি ২৫ কি.মি. দূরত্ব। নৌযোগাযোগ ছাড়া এখানে কোন যোগাযোগ ব্যবস্থা নেই। দুর্গম পাহাড়ে ১,২,ও ৩নং ওয়ার্ডের উপজাতীয় সম্প্রদায়ের একমাত্র সেবা নেয়ার ভরসা এ কমিউনিটি ক্লিনিক।

এখানে সরকারিভাবে প্রাথমিক চিকিৎসা সেবা পেলেও নেই কোনো পানি বা ক্লিনিকের অবস্থা একেবারে জরাজীর্ণ। চিকিৎসা দিতে হিমশিম খেতে হয়। ক্লিনিকের ভিতরের অবস্থা দেখে মনে হয়না এটা কোনো সরকারি স্বাস্থ্য সেবা ক্লিনিক। দুর্গম পাহাড়ি পল্লী হতে চিকিৎসা নিতে আসা আন্জিলা কার্বারী, লিপি মারমা, মিনতি তনচঙ্গ্যা, বসন্ত কুমার তনচঙ্গ্যা ও করুণা তনচঙ্গ্যা জানান, আমরা মাতৃসেবা, বিভিন্ন টিকা ও স্বাস্থ্য সেবা নিতে এসে একটু পানি পান করবো বা বাহিরে যাব তার কোনো সুযোগ নেই।

ছোট, ছোট শিশুরা পানি চাইলে একটু পানি পাওয়া যায় না। ক্লিনিকের ভিতর বাহিরের অবস্থা অত্যন্ত নাজুক অবস্থা। এখানে বসে স্বাস্থ্য সেবা নেয়ার মতো কোনো সুযোগ নেই। তারা জানান, পানি ও এ কমিউনিটি ক্লিনিক দ্রুত সমস্যা সমাধান করার দাবি জানান। হাসপাতাল কমিউনিটি হেলথ কেয়ার প্রেপাইটর লিপি চাকমা ও স্বাস্থ্য সহকারী সঞ্জিত তনচঙ্গ্যা জানান পাহাড়ের অনেক দূর দূরান্তর হতে অসহায় উপজাতি মহিলা, পুরুষ শিশু শর্ভবতী মহিলা ও মাতৃসেবা নিতে এখানে আসে। কিন্তু কমিউনিটি ক্লিনিক হেলথ কেয়ারের নেই কোনো পানি।

ক্লিনিকের অবস্থা অত্যন্ত জরাজীর্ণ অবস্থা। আমরা সঠিকভাবে চিকিৎসা সেবা দিতে সমস্যা হচ্ছে। রোগীর সেবার আগে ক্লিনিকের সেবা জরুরী হয়ে পড়েছে। ভার্য্যাতলী কমিউনিটি হেলথ কেয়ার সভাপতি ইউপি সদস্য অংসাচিং মারমা জানান দুর্গম এলাকার লোকজন হাসপাতালের বিভিন্ন সুবিধা হতে বঞ্চিত হচ্ছে। এখানে ক্লিনিকের বাহির ও ভিতরের খুবি খারাপ পরিস্থিতি নেই কোন পানির ব্যবস্থা বা বসার ব্যবস্থা।

চিকিৎসা সেবা দিতে হিমশিম খেতে হয় স্বাস্থ্য সেবাদের। উক্ত কমিউনিটি ক্লিনিকে গত বছর কাপ্তাইয়ের সাবেক ইউএনও মুনতাসির জাহান পরিদর্শন করে। জরাজীর্ণ অবস্থা দেখে দুঃখ প্রকাশ করে। কাপ্তাইয়ে বর্তমান ইউএনও রুমন দে গত এক সপ্তাহে পূর্বে কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করে। এসে দেখে স্বাস্থ্য সেবার নাজুক অবস্থা এবং এটা মেরামতসহ বিভিন্ন সমস্যা বিষয়ে ঊর্ধ্বতন স্বাস্থ্য সেবা কর্মকর্তাদের অবগত করার বিষয়ে অবগত করে।

কমিউনিটি হেলথ সভাপতি অংসাচিং আরও বলেন বিভিন্ন সমস্যা ও পুনর্নির্মাণের দাবি জানিয়ে রাঙ্গামাটি সিভিল সার্জনের বরাবরে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বরাবরে একটি লিখিত আবেদন করেছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড