• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

দুর্গম সাজেকে ডায়রিয়া চিকিৎসায় সেনাবাহিনী, বিজিবি ও স্বাস্থ্য বিভাগ

  এম.কামাল উদ্দিন, সিঃ স্টাফ রিপোর্টার, রাঙামাটি

১০ জুন ২০২৩, ১৪:০২
ডায়রিয়া

দুর্গম সাজেকে ডায়রিয়ায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদানে পাশে আছেন সেনাবাহিনী, বিজিবি ও জেলা স্বাস্থ্য বিভাগ। রাঙামাটি জেলা বাঘাইছড়ি উপজেলার প্রত্যন্ত সাজেক ইউনিয়নের সড়কবিহীন যোগাযোগ বিচ্ছিন্ন এলাকা লুনথিয়ান পাড়াসহ বেশ কিছু পাড়ায় হঠাৎ করে সৃষ্ট ডায়রিয়া রোগীদের জরুরী চিকিৎসা সেবা প্রদান করেছেন, জেলা ও বাঘাইছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বাঘাইহাট ৫৪ বিজিবি ও বাঘাইহাট সেনা জোনের মেডিকেল টিম। এতে অনেক রোগী অকাল মৃত্যু থেকে রেহাই পেয়েছে বলে জানান সাজেকবাসী।

সপ্তাহব্যাপী চলমান এই রোগে গত ৭জুন ভোরে গবতি বালা ত্রিপুরা (৬০) মারা যাবার পর বিষয়টি ছড়িয়ে পড়লে বিষয়টি প্রশাসনের নজরে আসা মাত্রই সিভিল লোকজন ও নিরাপত্তাবাহিনী প্রশাসনের সহযোগিতায় উল্লেখিত ৩টি মেডিকেল টিম ঘটনাস্থলে প্রেরণ করা হয়। উক্ত টিমগুলো বৈরী আবহাওয়ার কারণে হেলিকপ্টার না পেয়ে দুর্গম পাহাড়ি পথ পায়ে হেঁটে ঘটনাস্থলে পৌঁছার পূর্বেই একই দিন দুপুরে দূরং ত্রিপুরা (৬০) নামের আরও একজনের মৃত্যু হয়। গত ৮ জুন দুপুরে একটি হেলিকপ্টার যোগে শিয়ালদাইলুই পর্যন্ত আরও চিকিৎসা সামগ্রী পাঠানো হলে সেখান থেকে আরও একটি টিম প্রায় ৩ ঘন্টা পায়ে হেঁটে ঘটনাস্থলে ওষধ সামগ্রীগুলো পৌঁছানোর পরে চিকিৎসাসেবা আরও জোরদার হয় এবং মেডিকেল টিমদ্বয়ের আন্তরিক চিকিৎসা সেবায় আশংকাজনক অনেক মূমুর্ষ রোগী মৃত্যুর কবল থেকে রক্ষা পায়।

বাঘাইহাট (৬ই বেঙ্গল)জোন অধিনায়ক ও বাঘাইহাট ৫৪ বিজিবি অধিনায়কসহ বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশনায় এবং বাঘাইহাট জোনের মেজর রিয়াদ ও মেডিকেল অফিসার ডাঃ ক্যাপ্টেন মুহাইমেন উর-রশিদ, বাঘাইহাট ৫৪ বিজিবির মেডিকেল অফিসার ডাঃ ক্যাপ্টেন মোঃ নাজমুল হাসান ও বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের ইউএইচএন্ডএফপিও ডাঃ অরবিন্দু চাকমার নেতৃত্বে মেডিকেল টিমগুলোর অনন্য এই সেবাদানের জন্য আক্রান্তকারীরাসহ এলাকাবাসী সেবাদানকারীদের ধন্যবাদ কৃতজ্ঞতা জানান।

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য বনবিহারী চাকমা এবং ইউপি সদস্য ও শিয়ালদাইলুই মৌজা হেডম্যান জুইপৌইতাং ত্রিপুরা বিষয়টি নিশ্চিত করে বলেন, সপ্তাহব্যাপী এই প্রাদুর্ভাবে প্রথম অবস্থায় কেউ বিষয়টির উপর গুরুত্বারোপ না করে স্থানীয় তান্ত্রিক চিকিৎসায় রোগীদের চিকিৎসা করা হচ্ছিল। ৭ জুন ভোর রাতে গবতি বালা ত্রিপুরা (৫০) এর মৃত্যুর পর গ্রামবাসীর টনক নড়লে বিষয়টি প্রশাসন পর্যন্ত জানাজানি হলে, প্রশাসন তাৎক্ষনিকভাবে চিকিৎসাদানে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয় এবং মেডিকেল টিমদ্বয় ঘটনাস্থলে রওনা করে। পরবর্তীতে দুপুরে দরুং ত্রিপুরা(৬০) নামে আরও ১ জনের মৃত্যু হলে গ্রামবাসী আতংকিত হয়ে সরকারী সহযোগিতার উপর নজর দেয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড