• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাটপণ্য তৈরির আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ কেন্দ্র গড়া হবে : বস্ত্র ও পাটমন্ত্রী

  জে রাসেল, ফরিদপুর

০৪ জুন ২০২৩, ১৭:১৯
পাটপণ্য তৈরির আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ কেন্দ্র গড়া হবে : বস্ত্র ও পাটমন্ত্রী

পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, খুব শীঘ্রই ফরিদপুরে পাটপণ্য তৈরির আন্তর্জাতিক মানের একটি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে। যেখানে এ অঞ্চলের পাটপণ্য তৈরির সাথে সংশ্লিষ্ট সকলেই উন্নত প্রশিক্ষণ নিয়ে পাটপণ্য তৈরি করে বিদেশে রপ্তানি করে দেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা করবে। এছাড়াও এ অঞ্চলে পাট জাগ দিতে যে সংকট সৃষ্টি হয়েছে তা খুব দ্রুতই সমাধানে সংশ্লিষ্ট সকলেই কাজ করছেন।

আজ রবিবার (৪ জুন) দুপুরে ফরিদপুরে বহুমুখী পাট ও পাটজাত পণ্য প্রদর্শনী মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন। শহরের অম্বিকা মেমোরিয়াল হলে জেলা প্রশাসনের সহযোগিতায় পাট অধিদফতর ৫ দিনব্যাপী এ মেলার আয়োজন করেছে। মেলায় ক্ষুদ্র উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের ২২টি স্টল রয়েছে।

তিনি আরও বলেন, পাটজাত পণ্য উৎপাদনে নতুন উদ্যোক্তা তৈরি করতে হবে। ঢাকায় যেয়ে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা না করে মাঠ পর্যায়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

মন্ত্রী বলেন, পাটজাত পণ্যের মার্কেটিংয়ে ভারত আমাদের চেয়ে ১০০ ভাগ এগিয়ে গেছে। আমরা অনেক বেশি পিছিয়ে রয়েছি। আমরা অনেক ভর্তুকিও দিচ্ছি।

তিনি বলেন, নারীদের সবচেয়ে বেশী ব্যবহৃত পণ্য হলো ভ্যানিটি ব্যাগ। এ ক্ষেত্রে পাটের তৈরি ভ্যানিটি ব্যাগের বড় বাজার রয়েছে। এছাড়া পাটের বস্তায় ধান চাল সরবরাহ নিশ্চিত করতে হবে। এ বছর যে পরিমাণ ধান উৎপাদন হয়েছে তাতে আমাদের চালের বস্তার চাহিদা বেড়ে যাওয়ার কথা। তিনি জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টি তদারকির অনুরোধ জানান। তিনি সরকারি জলাশয়গুলোতে পাট জাগ দেওয়ার পর্যাপ্ত জায়গা রাখা ও খালগুলো পুনঃ খননের কথাও বলেন।

ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন- বস্ত্র ও পাট মন্ত্রণালয় সচিব মো. আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মাহমুদ হোসেন, পাট অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. সেলিনা আক্তার, পুলিশ সুপার মো. শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক, সদর উপজেলার চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্যা প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড