• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূষণছড়া গণহত্যার সুষ্ঠু তদন্ত ও খুনিদের বিচারের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন            

  এম কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার

  রাঙামাটি

৩১ মে ২০২৩, ১৩:০২
ভূষণছড়া গণহত্যা

রাঙামাটি জেলার প্রত্যন্ত দুর্গম বরকল উপজেলার ভূষণছড়া গণহত্যার সুষ্ঠু তদন্ত, খুনিদের বিচারের দাবিতে বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বুধবার (৩১ মে) সকালে রাঙামাটি শহরের বনরুপাস্থ বিএম শপিং কমপ্লেক্সে এর সামনে পার্বত্য চট্টগ্রাম বাঙালি ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার সভাপতি হাবিব আজমের পরিচালনায় এবং নাগরিক পরিষদের সহ সভাপতি কাজী জলোয়ার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান মুজিবুর রহমান মুজিব।

প্রধান অতিথি বলেন, ১৯৮৪ সালে ৩১ মে কালো রাতে দুর্গম পাহাড়ি এলাকা বরকল উপজেলার ভূষণছড়া ও ছোট হরিণায় বসবাসরত ৪ শ বাঙালিকে নির্মমভাবে হত্যা করে। নিরস্ত্র নিরীহ অসহায় মানুষগুলোকে তৎকালীন শান্তি বাহিনী ( জেএসএস) সন্তু লারমার দল অস্ত্রের মুখে হাত পা বেধে গুলি করে হত্যা করেছে। আমরা এ মানববন্ধনে বলতে চাই, স্বাধীনতার ৫৪ বছর পরে যদি শেখ মুজিবুর রহমানের হত্যার বিচার হয় তাহলে ভূষণছড়া গণহত্যার বিচার হবে না কেন? তাই সরকারের কাছে আমাদের দাবি অচিরেই সুষ্টু একটি তদন্ত কমিটি গঠন করে দোষীদের আইনের আওতায় আনতে জোরদাবি জানাই।

তিনি আরও বলেন, ভূষণছড়া গণহত্যাকারীরা আজও প্রকাশ্যে ঘুরে বেড়ায়। পার্বত্য চট্টগ্রামে এখনো সন্তু লারমা ও প্রসীত খীসার নেতৃত্বে চলছে খুন, হত্যা, গুম এবং চাঁদাবাজি। পার্বত্য চট্টগ্রাম থেকে প্রতি বছর সন্ত্রাসীরা ৫-৭ কোটি টাকা চাঁদাবাজি করে। আর এসব চাঁদাবাজির টাকা দিয়ে ভারী অস্ত্র ক্রয় করে।

এ সময় মানববন্ধনে বক্তব্য রাখেন, নাগরিক পরিষদ কেন্দ্রীয় কমিটির যুগ্ন সচিব ও বাঘাইছড়ি পৌরসভার সাবেক মেয়র আলমগীর কবির, কেন্দ্রীয় নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক মৌলভী আবু বক্কর মোল্লা, নাগরিক পরিষদ রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ সোলায়মানসহ জেলা ও উপজেলা নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, ভূষণছড়া গণহত্যার বিচারসহ পার্বত্য চট্টগ্রামের সকল হত্যার বিচার করতে সরকারের প্রতি জোর দাবি জানাই। এভাবে একটি স্বাধীন দেশ অস্ত্র বাজদের কবলে চলতে পারে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড