• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাফর বাহিনীর আতঙ্কে ঘরছাড়া অসহায় পরিবার

  মিজানুর রহমান মিজান, টেকনাফ (কক্সবাজার)

২৯ মে ২০২৩, ১২:০৩
জাফর বাহিনীর আতঙ্কে ঘরছাড়া অসহায় পরিবার

কক্সবাজার টেকনাফ সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপে সন্ত্রাসী জাফর বাহিনীর ভয়ে একমাসের বেশি সময় ধরে বাড়ি ছাড়া একটি পরিবার। বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে মানবেতর জীবন কাটাচ্ছেন ১৫ সদস্যের ওই পরিবারটি। তাদের মধ্যে ৫০ বছরের বৃদ্ধ, নারী শিশুও রয়েছে তার পরিবারে।

জানা গেছে, শাহপরীরদ্বীপ দক্ষিণ পাড়া গ্রামের সাজেদা বেগম (৫০), ছেলে ইমরুলসহ ১৫ সদস্যের অসহায় পরিবারটির বাড়ির সকল মালামাল লুটপাট করে তাদের মারধর করে এলাকা ছাড়া করে একই গ্রামের নুর হাকিমের ছেলে জাফর, জয়নাল ও তার লোকজন।

গত (২৬ মে) রোহিঙ্গা নুর হাকিমের ছেলে জাফরের বাড়ি নাফ নদী সংলগ্ন হওয়ার সুবাদে প্রতিনিয়ত মাদক আনে মিয়ানমার থেকে এ দৃশ্য অসহায় পরিবার দেখলে সাজেদা বেগমের পরিবারের সঙ্গে ঝগড়া হয়। এরই জের ধরে ঘটনার সূত্রপাত বলে জানান ভুক্তভোগী সাজেদা। ঘটনার পরপর টেকনাফ থানায় লিখিতভাবে সাজেদা বেগম বাদী হয়ে ১০ জনকে আসামি অভিযোগ দায়ের করছে।

গতকাল রবিবার (২৮ এপ্রিল) সরেজমিনে ঘটনার সত্যতা পাওয়া যায়। ঘর ভেঙে ফেলছে এবং আসবাবপত্র ভাঙচুর অবস্থায় পড়ে আছে। পুরো বাড়িজুড়ে সুনসান নীরবতা বিরাজ করছে।

স্থানীয়রা জানিয়েছেন, হামলা ও লুটপাটের পর ভয়ে সাজেদা বেগমের পরিবার একমাস যাবত বাড়ি ছাড়া। মাদক কারবারি ও সন্ত্রাসী জাফর বাহিনীর ভয়ে তারা বাড়ি ফিরতে পারছে না।

জাফরের বাবা রোহিঙ্গা নুর হাকিম একজন শীর্ষ তালিকা ভুক্ত মানব পাচারকারী। ছেলে ও জাফর ও বাপের হাল ধরে নাফ নদী দিয়ে প্রতিনিয়ত মাদক স্বর্ণ চালান আনে। এসব অপকর্ম কেউ দেখলে তাদের বিরুদ্ধে নেমে আসে অমানবিক নির্যাতন এবং এলাকার তার নেতৃত্বে ২০ জন সন্ত্রাসী ও রয়েছে বলে জানান এলাকাবাসী।

ভুক্তভোগী সাজেদা বেগম (৪০) জানান, জাফর, তার ভাই জয়নাল ও তার লোকজন হামলা চালিয়ে আমাদের বাড়ি থেকে বের করে দিয়ে দুই ভরি স্বর্ণ ও এক লাখ ৭০ হাজার টাকা এবং সব মালামাল লুট করে নিয়ে গেছে। কাজকর্ম করতে না পারার কারণে নিঃস্ব হয়ে পালিয়ে থেকে মানবেতর জীবন কাটাতে হচ্ছে। আমরা বাড়ি ফিরে স্বাভাবিক জীবনযাপন করতে চাই।

শীর্ষ মাদক কারবারি জাফরের নেতৃত্বে জয়নাল, এনাম উল্লাহ, নুর হাকিম ও রফিকসহ ২৫ জনের একটি সন্ত্রাসী দল অস্ত্র দা কিলিস দিয়ে হামলা চালায়। এদের ভয়ে তারা এখন বাড়ির আঙ্গিনা পর্যন্ত যেতে ভয় করছে। তারা সবসময় প্রস্তুত রয়েছে সাজেদার পরিবারকে হামলা করার জন্য। পরিবার সম্পূর্ণ নিরাপত্তাহীনতায় ভুগছে।

এ বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত জাফর তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করেন।

সাবরাং ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মান্নান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমি শুনেছি সেখানে বাড়ি ঘর ভাংচুর করা হয়েছে। ওই পরিবারটি পালিয়ে বেড়াচ্ছে। তবে এ পর্যন্ত ঘটনা ঘটনাস্থলে যাইনি এখনো।

প্রসঙ্গটি নিয়ে মুঠোফোনে শাহ্পরীর দ্বীপ পুলিশ ফাঁড়ির তদন্তকারী কর্মকর্তা তারেক মাহমুদ জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম। বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড