• রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

আবাসিক এলাকা থেকে মোবাইল টাওয়ার অপসারণের দাবিতে রাজপথে জনতা

  হুমায়ুন কবির সূর্য, কুড়িগ্রাম

২৬ মে ২০২৩, ১৭:১৪
আবাসিক এলাকা থেকে মোবাইল টাওয়ার অপসারণের দাবিতে রাজপথে জনতা

কুড়িগ্রাম পৌরসভার ২ ও ৫নং ওয়ার্ডের আবাসিক ও ঘনবসতিপূর্ণ চামড়ার গোলা এলাকায় রফিকুল ইসলামের (দর্জি) বাড়িতে আইনের তোয়াক্কা না করে চলমান থাকা মোবাইল নেটওয়ার্ক টাওয়ারের কাজ বন্ধ ও অপসরণের দাবিতে মানব বন্ধন করেছে স্থানীয়রা।

আজ শুক্রবার বেলা ১১টায় কুড়িগ্রাম প্রেসক্লাবের সামনে কুড়িগ্রাম-চিলমারী সড়কে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন- স্থানীয় বাসিন্দা আব্দুস সামাদ, মনির হোসেন মনু, মোছা. তিন্নি বেগমসহ অন্যান্যরা।

বক্তারা বলেন- নির্মাণাধীন মোবাইল নেটওয়ার্ক টাওয়ার লাগোয়া দেড় শতাধিক পরিবারের বসবাসসহ ১শ গজের মধ্যে একটি উচ্চ বিদ্যালয়, আবাসিক হাফিজিয়া মাদরাসা, একটি মসজিদ ও ২০ গজের মধ্যে টেরেডেস হোমের একটি হাসপাতাল রয়েছে।

এ অবস্থায় মোবাইল টাওয়ারটি চালু করা হলে নিঃসৃত রেডিয়েশনে হৃদরোগ, ব্রেইন টিউমার, শিশুদের শারীরিক ও মানসিক সমস্যা ও ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। টাওয়ার নির্মাণ বন্ধে পৌর মেয়র, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দেয়ার পরও কাজ চলমান থাকায় মানববন্ধন করছেন বলে জানান তারা।

অবিলম্বে নির্মাণাধীন মোবাইল নেটওয়ার্ক টাওয়ারটির কাজ বন্ধ করে অপসারণের দাবি জানান বক্তারা।

এ ব্যাপারে মোবাইল টাওয়ার নির্মাণ করা বাড়ির মালিক রফিকুল ইসলাম (দর্জি) বলেছেন, আমি যেখানে যেখানে অনুমোদন নেয়ার দরকার সেই অনুমোদন নিয়ে মোবাইল টাওয়ার বসাতে দিয়েছি। কাজ প্রায় শেষ। স্থানীয় একজনের বাড়িতে এই টাওয়ার বসাতে না পেরে এসব অভিযোগ করছে।

উল্লেখ্য, জেলা প্রশাসক বরাবর স্থানীয়দের দেয়া অভিযোগে উল্লেখ করেন, হাইকোর্টের নির্দেশনা মোতাবেক এটি আইন বিরোধী। ২০১৯ সালে ১৭ অক্টোবর হাইকোর্ট ১১ দফা নির্দেশনার ২নং দফায় বলা হয়েছে, মোবাইল টাওয়ার বাসার ছাদ, স্কুল-কলেজ, হাসপাতাল, ক্লিনিক, কারাগার, খেলার মাঠ, জনবসতিপূর্ণ এলাকা, হেরিটেজ ও প্রত্নতাত্ত্বিক স্থানে না বসানো এবং যেগুলো বসানো হয়েছে তা অপসারণ করা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড