• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিরল প্রজাতির বন্যপ্রাণী পাচারের দায়ে দুই কারবারি শ্রীঘরে 

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

২৬ মে ২০২৩, ১৬:৪৫
বিরল প্রজাতির বন্যপ্রাণী পাচারের দায়ে দুই কারবারি শ্রীঘরে 

বান্দরবান জেলার আলী কদম থানা এলাকা হতে অতি বিরল প্রজাতির রাজ ধনেশ পাখি কক্সবাজার জেলার চকরিয়া হতে পেকুয়া ও বাঁশখালী থানা এলাকা অতিক্রম করে সিএনজি যোগে মহানগরের উদ্দেশ্যে রওয়ানা করার খবর পায় বাঁশখালী থানা পুলিশ।

বৃহস্পতিবার (২৫ মে) রাত ১২টার সময় চট্টগ্রামের বাঁশখালী উপজেলার প্রধান সড়কের গুনাগুরি বাজার এলাকায় তল্লাশি চালিয়ে বন্যপ্রাণী পাচারকারী চক্রের এক সদস্যকে ও তার দেওয়া তথ্যমতে মইজ্যারটেক থেকে অপর একজনসহ দুইজন পাচারকারীকে আটক করেছে পুলিশ। এ সময় ৪টি রাজ ধনেশ পাখি উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন- কক্সবাজার জেলার চকরিয়া থানাধিন ফাশিয়াখালী ইউপির সিএনজি চালক মো. সেলিম (৪২), বাগেরহাটের শরণখোলা থানাধিন খোন্তাকাটা ইউপির মো. মিজানুর রহমান (৪২)।

বাঁশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসান আটককৃতদের বিরুদ্ধে বন্যপ্রাণীর সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এর ৩৪(খ) ধারার অপরাধ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

বাঁশখালী থানা পুলিশ অফিসার ইনচার্জ (ওসি) মো. কামাল উদ্দিন পিপিএম বলেন, পাচারকারী চক্রের সদস্যরা অতি বিরল প্রজাতির রাজ ধনেশ পাখি পাচারের খবর পাই রাত সাড়ে ৯টার সময়। সে থেকে আমাদের আভিযানিক টিম সড়কে তল্লাশি চালিয়ে গুনাগরি থেকে একজনকে, মইজ্জারটেক থেকে অপরজনকে আটক করে। এ সময় সিএনজি এর ইঞ্জিন কাভারের উপরে পাহাড়ি বাঁশের তৈরি খাঁচার ভিতরে রক্ষিত বেতের ঝুড়িতে রাখা ৪টি ধনেশ পাখি উদ্ধার করে পুলিশ।

চুনতি অভয়ারণ্য রেঞ্জের কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, উদ্ধারকৃত অতি বিরল রাজ ধনেশ পাখিগুলো বর্তমানে থানা হেফাজতে আছে। পাখিগুলো নিয়ে যেতে চট্টগ্রাম চিরিয়াখানা থেকে একটি টিম আসছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড