• বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলে-কাদায় নাকাল সড়কটিই যেন এলাকাবাসীর গলার কাটা

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

২৬ মে ২০২৩, ১৫:১৯
জলে-কাদায় নাকাল সড়কটিই যেন এলাকাবাসীর গলার কাটা

চট্টগ্রামের বাঁশখালী প্রধান সড়কের বহদ্দার হাঁট রাস্তার মাথা থেকে শতবর্ষী ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান পুঁইছড়ি ইসলামিয়া কামিল মাদরাসা পর্যন্ত প্রায় আধা কিলোমিটারের কাঁচা সড়কটিই এখন পুঁইছড়ি ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডসহ বৃহত্তম জনগোষ্ঠীর সাথে উপজেলা সদরের যোগাযোগের একমাত্র বিকল্প সড়ক।

দীর্ঘ এক যুগেরও বেশি সময় গড়িয়ে গেলেও এ সড়কটি সংস্কারে নজর পড়েনি কর্তৃপক্ষের। বর্ষায় জলে-কাদায় একাকার হয়ে পড়ে সড়কটি। স্বাভাবিক চলাচল হয়ে পড়ে দুর্বিসহ। বৃষ্টির মৌসুমে বৃদ্ধলোকজন, শিক্ষার্থীরা খোদ কর্দমাক্ত সড়কে পড়ে আহত হয়ে চিকিৎসকের শরণাপন্ন হচ্ছেন।

এই সড়ক দিয়ে প্রতিদিন পুঁইছড়ি ইসলামিয়া কামিল মাদরাসার শিক্ষক-শিক্ষিকা, শতশত শিক্ষার্থী সহ প্রায় প্রতিদিন দেড় হাজারের অধিক লোকজন প্রতিনিয়ত যাতায়াত করে থাকে।

বিশেষ করে এ সড়ক দিয়ে কৈবর্ত্য পাড়া, জলদাস পাড়া, বহদ্দার পাড়া, কামার পাড়া, লালজীবন পাড়ার লোকজন, পুঁইছড়ি ইসলামিয়া কামিল মাদরাসার শিক্ষার্থী, সড়ক সংলগ্ন সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে লোকজন নিয়মিত যাতায়াত করে থাকে। এলাকার প্রায় ১০ থেকে ১২ হাজারের অধিক জনবসতির লোকজনের চলাচলের সড়ক এটি।

স্থানীদের সাথে কথা বললে তারা জানান, পুঁইছড়ি ইসলামিয়া কামিল মাদরাসার শিক্ষার্থীসহ সাধারণ মানুষ যাতায়াত করে থাকেন এ সড়ক দিয়ে। দীর্ঘ কয়েক বছর ধরে সড়কটি সংস্কার না হওয়ায় সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে সাধারণ যানবাহন চলাচল তো দূরের কথা স্বাভাবিকভাবে পায়ে হেঁটে চলাফেরা করাই দুষ্কর। বৃষ্টি পড়লে জলে-কাদায় নাকাল হয়ে পড়ে পুরো সড়কটি।

পুঁইছড়ি ইসলামিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাও. মোশাররফ হোসেন বলেন, শতবর্ষী এ প্রতিষ্ঠানটি দাখিল পরীক্ষার কেন্দ্র হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রধান সড়ক হয়ে পরীক্ষার্থীরা এ সড়ক দিয়ে কেন্দ্রে আসেন। গেল কয়েকদিন আগে বৃষ্টির ফলে সড়কটি জলে-কাদায় নাকাল হয়ে পড়ে।

তিনি আরও বলেন, এমনিতে বর্ষা মৌসুমে বেহাল অবস্থার সৃষ্টি হয়। অনেক কষ্টে শিক্ষার্থীরা মাদরাসায় আসেন। এই সড়কটির পাশে একটি বাজার, একটি সরকারি স্বাস্থ্য কমপ্লেক্স থাকায় সংস্কারের প্রয়োজন বলার অপেক্ষা রাখে না।

স্থানীয় ইউপি সদস্য সাদ্দাম হোসেন মানিক বলেন, দীর্ঘদিন ধরে সংস্কার বিহীন এ সড়ক দিয়ে লোকজনের স্বাভাবিক চলাচল দুর্বিসহ পড়েছে। এ সড়ক সংস্কারের বিষয়ে পুঁইছড়ি ইউপির চেয়ারম্যান তারেকুর রহমানকে অবহিত করা হয়েছে। আগামীতে বরাদ্দ আসলে এটি দ্রুত সংস্কার করা হবে বলে জানান তিনি।

এ বিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও পুঁইছড়ি ইউপি চেয়ারম্যানকে পাওয়া যায়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড