• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিক্ষা না করে অন্ধ রতনের জীবন চালায় অন্যের জমি চাষ করে

  সাগর মিয়া, হোসেনপুর (কিশোরগঞ্জ)

২৫ মে ২০২৩, ১৫:৩৩
অন্ধ

দুচোখে কিছুই দেখতে পান না। তবুও থেমে নেই তার জীবন। কারও কাছে হাত পাতেন না। অন্ধ দুচোখ নিয়েই কৃষি কাজ করে চলে কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার দক্ষিণ কুড়িমারা গ্রামের আজহারুল ইসলামের রতনের সংসার। দুই মেয়ে তৃষা, উষা আর স্ত্রী সোহাগী নাসরিন পান্নাকে ছোট্ট একটি টিনের ঘরে বসবাস করেন অন্ধ রতন।

তবে রতনের জীবন এমন ছিলো না। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী পাশ করে ঢাকার ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড স্কুলে একাউন্ট ডিপার্টমেন্টে চাকুরী করতেন তিনি। ভালো ভাবেই চলতো সংসার। হঠাৎ ২০১১ সালের কোন একদিন কাল হয়ে এসেছিল রতনের জীবনে। স্ট্রোক করে হারিয়ে ফেলেন দুচোখের দৃষ্টি। অনেক চিকিৎসার পরও আর ফেরানো যায়নি তার চোখের দৃষ্টি। এরপর থেকে শুরু হয় রতনের সংগ্রামী জীবন।

তবে চিকিৎসক জানিয়েছিলেন ভারতে উন্নত চিকিৎসার মাধ্যমে তার একটি চোখের দৃষ্টি ফেরানো সম্ভব। কিন্তু অর্থের কাছে হার মেনে অন্ধ দুচোখ নিয়েই থেমে রইলেন রতন।

নিজের বলতে ছোট একটি টিনের ঘরের ভিটে ছাড়া আর কিছুই নেই রতনের। অন্যের জমিতে ধান চাষ করে অর্ধেক নিজে নেন আর অর্ধেক মালিককে দেন।

রতন জানান,খেয়ে বেঁচে থাকতে তো হবে। এভাবে আস্তে আস্তে কাজ করতে করতে অভ্যাস হয়ে গেছে। বড় মেয়ে তাকে চলাফেরায় সহযোগিতা করেন।

এদিকে রতনের স্ত্রী জানান, কোনোমতে কষ্টে চলছে তাদের সংসার। সরকার সহযোগিতা করলে তার স্বামীর একটি চোখের দৃষ্টি ফেরানো সম্ভব।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড