• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইভটিজিংয়ের প্রতিবাদ জানাতে স্কুল ছেড়ে রাজপথে শিক্ষক-শিক্ষার্থীরা

  নজরুল ইসলাম শুভ, স্টাফ রিপোর্টার (নারায়ণগঞ্জ)

২৩ মে ২০২৩, ১২:৩৩
ইভটিজিংয়ের প্রতিবাদ জানাতে স্কুল ছেড়ে রাজপথে শিক্ষক-শিক্ষার্থীরা
শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের বারদী ইউনিয়নের গোয়ালপাড়া হাই স্কুলের শিক্ষক ও শিক্ষার্থী ও পরিচালনা কমিটির সদস্যরা ইভটিজিংয়ের প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করেছেন।

গতকাল সোমবার (২২ মে) দুপুরে গোয়ালপাড়া হাই স্কুলের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করে। পরে গোয়ালপাড়া হাই স্কুলের প্রধান শিক্ষক মো. আহসান হাবীব সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি প্রদান করেন। মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচীতে ওই স্কুলের পরিচালনা কমিটির সদস্যরাও উপস্থিত ছিলেন। মানববন্ধন কর্মসূচিতে গোয়ালপাড়া হাই স্কুলের প্রধান শিক্ষক আহসান হাবিব, সহকারী শিক্ষক দেওয়ান সামসুর রহমান, জয়নাল আবেদীন, ওবায়দুল হক, ইলিয়াস মিয়া, পরিচালনা কমিটির সদস্য মুকুল মুন্সি, জাহাঙ্গীর আলম, নুরুল ইসলাম, দশম শ্রেণীর শিক্ষার্থী সিনহা আক্তার কণা, সুমনা আক্তার, আরিফা আক্তার, মনি আক্তার প্রমুখ।

জানা যায়, উপজেলার বারদী ইউনিয়নের গোয়ালপাড়া হাই স্কুলের সামনে দীর্ঘদিন ধরে বখাটেরা মেয়ে শিক্ষার্থীদের উত্ত্যক্ত করে আসছে। বিভিন্নভাবে মেয়েদের হয়রানী ও লাঞ্ছিত করে। ফলে অভিভাবক ও শিক্ষার্থীরা অতিষ্ঠ হয়ে পড়েছে। বিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় রয়েছে। স্থানীয় জন প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অবগত হলেও কোন প্রকার প্রতিকার পাওয়া যাচ্ছে না। মেয়েদের স্কুলে পাঠিয়ে অভিভাবকদের উৎকণ্ঠায় থাকতে হয়। কোনো প্রকার প্রতিকার না পেয়ে শিক্ষার্থী, ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকরা গতকাল সোমবার স্কুলের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করে। পরে একটি বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিলটি গোয়ালপাড়া, নাকুরিয়াহাটি, পাইকপাড়া এলাকা প্রদক্ষিণ করে।

দশম শ্রেণির শিক্ষার্থী সিনহা আক্তার কণা বলেন, বখাটেদের উৎপাত দিন দিন বেড়ে চলছে। এ স্কুলের সামনে ও রাস্তার মধ্যে বখাটেরা বসে থাকে। তারা আমাদের চলার পথে খারাপ ইঙ্গিত করে। প্রতিদিন স্কুল ও আশপাশের রাস্তার মধ্যে পুলিশের উপস্থিতি কামনা করি। আমরা ইভটিজিং মুক্ত শিক্ষাঙ্গন চাই।

গোয়ালপাড়া হাই স্কুলের সহকারী শিক্ষক দেওয়ান সামসুর রহমান বলেন, বখাটেদের অত্যাচার চরম পর্যায়ে পৌঁছে গেছে। গত দুমাস আগে এক এসএসসি পরীক্ষার্থীকে জোরপূর্বক বিয়ে করে বখাটেরা। গত বৃহস্পতিবারে এক শিক্ষার্থীকে জোরপূর্বক বিয়ে করতে রাস্তায় গতিরোধ করে নাক ফুল, হাতের আংটি ও শাড়ি কাপড় হাতে তুলে দেয়। বিষয়টি প্রশাসনিকভাবে নিয়ন্ত্রণ না করতে পারলে আমাদের স্কুলে মেয়েদের উপস্থিতি কমে যাবে।

গোয়ালপাড়া হাই স্কুলের প্রধান শিক্ষক মো. আহসান হাবীব বলেন, ইভটিজার ও বখাটেদের উৎপাতে শিক্ষার্থীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। আমরা এখন নিরুপায় হয়ে পড়েছি। স্কুল শুরু হওয়ার আগে ও পরে বখাটেরা স্কুলের আশে পাশে অবস্থান নিয়ে মেয়েদের উত্যক্ত করে। প্রতিবাদ করলেই শিক্ষকদের ওপর চাপ আসে। প্রশাসনের দৃষ্টি দিতে ইউএনওর কাছে স্মারকলিপি প্রদান করেছি।

গোয়ালপাড়া হাই স্কুলের পরিচালনা কমিটির সভাপতি ও স্থানীয় ইউপি চেয়ারম্যান লায়ন মাহবুবুর রহমান বাবুল বলেন, ইভটিজিং, মাদক ব্যবসা ও অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করার উদ্যোগ নেওয়া হলে এলাকার কিছু প্রভাবশালী অপরাধীদের পক্ষ নিয়ে নেয়। ফলে অপরাধমূলক কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করি।

সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার মো. রেজওয়ান উল ইসলাম বলেন, ইভটিজিংয়ের বিষয়ে একটি অভিযোগ পেয়েছি। ওই এলাকার বখাটেদের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড