• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমুদ্রে ধরা পড়ল ৩ মণ ওজনের ‘শাপলাপাতা মাছ’

  মিজানুর রহমান মিজান, টেকনাফ (কক্সবাজার)

২২ মে ২০২৩, ১২:৫৬
সমুদ্রে ধরা পড়ল ৩ মণ ওজনের ‘শাপলাপাতা মাছ’
৩ মণ ওজনের ‘শাপলাপাতা মাছ’ (ছবি : অধিকার)

বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়েছে ৩ মণ ২ কেজি ওজনের একটি ‘শাপলাপাতা মাছ’। গত শনিবার দুপুরে কক্সবাজারের টেকনাফ পৌরসভার কায়ুখখালী ঘাট থেকে মাছটি ৩৬ হাজার টাকায় কিনে নেন আলী আহাম্মদ নামে এক পাইকারি মাছ ব্যবসায়ী। তবে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে শাপলাপাতা মাছ ধরা ও ক্রয়–বিক্রয় নিষিদ্ধ।

টেকনাফ পৌরসভার কুলালপাড়ার ট্রলার মালিক মোহাম্মদ আলম বলেন, গেল শুক্রবার দুপুরে ছয়জন মাঝিমাল্লা নিয়ে ট্রলারটি নিয়ে সাগরে মাছ ধরতে যায়। শনিবার বিকালে জেলেরা সাগরে জাল ফেলেন। দুই ঘণ্টা পর জাল টানা শুরু করলে ভেসে ওঠে বিশাল আকারের একটি শাপলাপাতা মাছ। এরপর অন্যান্য জেলেদের সহযোগিতায় মাছটি ট্রলারে ওঠানো হয়। শনিবার রাতে মাছটি ঘাটে এনে টেকনাফের মাছ ব্যবসায়ী আলী আহাম্মদের কাছে ৩৬ হাজার টাকায় বিক্রি করা হয়।

মাছ ক্রেতা আলী আহাম্মদ বলেন, ৩ মণ ২ কেজি ওজনের মাছটি আমি ৩৬ হাজার টাকায় কিনেছি। মাছটি বেশি দামে বিক্রি জন্য চট্টগ্রাম আড়তদারের কাছে পাঠানো হবে।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, এ মাছের ইংরেজি নাম ল্যাপার্ড স্ট্রিং–রে। এ প্রজাতির মাছ সমুদ্রের অগভীর তলদেশ ঘেঁষে বিচরণ করে। তবে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে শাপলাপাতা মাছ ধরা, ক্রয়–বিক্রয় নিষিদ্ধ। জেলেদের বিভিন্ন সভা–সেমিনারে এসব শাপলাপাতা ধরতে নিষেধ করা হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড