• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূমিখেকোর আতঙ্কে পৈত্রিক ভিটায় যেতে পারছেন না ভিটে মালিক 

  মনিরুজ্জামান, নরসিংদী

২১ মে ২০২৩, ১২:১১
ভূমিখেকোর আতঙ্কে পৈত্রিক ভিটায় যেতে পারছেন না ভিটে মালিক 

নরসিংদীর মাধবদীর পাথরপাড়ায় প্রকৃত মালিক হয়েও পৈত্রিক ভিটায় যেতে পারছে না ভিটে মালিক বোরহান ও তার পরিবার। সেখানে গেলেই শিকার হচ্ছে হামলা-মামলার। এমনটাই অভিযোগ করেন মাধবদী থানার পাথর পাড়া গ্রামের বোরহান উদ্দীন।

ভুক্তভোগী বোরহান জানান, তিনি দীর্ঘ দিন সিঙ্গাপুরে প্রবাস জীবন অতিবাহিত করেন তিনি। এ সময় তার জমিজমা দেখাশুনা করত তান চাচা আলমাছ। দেশে ফিরে আসার পর আলমাছ জানান আরএস রেকর্ডে ভুল হয়েছে। এ জন্য একটি না দাবি দলিলের প্রয়োজন। বোরহান চাচার কথায় বিশ্বাস করে একটি না দাবি দলিল করে দেয়। পরবর্তীকালে বোরহান জানতে পারেন আলমাছের পিতা আঞ্জত আলী ১৯৫১ সালে সাফ কবলা দলিল মূলে একই এলাকার ফিরুজ মিয়ার নিকট ৩১ শতাংশ জমি বিক্রি করে বিষয়টি গোপন করে রাখে। যার কারণে আর এস রেকর্ডে আলমছের নামে জমির পরিমাণ কম রেকর্ড হয়।

আলমাছ ছলনার আশ্রয় নিয়ে বোরহানের কাছ থেকে না দাবি দলিল নিয়ে নামজারী জমা জমা ভাগ সম্পন্ন করে। অপর দিকে বোরহান প্রথমে সামাজিকভাবে বিষয় নিষ্পত্তির চেষ্টা করে ব্যর্থ হয়ে আইনের আশ্রয় গ্রহণ করেন। না দাবি দলিল বাতিল ও নামজারী জমা ভাগ মোকদ্দমা নং- ৬১১২ বাতিলের আবেদন করলে সহকারী কমিশনার (ভূমি) নরসিংদী ৬১১২ নামজারী জমা ভাগ বাতিল পূর্বক বোরহান উদ্দীন ও তার স্ত্রী ফাতেমা বেগমের নামে নামজারী করে দেন যার মোকদ্দমা নং ১২০১০/ ২২/২৩।

বোরহান ও তার স্ত্রী ফাতেমার অভিযোগ তারা তাদের শত বছরের দখলীয় পৈত্রিক ভিটায় গেলে হামলার শিকার হয়ে নাজেহাল হতে হয়। বোহানের দাবী রাশিদা ও হাবিবুল্লা তার নিকট দশ লাখ টাকা দাবি করে আসছে। তাদের দাবি পূরণ করলে তারা আর কোন ধরনের বাধার সৃষ্টি করবে না। গত ১৭ মে বিকালে বোরহান ও তার পরিবারের লোকেরা গাছ থেকে আম আনতে গেলে রাশিদা, মজিবুর, হাবিবুল্লা, রাশেল, তারেক, জাঁকির, ফাতেমাসহ ৯/১০ জন বোরহান ও তার কলেজ পড়ুয়া ছেলের উপর হামলা করে এবং মারপিট করে গাছের আম ছিনিয়ে নেয়।

এ ব্যাপারে সরেজমিনে গিয়ে রাশিদা বেগমের সাথে কথা হয়। রাশিদা বোরহানের অভিযোগ আংশিক অস্বীকার করে বলেন তারা আম পাড়তে বাধা দিলেও মারপিট করে নাই। দখলের বিষয় জানতে চাইলে তিনি জানান, ভিটাবাড়ি বোরহানের ছিল বর্তমানে দলিল মূলে আমরা মালিক। আর এ ব্যাপারে আদালতে মামলা চলছে। আদালতের মাধ্যমেই বোরহানের সাথে মোকাবিলা হবে।

বোরহান উদ্দীন ও ফাতেমা বেগমের প্রাপ্ত নামজারী সম্পর্কে জানতে চাইলে রাশিদা জানান, এ ব্যাপারে তিনি কিছুই জানেন না। আশপাশের লোক জনদের কাছে জানতে চাইলে তারা জানান- এ জমি শত বছর পূর্ব থেকে বোরহানের পূর্ব পুরুষগন ভোগ দখল করে আসছে। তবে বেশকিছু দিন ধরে রাশিদা এ জমির মালিকানা দাবি করে এবং তারা এখানে আসলেই রাশিদা তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করে ও লোকজন নিয়ে তাড়া করে।

এ বিষয়ে একটি শান্তিপূর্ণ সমাধান আশা করেন এলাকাবাসী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড