• রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রভাবশালীদের রোষানলে ধংসের মুখে সরকারি খাল

জলবদ্ধতায় দিশেহারা গ্রামবাসী

  মো. হাছান, মনোহরগঞ্জ (কুমিল্লা)

২১ মে ২০২৩, ১০:২৪
প্রভাবশালীদের রোষানলে ধংসের মুখে সরকারি খাল
ধংসের মুখে সরকারি খাল (ছবি : অধিকার)

কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলা তাহেরপুর গ্রামে সরকারি এক কিলোমিটার খাল দখল করে পুকুর, ভেড়ি চলাচলের রাস্তা নির্মাণে মানুষের চরম ভোগান্তি। গত পাঁচ ছয় বছর পূর্বে এ খাল দিয়ে গ্রামের অধিকাংশ বাড়ি ও জমির পানি নিষ্কাশনের ব্যবস্থা ছিল। খালটি বন্ধ করায় বর্ষা মৌসুমে গ্রামে জলবদ্ধতার সৃষ্টি হয়।

সরেজমিনে দেখা যায়, তাহেরপুর গ্রামের একটি প্রভাবশালী মহল মাটি কেটে খালটি ভরাট করে ভেড়ি, পুকুরপাড় চলাচলের রাস্তা নির্মাণ করে পানি নিষ্কাশনের রাস্তা অবৈধভাবে বন্ধ করে। এতে এলাকার লোকজন এসে বারবার প্রতিবাদ জানালেও তারা এ বিষয়ে কোনো তোয়াক্কা করেনি। প্রতিবাদ কারীদেরকে উল্টো বিভিন্নভাবে হুমকি-ধমকি দিয়ে থাকে। এতে বর্ষার মৌসুমে জলাবদ্ধতা ভোগান্তিতে পড়ছে এলাকার শতাধিক পরিবার।

ভুক্তভোগী মুক্তিযোদ্ধা মো. শহিদ উল্ল্যাহ মিয়া, সাবেক ওয়ার্ড মেম্বার আসিশুর আরপিন, আবদুল গাফফার, ওমর সাদেক, হুমায়ুন কবির, মিলন, ছালে উদ্দিন, মো. আলমগীর হোসেন, মো. সুমন, সাইফুল ইসলাম, আনিসুল রহমান, লিটনসহ অনেকে উপস্থিত হয়ে বলেন- আমরা গ্রামবাসী আপনাদের মাধ্যমে প্রশাসনের প্রতি দৃষ্টিগোচর করছি খালটি দখল মুক্ত করতে যেন প্রশাসনের সদয় হয়।

তারা আরও বলেন- আমরা স্থানীয়ভাবে অনেকবার চেষ্টা করেও খালটি দখল মুক্ত করতে পারিনি। বর্ষা মৌসুমে তাহেরপুর উত্তর ও দক্ষিণ পাড়া পানি জমাট বেঁধে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আমার এবং এলাকার সবার দাবি খালটি দখল মুক্ত করা।

ইউপি সদস্য মো. ফয়েজ আহমেদ জানান, কিছু দিন আগে কয়কটি জাতীয় দৈনিক পত্রিকা খালটি দখল মুক্ত করার জন্য নিউজ প্রকাশ হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম কমলের নির্দেশনা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা রুহুল আমিনের উপস্থিততে ২০% খাল দখল মুক্ত হয়। আর ৮০% খাল অবৈধ দখলদারের দখলে থেকে যায়। কিন্তু এখনো খালটি পুরাপুরি দখল মুক্ত হয়নি।

এ দিকে অভিযুক্ত হালট দখলকারীদের সাথে মুঠোফোনে যোগাযোগ করতে চাইলে যোগাযোগ করা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম কমলের কাছে জানতে চাইলে তিনি বলেন, অবৈধ খাল দখলকারীর কাছ থেকে কিছু খালের অংশ দখল মুক্ত করেছি। বাকি অবৈধভাবে দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড