• রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘোষণার পরও চালু হচ্ছে না ম্যাঙ্গো স্পেশাল ট্রেন

  রাফিকুর রহমান লালু, রাজশাহী

২০ মে ২০২৩, ১৭:১৯
ঘোষণার পরও চালু হচ্ছে না ম্যাঙ্গো স্পেশাল ট্রেন
ম্যাঙ্গো স্পেশাল ট্রেন (ছবি : অধিকার)

ঘোষণা দেওয়ার পরেও চাঁপাইনবাবগঞ্জ থেকে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন এখনো চালু হয়নি। প্রথমে চলতি মাসের শেষ সপ্তাহে এবং পরে ২০ মে ট্রেনটি চালু হওয়ার ঘোষণা দেন পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান বাণিজ্যিক ব্যবস্থাপক (সিসিএম) সুজিত কুমার বিশ্বাস এবং বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন।

যদিও রেলস্টেশন সংশ্লিষ্টরা বলছেন, এখনো আমের বাজার জমে ওঠেনি। তাই জেলার আমের বাজার গুলো চালুর পর ট্রেনটি চালু হতে পারে। গত বছর আমের মৌসুমের শুরুতেই ট্রেনটি চালুর দাবি করা হলেও মৌসুম শুরুর পরে ৩ দফা সময় পরিবর্তন করার পর রহনপুর রেলস্টেশন থেকে ১৩ জুন ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটির উদ্বোধন করা হয়। এর আগে ১ জুন ও পরে ৮ জুন ট্রেনটি চালুর সম্ভাব্য সময়সূচি ঘোষণা করা হয়েছিল।

রহনপুর আম ব্যবসায়ী আব্দুর রাকিব বলেন, গত বছর মে মাসের শেষ দিকে আম বাজারে এলেও ট্রেনটি নানা নাটকীয়তার পর জুন মাসের মাঝামাঝিতে চালু করা হয়। এরপর আমের স্বল্পতা এবং লোকসানের কারণে চালুর ১১ দিনের মাথায় বন্ধ হয়ে যায় ম্যাঙ্গো স্পেশাল ট্রেনটি। একই ভাবে এই বছর ২০ মে চালুর কথা থাকলেও আবারও ট্রেন পরে চালু হবে বলে জানা গেছে। এই অবস্থা চলতে থাকলে এবং আম ব্যবসায়ীদের মাঝে আস্থা আনতে না পারলে এবারও আমের ট্রেনটিকে লোকসান গুনতে হবে।

আম চাষি ও বিক্রেতা তরিকুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জের আম একটু দেরিতে বাজারে আসে। এখন গুটি ও গোপালভোগ জাতের আম বাজারে এসেছে। কিন্তু তা পরিমাণে অনেক কম। কয়েকদিনের মধ্যেই জমে উঠবে বাজার। ক্ষীরশাপাত, ল্যাংড়া, বোম্বাই আম বাজারে আসতে সপ্তাহ খানেক সময় লাগতে পারে। এসব আম আসলে বাজার জমে উঠবে। তখন ট্রেন চালু করলেই সুবিধা হবে।

রেল বিভাগ সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম ২০২০ সালের ৫ জুন ম্যাংগো স্পেশাল ট্রেন উদ্বোধন করা হয়। দ্বিতীয় বারের মতো ২০২১ সালের ২৭ মে ট্রেনটি চালু করা হয়। ট্রেনটি ১৬ জুলাই পর্যন্ত আম পরিবহন করে।

চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেলওয়ে স্টেশন মাস্টার শহিদুল ইসলাম মিঞা জানান, এই বছর এখনও আমের বাজার গুলো চালু হয়নি। ২১ মে রহনপুর ও ২৫ মে সদর উপজেলার আমের বাজার গুলো চালু হবে। তাই কর্তৃপক্ষ আগামী ২৫ মে এরপর ম্যাঙ্গো স্পেশাল ট্রেনের সময় সূচি ঘোষণা করবে।

লোকসান বা ব্যবসায়ীদের আস্থার সংকট প্রসঙ্গে তিনি বলেন, ইতোমধ্যে রেল কর্তৃপক্ষ ব্যাপক প্রচারণা চালিয়েছে। তাছাড়া ট্রেনটির সময় সূচি চূড়ান্ত হলে স্থানীয় ভাবেও ব্যাপক হারে প্রচার-প্রচারণা করা হবে। যেহেতু গত দুই বছর ধরে ১ টাকা ৩১ পয়সা কেজি দরে আম পরিবহন করছে ম্যাঙ্গো স্পেশাল ট্রেন, এই বছরও ভাড়া অপরিবর্তিত থাকবে। বেশি ওয়াগন নিয়ে ২টি ট্রেন চালু হবে বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছে। এই বছর আশা করা যায়, ম্যাঙ্গো স্পেশাল ট্রেন থেকে ভালো কিছু রাজস্ব আসবে।

চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অ্যান্ড কমার্সের পরিচালক শহিদুল ইসলাম বলেন, এই বিশেষ ট্রেনে আম ছাড়াও লিচু, মৌসুমি ফল সহ সব ধরনের কৃষিপণ্য ও কম খরচে ঢাকায় নেওয়া যায়। ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম নিতে খরচ পড়ে ১ টাকা ৩১ টাকা। কুরিয়ার সার্ভিসে এক টন আম ঢাকায় নিতে খরচ পড়ে ২০ হাজার টাকা। অন্যদিকে ম্যাংগো স্পেশাল ট্রেনে খরচ পড়ে মাত্র ১ হাজার ১১৭ টাকা। এরপরও ট্রেনটি জনপ্রিয় হতে না পারাটা দুঃখ জনক।

প্রসঙ্গত, প্রথমে মে মাসের শেষ সপ্তাহে এবং পরে ১৫ মে দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আম পরিবহন সংক্রান্ত এক মতবিনিময় সভায় জানানো হয় এই বছর একটি ট্রেন বাড়িয়ে দুইটি এবং ওয়াগন বাড়িয়ে ৮-৯টি ওয়াগনের ব্যবস্থা করা হচ্ছে।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার রহনপুর রেল স্টেশন থেকে ম্যাংগো স্পেশাল ট্রেনটি ছেড়ে পথিমধ্যে আমনুরা জংশন, চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশন, কাঁকনহাট, রাজশাহী, সরদহ রোড, আড়ানী, আব্দুলপুর, বঙ্গবন্ধু সেতু পশ্চিম, জয়দেবপুর এবং ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে। ম্যাংগো স্পেশাল ট্রেনে শুধু আম নয়, আমের সাথে শাকসবজি সহ অন্যান্য ফলমূল ও পরিবহন করা যাবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড