• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

হালদায় নমুনা ডিম ছেড়েছে মা মাছ

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

১৯ মে ২০২৩, ১৩:২৩
নমুনা ডিম

চট্টগ্রামে অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদীতে মা মাছ নমুনা ডিম ছাড়তে শুরু করেছে। গত বুধবার রাতে হালদা নদীর উত্তর মাদার্শা ইউনিয়নের রামদাসমুন্সির হাট, মাছুরাঘোনা, আমতুয়া ও গড়দুয়ারা ইউনিয়নের নয়াহাট এলাকায় মা মাছের নমুনা ডিম সংগ্রহ করেছে ডিম সংগ্রহকারীরা।

এ সময় কয়েকজন ডিম সংগ্রহকারী জানান, নদীতে লবনাক্ত পানি ঢুকে পড়েছে। ডিম ছাড়ার মত পরিমিত বৃষ্টিপাত হয়নি তাই মা মাছ নমুনা ডিম দিলেও পুরোদমে ডিম ছাড়েনি।

এ বিষয়ে হালদা গবেষক ড. মোঃ শফিকুল ইসলাম জানান, বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ নামে পরিচিত হালদা নদীতে এখন চলছে মেজর কার্পজাতীয় মাছের ভরা প্রজনন মৌসুম। এপ্রিল থেকে শুরু হওয়া প্রজনন মৌসুমের তিনটি জোঁ অতিক্রম হলেও হালদায় দেখা মেলেনি কার্পজাতীয় মাছের কাঙ্ক্ষিত ডিমের। কিন্তু গত মঙ্গলবার থেকে শুরু হওয়া চতুর্থ জোঁয়ে বুধবার রাতে হালদার কিছু কিছু স্থানে খুবই সামান্য পরিমাণে নমুনা ডিমের উপস্থিতি দেখা যায়। পর্যাপ্ত বৃষ্টিপাতসহ পাহাড়ি ঢল নামলে যে কোন সময়ের মধ্যে ডিম ছাড়বে কার্পজাতীয় মা মাছ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহিদুল আলম জানান, গত বুধবার রাতে নদীর কিছু কিছু স্থানে মা মাছ ডিম ছেড়েছে বলে খবর পেয়েছি। তবে ডিম ছাড়ার পরিমাণ খুবই কম। এ কারণে সংগ্রহকারীরা এটিকে নমুনা ডিম বলছেন। তিনি আরও জানান, ডিম ফুটানোর জন্য হ্যাচারিগুলো প্রস্তুত রাখা হয়েছে। এখন বাকিটা প্রকৃতির উপর নির্ভর করছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড