• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রামের বাড়িতে বাবার কবরের পাশে শায়িত চিত্রনায়ক ফারুক

  সামসুল হক জুয়েল, কালীগঞ্জ (গাজীপুর)

১৮ মে ২০২৩, ১০:৫২
গ্রামের বাড়িতে বাবার কবরের পাশে শায়িত চিত্রনায়ক ফারুক

গাজীপুরের কালীগঞ্জে বাবার কবরের পাশে চির নিদ্রায় শায়িত হলেন বাংলা চলচ্চিত্রের ‘মিয়া ভাই’ খ্যাত অভিনেতা ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠান দুলু (চিত্রনায়ক ফারুক)। জানাজার নামাজ শেষে উপজেলার তুমলিয়া ইউনিয়নের সোম টিওরী কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন পারিবারিক কবরস্থানে অসিয়ত অনুযায়ী পিতা আজগর হোসেন পাঠানের কবরের পাশে তাকে শায়িত করা হয়।

এ সময় ফারুকের আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী, শুভাকাঙ্ক্ষী, গুণগ্রাহী ও ভক্ত অনুরাগীরা অশ্রুসজল চোঁখে তার মরদেহ দাফন করেন।

চিত্রনায়ক ফারুক গত সোমবার (১৫ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার প্রথম জানাজার নামাজ সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়। এরপর মঙ্গলবার (১৬ মে) সকাল ৭টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস বাংলার ফ্লাইটে তার মরদেহ দেশে আনা হয়। পরে লাশ সকাল ৯টায় উত্তরায় নিজ বাসায় নিয়ে যাওয়া হয়। বেলা ১১টায় জাতীয় শহীদ মিনারে সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য রাখা হয়। বাদ জোহর এফডিসিতে চলচ্চিত্র সংশ্লিষ্ট গুণীজনরা শ্রদ্ধা জ্ঞাপন করে সেখানে দ্বিতীয় জানাজা সম্পন্ন করেন। পরে চ্যানেল আই কার্যালয় প্রাঙ্গণে তৃতীয় জানাজা ও তাকে শ্রদ্ধা জানানো হয়।

এরপর বাদ আসর তার সংসদীয় আসন ঢাকা-১৭ এর গুলশান-২ আজাদ মসজিদে চতুর্থ জানাজা শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের দক্ষিণ সোম গ্রামের নিজ বাড়িতে নিয়ে এলে সর্বস্তরের জনগণ সর্বশেষ শ্রদ্ধা জ্ঞাপন করেন।

মঙ্গলবার রাত নয়টায় সোম টিওরী কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে তাকে গার্ড অব অনার প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসসাদিকজামান ও অফিসার ইনচার্জ মো. ফায়েজুর রহমান। পরে সেখানে হাজার হাজার মুসুল্লিদের উপস্থিতিতে পঞ্চম জানাজার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তার বাবার কবরের পাশে চিরনিদ্রায় শায়িত করা হয় নায়ক ফারুককে।

বিদায় বেলায় তিনি কন্যা ফারিহা তাবাসসুম পাঠান তুলশি ও পুত্র রওশন হোসেন শরৎ পাঠান, আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধবসহ অসংখ্য গুণগ্রাহী ও ভক্ত অনুরাগী রেখে গেছেন।

আজগর হোসেন পাঠান ও আফজালুন্নেছা দম্পতির ঘরে ১৯৪৮ সনের ১৮ আগস্ট চিত্রনায়ক ফারুক জন্মগ্রহণ করেন। পাঁচ বোন ও দুই ভাইয়ের মধ্যে তিনি সবার ছোট ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। নায়ক ফারুক ভালবেসে ফারজানাকে বিয়ে করেন। দুই সন্তান ফারিহা তাবাসসুম পাঠান তুলশি ও রওশন হোসেন পাঠান শরৎ এবং স্ত্রীকে নিয়ে তিনি উত্তরায় নিজ বাসভবনে বসবাস করতেন।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় গাজীপুরের কালীগঞ্জ উপজেলার তুমলিয়া ইউনিয়নের দক্ষিণ সোম গ্রামের নিজ বাড়িতে ফারুকের মরদেহ নিয়ে এলে সেখানে হৃদয় বিদারক ঘটনা ঘটে। পুরো বাড়ি নীরব, নিস্তব্ধ হয়ে যায়। বাড়িতে তার আত্মীয় স্বজন, পাড়া প্রতিবেশী নির্বাক মানুষে পরিণত হয়। এর মাঝে কথা হয় তার ভাগনে মোশারফ হোসেন পাঠান হিল্লোলের সাথে।

তিনি বলেন, মামা প্রায় দুই বছর ধরে সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন। অসুস্থ হওয়ার কিছুদিন আগে তিনি তার নাতনির বিয়ের অনুষ্ঠানে বাড়ীতে এসেছিলেন। এছাড়াও প্রতি বছর বাড়িতে এসে দুই ইদের নামাজ পড়তেন, রমজানে এলাকার মানুষদের সাথে ইফতার করতেন। গরীব, অসহায় ও দুঃস্থ মানুষের জন্য তিনি সব সময়ই সহযোগিতার হাত বাড়িয়ে দিতেন।

চিত্রনায়ক ফারুকের মৃত্যুতে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি, সাবেক এমপি, ডাকসু’র সাবেক ভিপি ও গাজীপুর জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আক্তারুজ্জামান, ঢাকা মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা কে.বি.এম মফিজুর রহমান খান, সাবেক এমপি এ.কে.এম ফজলুল হক মিলন, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহাম্মেদ, দুর্নীতি দমন কমিশনের সাবেক মহা পরিচালক মো. শহীদুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম ভুঁইয়া, গাজীপুর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস.এম নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক অ্যাড. আশরাফী মেহেদী হাসান, পৌর মেয়র এস.এম রবীন হোসেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. আবু বকর মিয়া, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকার, সাধারণ সম্পাদক আবু বকর চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা, স্থানীয় ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত সাংবাদিক, ব্যবসায়ী, বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গসংগঠনের নেতাকর্মী, সূধীজনসহ সর্বস্তরের জনগণ চিত্রনায়ক ফারুকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শ্রদ্ধা জ্ঞাপন করেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড