• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

বকেয়া পরিশোধসহ বেআইনিভাবে বন্ধ করা কারখানা খোলার দাবিতে প্রতিবাদ

  মো. শাকিল শেখ, আশুলিয়া (ঢাকা)

১৬ মে ২০২৩, ১৬:৩৩
বকেয়া পরিশোধসহ বেআইনিভাবে বন্ধ করা কারখানা খোলার দাবিতে প্রতিবাদ

সাভারের আশুলিয়ায় বেআইনিভাবে বন্ধ কারখানা চালু ও শ্রমিক কর্মচারীদের বকেয়া আইনানুগ পাওনা পরিশোধের দাবিতে শ্রমিকদের প্রতীকী অনশন ও সমাবেশ অনুষ্ঠিত।

আজ মঙ্গলবার (১৬ মে) বেলা ১১টায় শ্রীপুর বাসস্ট্যান্ড থেকে মিছিল নিয়ে তারা আশুলিয়া প্রেসক্লাবের শহীদ মিনার প্রাঙ্গণে দুপুর পর্যন্ত সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সহযোগিতায় এল, কে কটন এন্ড স্পিনিং মিলস লি. শ্রমিক কর্মচারীরা প্রতীকী অনশন পালন করেন।

জানা যায়, আশুলিয়ার বলিভদ্র বাজারে অবস্থিত অর্থমন্ত্রীর মেয়ে নাফিসা কামালের মালিকানাধীন কারখানা এল কে কটন অ্যান্ড স্পিনিং মিলস লি. কোনো প্রকার নোটিশ প্রদান না করে বিগত ১৫/০৫/২৩ইং তারিখে বন্ধ করে দেয়।

শ্রমিকরা প্রতিদিনের ন্যায় গতকাল কারখানায় কাজে যোগদান করতে গেলে কারখানা তালাবদ্ধ দেখতে পায়। সেখানে কারখানা বন্ধের কোনো নোটিশও ছিল না।

এ সময় শ্রমিকরা অভিযোগ করে বলেন, বিগত ১ মাস যাবত কারখানার ম্যানেজমেন্ট কারখানা বন্ধ করে দেওয়ার কথা মৌখিকভাবে শ্রমিকদের জানিয়েছেন। কিন্তু শ্রমিকরা মালিকের লিখিত নোটিশ দেখতে চাইলে তারা তা দেয় নাই। তাই ইতিপূর্বেই বিষয়টি লিখিতভাবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলার উপ মহাপরিদর্শক এবং শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপারের কাছে তারা লিখিতভাবে জানিয়েছেন। তারা কোনো ব্যবস্থা না নেয়ায় আজ মালিক বেআইনিভাবে কারখানা বন্ধের সাহস পেয়েছে।

তাছাড়া এই কারখানায় সরকার ঘোষিত নিম্নতম মজুরী এখনো বাস্তবায়ন করা হয় নাই। শ্রমিকদের এখনো ৪/৫ হাজার টাকা করে বেতন দেয়া হয়, যা সরকার ঘোষিত মজুরী আট হাজার টাকার কম। বেআইনিভাবে কারখানা চালিয়ে আজ তা বন্ধ করাও হয়েছে বেআইনিভাবে। তাই অবিলম্বে বেআইনিভাবে বন্ধ কারখানা চালু, শ্রমিকদের বকেয়া আইনানুগ পাওনা পরিশোধ ও সরকার ঘোষিত নিম্নতম মজুরী বাস্তবায়ন চাই তারা।

কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন- গার্মেন্টস শ্রমিক ঐক্যলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শ্রমিক নেতা সারোয়ার হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া ধামরাই শিল্পাঞ্চল কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাভার আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আনিসুর রহমান আনিস, বাসদ সাভার উপজেলা আহবায়ক আবু বকর সিদ্দিক লাভলু, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সংগঠক আলাল মোল্লা আওয়াল, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি অরবিন্দু বেপারী বিন্দু, শাখাওয়াত হোসেন প্রমুখ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড