• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেতারের প্রকৌশলীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের তদন্ত শুরু

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

১৬ মে ২০২৩, ১২:৫৪
বেতারের প্রকৌশলীর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগের তদন্ত শুরু

বাংলাদেশ বেতার রাঙামাটি কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী মো. আবু ছায়েদের বিরুদ্ধে কেন্দ্রের এক অনিয়মিত বেতনের চাকুরিজীবী নারী সংগীত প্রযোজককে ধর্ষণ ও যৌন নিপীড়ন এবং মারধরের অভিযোগ উঠেছে।

এ ঘটনার পর কয়েক ধাপে যৌন নিপীড়নের কথা উল্লেখ করে বেতারের মহা পরিচালক বরাবর লিখিত অভিযোগ দেন ওই নির্যাতিত নারী।

এ দিকে অভিযোগের সত্যতা যাচাইয়ে বেতার সদর দপ্তরের পরিচালক (অনুষ্ঠান) এস এম আবুল হোসেনকে আহবায়ক করে তদন্ত কমিটি করেছে বাংলাদেশ বেতার। আবুল হোসেনের সাথে ছিলেন উপ পরিচালক শরীফুর রহমান।

তদন্ত কমিটি গতকাল শনিবার (১৩ মে) রাঙামাটি কেন্দ্রে উপস্থিত হয়ে ঘটনার শুনানি করেছে। অপর দিকে এর আগে চট্টগ্রাম বেতারের সিনিয়র প্রকৌশলী রমেশ দেওয়ান ও বিষয়টি তদন্ত করেছেন।

বেতার সদর দপ্তরে দেওয়া অভিযোগ পত্রে ওই সংগীত প্রযোজক নির্যাতিত নারী উল্লেখ করেছেন, বেতার রাঙামাটি কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী মো. ছায়েদের সহায়তায় ভুক্তভোগী নারী রাঙামাটি কেন্দ্রে নিয়োগ পেয়েছেন। নিয়োগের কিছুদিন পর থেকেই প্রকৌশলী মো. আবু ছায়েদ তাকে যৌন নিপীড়ন করে আসছে।

এসব ঘটনা সহ্য করতে না পেরে ভুক্তভোগী নারী গত বছরের ৮ আগস্ট ২০২২ আত্মহত্যার চেষ্টা করেন। তখন আঞ্চলিক প্রকৌশলী তাকে হাসপাতালে ভর্তি করায় এবং ওই নারীর কাছে এ ঘটনার জন্য ক্ষমা চান।

কিন্তু এর কিছুদিন পর থেকেই আগের ঘটনার পুনঃ আবৃত্তি করতে থাকেন এবং চাকরি ‘খেয়ে দেওয়ার হুমকি’ দেন প্রকৌশলী ছায়েদ।

অভিযোগে আরও উল্লেখ করা হয়েছে, সর্বশেষ গত ২৭ এপ্রিলে ওই নারীর বাসায় এসে তাকে জোর পূর্বক ধর্ষণ করেন প্রকৌশলী ছায়েদ। ওই সময় ভুক্তভোগী নারী চিৎকার করলে প্রকৌশলী ছায়েদ পালিয়ে যান।

ঘটনার পর ভুক্তভোগী নারী প্রকৌশলীকে নির্যাতিতা নারীকে বিয়ে করার জন্য চাপ দিলে প্রকৌশলী ‘সব আশা পূর্ণ হবে’ বলে ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য মিথ্যা আশ্বাস দেন।

গত ৪ মে ২০২৩ প্রকৌশলী ছায়েদ জানান যে, সে ওই নারীর জন্য সব করতে পারবে: কিন্তু বিয়ে করতে পারবে না। এই ঘটনার পর ভুক্তভোগী নারী কান্নাকাটি ও সুইসাইড করবে বললে লম্পট ছায়েদের ইন্ধনে প্রকৌশল শাখার রাকিব, হারুন, রিপন আলী তাকে মারধর করে এবং একটি মিথ্যা প্রলোভন দেখিয়ে জোর করে ওই নারীর কাছ থেকে সাদা কাগজে সই নেয়। গত ১৩ মে ২০২৩ শনিবার বেতার রাঙামাটি কেন্দ্রে শুনানিতে ভুক্তভোগী, অভিযুক্ত ও জড়িতদের সঙ্গে কথা বলেছে তদন্ত কমিটি। এখন ন্যায় বিচারের আশায় আছেন ওই ভুক্তভোগী।

এ প্রসঙ্গে জানতে চাইলে ভুক্তভোগী নারী ও সংগীত প্রযোজক বলেন, তদন্ত কমিটি গত ১৩ মে ২০২৩ আমার সঙ্গে, অভিযুক্ত আঞ্চলিক প্রকৌশলী ও ঘটনার সঙ্গে জড়িতদের সঙ্গে পৃথক-পৃথক ভাবে কথা বলেছে।

তদন্ত কমিটি প্রতিবেদন সদর দপ্তরে জমা দেওয়ার পর হয়তো সিদ্ধান্ত নেওয়া হবে। অভিযুক্ত নারীর উপর অমানুষিক নির্যাতন করা হয়েছে বলেও জানান।

এ ঘটনাকে কেন্দ্র করে আমাকে ২-৩ মারধর করা হয়েছে। ছায়েদ স্যার আমার ইজ্জত নিয়ে এখন ছিনিমিনি খেলছে।

ভুক্তভোগী নারী আরও বলেন, সত্য একটি ঘটনাকে অন্য দিকে প্রবাহিত করতে প্রকৌশলীর পছন্দের লোকজন আমার পিছনে লেলিয়ে দিয়েছে। আমি যদি দুনিয়ার বুকে সঠিক বিচার না পাই তাহলে আখেরাতে বিচার পাওয়ার আশায় রইলাম।

এ দিকে অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে রাঙামাটি কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী মো. আবু সায়েদ বলেন, ঘটে যাওয়া বিষয়টি নিয়ে বেতার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তদন্ত করছে। ইতিমধ্যে চট্টগ্রাম বেতার বিভাগ ও বাংলাদেশ বেতার সদর দপ্তর তদন্ত করে গেছেন তাই সত্য মিথ্যা কর্তৃপক্ষের লোকজন বুঝবেন। তবে এটা একটি মিথ্যা ঘটনা।

তিনি বিভিন্ন জনের লোভে পড়ে এমন কাজ করছে। তবে তার বিরুদ্ধে যে বেতার সদর দপ্তর ও চট্টগ্রাম বেতার বিভাগীয় তদন্ত চলছে তাও স্বীকার করেছেন এই প্রকৌশলী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড