• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুট্টার ফলনের পরও দাম নিয়ে অসন্তুষ্ট চাষিরা

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও

১৫ মে ২০২৩, ১২:২৩
ভুট্টার ফলনের পরও দাম নিয়ে অসন্তুষ্ট চাষিরা
জমিতে ভুট্টা চাষ করা হচ্ছে (ছবি : অধিকার)

ঠাকুরগাঁওয়ের প্রায় প্রতিটি কৃষক কমবেশি ভুট্টা চাষ করেছেন। তাই আগাম জাতের ভুট্টা কর্তন শুরু করেছেন কৃষকরা। প্রখর রোদে ও তীব্র দাবদাহে মাঠ থেকে ফসল সংগ্রহ, মাড়াই ও শুকানোর কাজে চরম ব্যস্ত ভুট্টা চাষিরা।

ঠাকুরগাঁওয়ের কৃষকরা ব্যাপকভাবে চাষ করেছেন ভুট্টার, গত বছর ভুট্টার ভালো দাম পেয়ে এবারও ভালো দাম পাওয়ার আশায়। এবার ফলন ভালো হলেও দামে অসন্তুষ্ট জেলার ভুট্টা চাষিরা। তবে ভুট্টার দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে জানান কৃষি বিভাগ ও ব্যবসায়ীরা।

জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালকের তথ্য মতে, এবার জেলায় ভুট্টা আবাদের লক্ষ্যমাত্রা ৩৩ হাজার হেক্টর থাকলেও তা ছাড়িয়ে আবাদ হয়েছে ৩৮ হাজার ৬০ হেক্টর জমিতে। এর মধ্যে মাঠ থেকে প্রায় ৫০% ভুট্টা কর্তন করা হয়েছে।

হেক্টর প্রতি ১১ থেকে ১৪ টন পর্যন্ত ফলন হচ্ছে। পরিপক্ব ও ফল না আসার কারণে এখনো আবাদের অর্ধেক ভুট্টা কর্তন করা বাকি আছে।

গতবার আলুতে তেমন লাভবান না হওয়ায় এবার কৃষকরা আলু ও গমের আবাদ কমিয়ে ব্যাপকভাবে চাষ করেছেন ভুট্টা। তবে ভুট্টার আশানুরূপ ফলন হলেও পরিশ্রমের দিক থেকে সঠিক দাম পাচ্ছেন না। তাই দাম বৃদ্ধির দাবি কৃষকদের।

সদর উপজেলার বেলতলা ফোকনদপুর গ্রামের কৃষক মো. খুরশেদ, পঞ্চাশ শতকের দুই একর জমিতে আগাম জাতের ভুট্টা চাষ করছেন। প্রখর রোদে ও তীব্র দাবদাহে ক্ষেত থেকে কর্তন করছিলেন ভুট্টা। তিনি বলেন, এবার ভুট্টার ফলন ভালো হয়েছে কিন্তু গতবারের মতো দাম পাচ্ছি না। গত বছরের তুলনায় এবার তো সব কিছুর দাম বেশি।

তিনি আরও বলেন, বর্তমানে দিনে একজন দিন মজুরকে ছয়শ টাকা দিয়েও পাওয়া যায় না। এছাড়া তো জ্বালানি তেল, হাল, সার বিষ ও কীটনাশকের দাম আগের তুলনায় অনেক বেড়ে গেছে কিন্তু তার পরেও এবার ভুট্টার দাম কম। ২২’শ টাকা না হলেও অন্তত দুই হাজার টাকা বস্তা হলেও আমাদের কিছুটা লাভ হতো।

আরাজি পাইকপাড়া গ্রামের ভুট্টা চাষি ইসলামুল হক বলেন, গত বছর বস্তা প্রতি কাঁচা ভুট্টার দাম পেয়েছিলাম ২১-২২’শ টাকা। তাই গতবারের মতো এবারও ভালো দাম পাওয়ার আশায় বেশি করে ভুট্টা করেছিলাম কিন্তু এবার আমি দাম পেয়েছি মাত্র ১৩-১৪’শ টাকা।

পারপূগী গ্রামের কৃষক সলেমান আলী বলেন, এবার আমার ভুট্টা ফলন হয়েছে ৫০ শতকের এক বিঘা জমিতে ৮০ মন করে। ফলন ভালো হলেও ভালো দাম পাইনি।

পীরগঞ্জ উপজেলার চিলাছাপা গ্রামের ভুট্টা চাষি মো. রবিউল ইসলাম বলেন, গতবারের মতো এবারও দাম পাওয়ার আশায় আমরা চাষিরা ভুট্টার আবাদ ব্যাপক করেছি। এতে ফলনও হয়েছে ভালো কিন্তু কৃষকরা আমরা সঠিক দাম পাচ্ছি না। আমি এবার কাঁচা ভুট্টা প্রতি বস্তা বিক্রি করেছি ১৪৫০ টাকা। এই দামে কৃষকের লাভ হচ্ছে খুবই স্বল্প। আবার পরিশ্রমের তুলনায় লাভ তো হয় না লোকসানেই বলা চলে। তবে এখন অবশ্য কিছুটা দাম বৃদ্ধি পেয়েছে।

ঠাকুরগাঁওয়ের ভুট্টা ব্যবসায়ী পজিরুল ইসলাম, পেজগার আলী ও আনিসুর রহমান জানান, বর্তমান কাঁচা ভুট্টা ৮০ কেজির বস্তা ১৫’শ থেকে ১৭’শ ও শুকনা ভুট্টা প্রতি কেজি ২৩ থেকে ২৫ টাকা দরে বিক্রয় করছেন। তবে এর থেকেও দাম আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। শুকনা ভুট্টার দাম ৩০ টাকা কেজি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে জানান তারা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ভুট্টা আবাদ ও ভালো ফলনে জেলায় এবার ভুট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যেতে পারে। কৃষকরা বর্তমানে যা দাম পাচ্ছেন তা তুলনামূলকভাবে কম হলেও লাভজনক। তবে কৃষকরা যদি ভুট্টা ধরে রাখতে পারে তাহলে ৯’শ থেকে এক হাজার টাকা মন পেতে পারেন। আশা করছি অল্প দিনের মধ্যেই হয়তো ভুট্টার দাম আরও কিছুটা বৃদ্ধি পাবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড