• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্যাস রিফিল কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৩

  মো. শাকিল শেখ, আশুলিয়া (ঢাকা)

১৪ মে ২০২৩, ১০:৫৩
গ্যাস রিফিল কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ দগ্ধ ৩

ঢাকার আশুলিয়ায় অনুমোদনহীন সিলিন্ডার মজুদ ও রিফিল কারখানায় বিস্ফোরণের ঘটনায় দুই শিশুসহ তিনজন দগ্ধ হয়েছেন।

গতকাল শনিবার (১৩ মে) সকাল ৯টা ৫৫ মিনিটের দিকে আশুলিয়ার ফ্যান্টাসি কিংডম সংলগ্ন তেঁতুলতলা এলাকার বিল্লালের কারখানায় এই বিস্ফোরণের ঘটনা ঘটে।

স্থানীয়রা জানান, ওই কারখানায় বিল্লাল নামে এক অসাধু ব্যবসায়ী অবৈধভাবে বিভিন্ন ব্র্যান্ডের গ্যাসের খালি সিলিন্ডার সংগ্রহ করতেন। পরে ৪৫ লিটার গ্যাসের বড় সিলিন্ডার থেকে খালি সিলিন্ডারে বালু ও পানি ভরিয়ে গ্যাস রিফিল করতেন।

প্রতিদিনের মতো এদিন সকালে গ্যাস রিফিল করছিলেন ওই ব্যবসায়ী। এ সময় হঠাৎ বিস্ফোরণ হলে নিমিষেই চারদিকে আগুন ধরে যায়। এই আগুনে দগ্ধ হয় শিশুসহ তিনজন।

ডিইপিজেড ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ ইন্সপেক্টর মো. ওয়ালি উল্লাহ জানান, সকাল ৯ টা ৫৫মিনিটের দিকে টিনসেড গোডাউনে বিস্ফোরণের খবর পাই। আমাদের ডিইপিজেড ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় ১ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

তিনি আরও বলেন, এ ঘটনায় দুই শিশুসহ তিনজন দগ্ধের খবর পেয়েছি। আমরা ঘটনাস্থলে আসার আগেই তাদের হাসপাতালে পাঠিয়েছেন স্থানীয়রা। তাদের নাম ঠিকানা এখনও পাইনি। নাম ঠিকানা পাওয়া গেলে পরবর্তীতে আগুনের সূত্র পাত সম্পর্কেও জানানো হবে।

আরেক গ্যাস রিফিল সিলিন্ডার ব্যবসায়ী নুরন্নবি বলেন, এই এলাকায় প্রায় ৪০-৫০টি এমন কারখানা রয়েছে। যেখানে বালু ও পানি মিক্সার করে সিলিন্ডারে ভরে গ্যাস অর্ধেক রিফিল করা হয়। গত ৪ মে সোহরাবের কারখানায় বিস্ফোরণ হয়। এরপর থেকে আমি রিফিল করা বন্ধ করে দিয়েছি।

তিনি বলেছেন, এখানে লালন, করিম, বাদল, খোকন, বিল্লাল, বেলালসহ বিভিন্ন রিফিল ব্যবসায়ী রয়েছেন। তাদের বিরুদ্ধে সাধারণ ডায়েরি করা হলেও তারা এখনও গ্যাস রিফিল করছেন। কোনো প্রকার অনুমোদন ছাড়াই সিলিন্ডার মজুদ করে রিফিল করা হয়। আমরা শুধু গ্যাস সিলিন্ডার বিক্রির লাইসেন্স নিয়ে থাকি।

এ ব্যাপারে অবৈধ গ্যাস রিফিল কারখানার মালিক বিল্লালের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত ৪ মে আশুলিয়ার উত্তর কাঠগড়া এলাকায় একটি অবৈধ কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়। এ ঘটনায় দুইজন দগ্ধ হন। ওই ঘটনার প্রায় ৯ দিন পর আজ একই ধরনের কারখানায় সিলিন্ডার বিস্ফোরণ হয়ে দুই শিশুসহ তিনজন দগ্ধ হলো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড