• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় মোখার ঝুঁকি এড়াতে প্রস্তুত বাঁশখালীর প্রশাসন

  শিব্বির আহমদ রানা, বাঁশখালী (চট্টগ্রাম)

১৪ মে ২০২৩, ১০:৪৫
ঘূর্ণিঝড় মোখার ঝুঁকি এড়াতে প্রস্তুত বাঁশখালীর প্রশাসন
উত্তাল উপকূল (ফাইল ছবি)

মধ্য বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগ আজ রবিবার (১৪ মে) সকাল ৬টার পর থেকে দুপুর ১২টার মধ্যে চট্টগ্রাম উপকূলে আঘাত হানার আশঙ্কা রয়েছে বলে জানান আবহাওয়া অফিস।

অফিস সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড়ের কেন্দ্র দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এবং পেছনের অংশ সন্ধ্যা থেকে পরদিন সোমবার (১৫ মে) ভোর পর্যন্ত উপকূল অতিক্রম করার আশঙ্কা রয়েছে।

বঙ্গোপসাগরে অবস্থানরত অতিপ্রবল বেগে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘মোখা’র ঝুঁকি এড়াতে চট্টগ্রামের বাঁশখালী উপজেলার উপকূলীয় অঞ্চল গুলোতে সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে উপজেলা প্রশাসন ও ঘূর্ণিঝড় প্রস্তুতি অফিস। আহুত ঘূর্ণিঝড়ের ঝুঁকি এড়াতে কন্ট্রোল রুম ও মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে।

বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসার সাইদুজ্জামান চৌধুরী জানান, ঘূর্ণিঝড় মোখা'র পূর্ব প্রস্তুতির জন্য উপজেলায় জরুরী সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। আহুত ঘূর্ণিঝড় মোখা'র ঝুঁকি এড়াতে বাঁশখালী উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে। তাছাড়া শুক্রবার থেকে উপকূলীয় এলাকায় মাইকিং করে সতর্কতা জারী করে নিরাপদ স্থানে অবস্থান করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

বাঁশখালী উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি অফিসের রেডিয়ো অপারেটর মিঠু কুমার দাশ জানান, উপজেলার পুকুরিয়া, খানখানাবাদ, বাহারছড়া, কাথারিয়া, সরল, শীলকূপ, গন্ডামারা, শেখেরখীল, পুঁইছড়ি, ছনুয়া ইউনিয়নকে উপকূলীয় অঞ্চল হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওই ১০টি ইউনিয়নে ৭১টি ইউনিটে ১৪শত ২০জন স্বেচ্ছাসেবক রয়েছে। সিপিপি'র স্বেচ্ছাসেবক যে কোনো আহুত পরিস্থিতির ঝুঁকি এড়াতে প্রস্তুত রয়েছেন।

তিনি জানিয়েছেন, স্থানীয় লোকজনকে সতর্ক করতে উপকূলীয় এলাকা গুলোতে মাইকিং করা অব্যাহত রাখা হয়েছে এবং ৪ নম্বর স্থানীয় সংকেত দেখানো হয়েছে। ইতোমধ্যে সচল ১১০টি আশ্রয় কেন্দ্রের কয়েক'টি কেন্দ্র খুলে দেওয়া হয়েছে এবং উপকূলীয় অঞ্চলে অবস্থিত স্কুল, কলেজ ও মাদরাসার ভবন গুলোও আশ্রয় কেন্দ্রের জন্য খুলে দেওয়ার জন্য বলা হয়েছে।

বাঁশখালী ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আযাদুল ইসলাম বলেন, আহুত ঘূর্ণিঝড় মোখা'র প্রস্তুতি ও পরিস্থিতিতে ঝুঁকি এড়াতে আমার টিম সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক সমন্বয়কারী কল্যাণ বড়ুয়ার সাথে কথা বললে তারা জানান, উপকূলীয় ১০টি ইউনিয়নে ৭১টি ইউনিটে ১৪শত ২০জন স্বেচ্ছাসেবক সার্বক্ষণিক প্রচার ও সতর্কতা সংকেত জানিয়ে যাচ্ছে।

বাঁশখালী উপজেলা ঘূর্ণিঝড় প্রস্তুতি অফিস সতর্কতা জারি করে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন সমুদ্রে থাকা জাহাজগুলোকে অতিসত্বর উপকূলের কাছাকাছি নিরাপদ স্থানে থেকে অবস্থান গ্রহণের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড