• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরমে বেড়েছে রোগ বালাই

হাসপাতালে বেড না পেয়ে মাটিতেই চিকিৎসা নিচ্ছেন রোগীরা

  এম. কামাল উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার (রাঙামাটি)

১২ মে ২০২৩, ১৫:৫৭
হাসপাতালে বেড না পেয়ে মাটিতেই চিকিৎসা নিচ্ছেন রোগীরা
মাটিতে চিকিৎসা নিচ্ছেন রোগীরা (ছবি : অধিকার)

তীব্র গরমের কারণে সৃষ্ট তাপদাহে বেড়েছে রোগ-বালাই। রাঙামাটি সদর হাসপাতাল বেডে রোগী সংকলন হচ্ছে না। মাটিতে শুয়ে চিকিৎসা নিচ্ছে অনেক রোগী।

জেলার সদর হাসপাতালে সরেজমিনে ঘুরে দেখা গেছে- মহিলা ওয়ার্ড, শিশু ওয়ার্ড, গাইনি ওয়ার্ড ও সার্জারি ওয়ার্ডে প্রচুর পরিমাণ রোগী ভর্তি রয়েছেন। বেডে ও বেডের বাহিরে মাটিতে শুয়ে চিকিৎসা নিচ্ছে অনেক রোগী। গরমের কারণেই হাসপাতালে রোগীর সংখ্যা বেড়ে গেছে এমন তথ্য দিলেন হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে- বড়দের শ্বাসকষ্ট, বাচ্চাদের নিউমোনিয়া, পেটব্যথা, ডায়রিয়া, জ্বর-সর্দি কাশি এ ধরনের রোগী এখন একটু বেশী। তবে হাসপাতালে সব সময় যে হারে রোগী থাকে গত কিছুদিনে তার চেয়েও কম রোগী ভর্তি আছে। আল্লাহর অশেষ রহমত অন্যান্য জেলার চেয়ে এ গরমে রাঙামাটির অবস্থা অনেকটা ভাল।

রাঙামাটির পানি অনেকটা নিরাপদ তাই ডায়রিয়া রোগী কম। হাসপাতালে প্রতিদিন রোগী থাকে ১৫০-১৮০ জন। বেড়ের সংখ্যা কম থাকার কারণে মাটিতেও কিছু রোগী রাখতে হচ্ছে।

রোগী জরিনা বেগম ও জোহরা বেগম বলেন, ডায়রিয়া ও পেট ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছি। হাসপাতাল বেড়ে রোগী ধরছে না তাই মাটিতে চিকিৎসা নিচ্ছি। হাসপাতালে আগের চেয়ে অনেক ভাল চিকিৎসা দেওয়া হচ্ছে। ঔষধ পত্র ও ঠিকভাবে দেওয়া হচ্ছে।

তবে নতুন হাসপাতালের কাজ দ্রুত শেষ করা হলে চিকিৎসা পেতে রোগীদের সুবিধা হবে।

রাঙামাটি সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডাক্তার শওকত আকবর জানান, সব সময় ১৪০-১৬০ জন রোগী ভর্তি থাকে। বেড আছে একশ তাই বাকি রোগীরা ফ্লোরে বিছানা করে চিকিৎসাসেবা নিতে হচ্ছে।

তবে সম্প্রতি একটু গরম পরার কারণে ডায়রিয়া, পেট ব্যথা, সর্দি কাশি শ্বাসকষ্ট রোগী বেশি দেখা যাচ্ছে। সমতলের তুলনায় রাঙামাটির অবস্থা অনেকটা ভালো।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড