• শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড় কাটায় ইটভাটা মালিকে মোটা অঙ্কের জরিমানা

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

১২ মে ২০২৩, ১২:৪৭
পাহাড় কাটায় ইটভাটা মালিকে মোটা অঙ্কের জরিমানা

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার মির্জাপুর ইউনিয়নে পাহাড় কাটার অভিযোগে এক ইটভাটা মালিক হেলাল উদ্দিনকে অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গত বুধবার (১০ মে) বিকাল ৫টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম মোবাইল কোর্ট পরিচালনা করে এ অভিযান পরিচালনা করেন।

তাকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) অনুযায়ী পাহাড় কর্তনের অপরাধে উক্ত অর্থদণ্ড দেয়া হয়। হেলাল উদ্দিন মুরাদপুর চারিয়া এলাকার হাজী শহর মিয়া ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানা গেছে, মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় পাহাড় কাটা হচ্ছে স্থানীয় বিভিন্ন জনের অভিযোগের ভিত্তিতে পাহাড় কাটার স্থানটি ইউএনও শাহিদুল আলম সরেজমিন পরিদর্শন করেন। পরিদর্শনে দেখা যায়, ইটভাটা কোম্পানি এমবিসি'র নিকটবর্তী একটি পাহাড় কেটে মাটি স্তূপ করে রাখা হয়েছে। পাহাড় কাটার ঘটনা আড়াল করতে কাটা অংশে কালো রঙ মেরে দেওয়া হয় এবং গাছের চারা রোপণ করা হয় কিন্তু পরিদর্শনে প্রকৃত ঘটনা বেরিয়ে আসে।

এ দিকে অভিযুক্ত মো. হেলাল উদ্দিন তার অপরাধ স্বীকার করেন। সরেজমিন প্রাপ্ত তথ্য প্রমাণাদি ও অভিযুক্তের স্বীকারোক্তির প্রেক্ষিতে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী অভিযুক্তকে দুই লাখ টাকা জরিমানা করা হয় এবং ডিসিআর মূলে তা আদায় করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম জানান, অবৈধভাবে পাহাড় কাটার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ঘটনার সত্যতা পাওয়ায় অভিযুক্ত ব্যক্তিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, পরিবেশ রক্ষায়, বিশেষ করে পাহাড় রক্ষায় জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে। উপজেলা প্রশাসন, হাটহাজারী এ নির্দেশনা বাস্তবায়নে নিয়মিত অভিযান পরিচালনা করছে। ভবিষ্যতে এ ধরনের অপ তৎপরতায় প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে। তবে প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি পরিবেশ রক্ষায় সকল নাগরিককে সচেতন হতে হবে। অন্যথায় অদূর ভবিষ্যতে আমরা পরিবেশ বিপর্যয়ের মুখোমুখি পড়বো।

এ সময় অভিযানে সহযোগিতা করেন হাটহাজারী মডেল থানা পুলিশ ও নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় পরিবেশ সচেতন মানুষজন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড