• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পুকুর ভরাট করায় মালিককে জরিমানা করলেন ম্যাজিস্ট্রেট

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

১০ মে ২০২৩, ১৪:১৬
পুকুর ভরাট করায় মালিককে জরিমানা করলেন ম্যাজিস্ট্রেট

চট্টগ্রামের হাটহাজারীতে পরিবেশ আইন অমান্য করে পুকুর ভরাটের অপরাধে শরিফ আজম নামের এক ব্যক্তিকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। শরিফ আজম শিকারপুর ইউনিয়নের কোয়াইশ এলাকায় নাজিম উদ্দিনের ছেলে।

গতকাল মঙ্গলবার (৯ মে) দুপুর ১টার দিকে উপজেলার শিকারপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে কোয়াইশ এলাকায় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, উপজেলা প্রশাসন গোপন সংবাদ এবং বেশ কয়েকটি অভিযোগের ভিত্তিতে জানতে পারেন উপজেলার শিকারপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে স্থানীয় আজম নামে এক ব্যক্তি পরিবেশ আইন অমান্য করে একটি পুকুর ভরাট করে ফেলছেন। পরে ঘটনাস্থলে গিয়ে সংবাদের সত্যতা পায় ভ্রাম্যমাণ আদালত এবং রেকর্ডপত্র পর্যালোচনা করে দেখা যায়, বিএস ও আরএস জরিপে উভয় রেকর্ডে স্থানটির শ্রেণি পুকুর এবং সরেজমিন পরিদর্শনেও বাস্তব শ্রেণি পুকুর পাওয়া যায়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, পুকুরটি ভরাট করা লক্ষ্যে আনুমানিক ৩ মাস আগে পরিকল্পিতভাবে সেচ যন্ত্র দিয়ে শুকিয়ে ফেলা হয়। গত ৩/৪ দিন ধরে চলে ভরাট কার্যক্রম। বিভিন্ন সূত্রে অভিযোগ পেয়ে আজ এ অভিযান পরিচালনা করা হয় এবং অভিযুক্তকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী ১ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে আগামী এক মাসের মধ্যে পুকুরটি খনন করে পূর্বের অবস্থায় নিয়ে আসার নির্দেশনা দেয়া হয়। এ বিষয়টি তদারকি করবেন শিকারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। আব্দুল খালেক। তিনি অভিযানে সার্বিক সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম অভিযানের সত্যতা স্বীকার করে জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় পুকুর বা জলাধার খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া অগ্নিকাণ্ড ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় পানির উৎস হিসেবে জলাধার সংরক্ষণ জরুরি।

তিনি আরও বলেন, হাটহাজারীতে আইন অমান্য করে কেউ জলাশয় ভরাট করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে সকলের সচেতনতা জরুরি। এছাড়াও পরিবেশ আইন লঙ্ঘন করে যে কোনো কাজের বিরুদ্ধে চট্টগ্রাম জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে।

ইউএনও মো. শাহিদুল আলম বলেন, বিশেষ করে জলাধার ভরাট, পাহাড় কাটা ও কৃষি জমির টপসয়েল কর্তন। আর উপজেলা প্রশাসন হাটহাজারী এই নির্দেশনা বাস্তবায়ন করার লক্ষ্যে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড