• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গরিবদের জমানো ৫ কোটি টাকা নিয়ে উধাও সমবায় সমিতি

  মোঃ মাহাবুবুর রহমান রানা, সাটুরিয়া (মানিকগঞ্জ)

০৬ মে ২০২৩, ১৬:০১
সাটুরিয়া

মানিকগঞ্জের সাটুরিয়ার দড়গ্রাম ইউনিয়নের শিমুলিয়া বাজারে মানব মঙ্গল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ নামে একটি সমবায় সমিতির বিরুদ্ধে গ্রাহকদের আনুমানিক ৫ কোটি টাকা নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

শনিবার সকালে উপজেলার দরগ্রাম ইউনিয়নের শিমুলিয়া এলাকায় এ ঘটনা ঘটেছে।

জানা যায়, ২০১১ সালে উপজেলা সমবায় অফিস থেকে নিবন্ধন নিয়ে মানব মঙ্গল মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটি লিঃ নামে একটি সমবায় সমিতির গঠন করেন একই গ্রামের আলাউদ্দিন ও লুৎফর রহমান পাখি। মাঠকর্মীদের নিয়ে তিনি এই ঋণদান কর্মসূচির কার্যক্রম পরিচালনা করে আসছেন।

বর্তমানে সমিতিতে ৫ শতাধিক গ্রাহক রয়েছে। কয়েক দিন ধরে অফিসে তালা দিয়ে সমিতির মালিক ও তার ম্যানেজার সিরাজুল ইসলাম ও মাঠকর্মী মোঃ আব্দুল হাই ও পান্নু মিয়া উধাও হয়ে যান।

সমবায় সমিতি আইন ২০২৩ সংশোধিত অনুযায়ী ব্যাংকিং কার্যক্রম জিপিএস এফডিআর সঞ্চয়পত্র সেভিং হিসাব খুলে কোনো ক্রমেই গ্রাহকদের কাছ থেকে আমানত সংগ্রহ করা যাবে না। অথচ মানব মঙ্গল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড এসব নিয়মনীতি তোয়াক্কা না করে গ্রামের সহজ সরল লোকের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা আমানত আদায় করেন। কিছুদিন ধরেই সমবায় সমিতির অফিস তালা মেরে সমবায় সমিতির কর্তৃপক্ষ উধাও হয়েছেন গ্রাহকদের টাকা না দিয়ে।

মানব মঙ্গল মাল্টিপারপাস কো অপারেটিভ সোসাইটি লিঃ এর ভয়াল থাবায় ভুক্তভোগীরা হলো উপজেলার কালিকাবাড়ী গ্রামের মোঃ নবু বেপারী ১৪ লক্ষ টাকা, শিমুলিয়া গ্রামের মোঃ নুরুল ইসলাম ৯ লক্ষ ১০ হাজার,রৌহা গ্রামের মোঃ কইফত আলী ৮ লক্ষ, মোঃ আরিফ খান ৫ লক্ষ, দরগ্রামের হাবু মিয়া ৪ লক্ষ ৬১ হাজার, লিয়াকত আলী ৫ লক্ষ, কালিকাবাড়ী গ্রামের ছালাম মিয়া ৭ লক্ষ ৫০ হাজার,চায়না বেগম ৮ লক্ষ,দরগ্রামের মোনছের আলী ২ লক্ষ ৫০ হাজার, চরতিল্লী গ্রামের রাশেদা বেগম ৩ লক্ষ, পারতিল্লী গ্রামের ঝর্না আক্তার ৩ লক্ষ, ফারুক হোসেন ২ লক্ষ, শিমুলিয়া গ্রামের উজ্জল মিয়া ৩ লক্ষ ৪০ হাজার,দক্ষিণ রৌহা গ্রামের হাসমীতা আক্তার ৩ লক্ষ ৫০ হাজার ও কালিকাবাড়ী গ্রামের পারভীন আক্তার ১০ লক্ষ টাকা এই সমিতিতে জমা রাখেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আরার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড