• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

হালদায় ৩ হাজার মিটার ঘেরাজাল, নৌকাসহ মাছ ধরার সরঞ্জাম জব্দ

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

০৪ মে ২০২৩, ১৭:৩৩
হালদা

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র এবং বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ও চট্টগ্রামের হালদা নদীতে অভিযানে ৩ হাজার মিটার ঘেরাজাল, ১ টি নৌকাসহ মাছ ধরার সরঞ্জাম জব্দ করেছেন উপজেলা প্রসাশন।

বৃহস্পতিবার (৪ মে) ভোর ৫ টা থেকে সকাল ৯ টা পর্যন্ত নদীর উত্তর মাদার্শা ইউনিয়ন এলাকা থেকে ধলই ইউনিয়ন এলাকা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহিদুল আলম।

ইউএনও মো. শাহিদুল আলম বলেন, হালদায় আসন্ন প্রজনন মৌসুমকে কেন্দ্র করে গত কিছুদিন ধরে মা মাছের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এ সুযোগে মৎস শিকারিরা দেশীয় নানাবিধ কৌশলে মাছ শিকার করার চেষ্টা করছে। এমন গোপন তথ্যের ভিত্তিতে উত্তর মাদার্শা ইউনিয়ন থেকে হালদার দুইপাড়ে গড়দুয়ারা, ছিপাতলী, নাঙ্গলমোড়া, গুমান মর্দ্দন ও ধলই ইউনিয়নের বিভিন্ন পয়েন্ট থেকে মোট ০৬ টি ঘেরাজাল জব্দ করা হয় যার আনুমানিক দৈর্ঘ্য ৩ হাজার মিটার। তাছাড়া রাউজান ও ফটিকছড়ি অংশ থেকে মাছ ধরার সরঞ্জাম সহ একটি নৌকা জব্দ করা হয়। তবে জব্দকৃত জালে কোন মা মাছ আক্রান্ত হয়নি।

তিনি আরও বলেন, হালদায় আসন্ন প্রজনন মৌসুমে মা মাছের নিরাপদ পরিবেশ বজায় রাখাসহ ডলফিন ও জীববৈচিত্র্য রক্ষায় জেলা প্রশাসক স্যারের নির্দেশনায় নিয়মিত মনিটরিং কার্যক্রম চলমান রয়েছে। সংশ্লিষ্টদের তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ করেন তিনি।

অভিযানে সহযোগিতা করেন গুমান মর্দ্দন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মুজিবুর রহমান, আইডিএফ মৎস কর্মকর্তা ফয়েজ রাব্বানী ও উপজেলা প্রশাসনের স্বেচ্ছাসেবীগণ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড