• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

১০ মাস ধরে দোহাজারী হাসপাতালে নেই ডেন্টাল সার্জন, বিপাকে দন্ত রোগীরা 

  মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

০৪ মে ২০২৩, ১৩:৫৮
দোহাজারী ৩১শয্যা বিশিষ্ট হাসপাতাল

দাঁত ও মুখগহ্বরের চিকিৎসাসেবা নিশ্চিতকল্পে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ৩১শয্যা বিশিষ্ট হাসপাতালে নেই ডেন্টাল সার্জন। ডেন্টাল সার্জন না থাকায় দাঁতের চিকিৎসার সামান্যতম সুযোগ পাচ্ছেন না এলাকার সাধারণ মানুষ। এতে একদিকে দন্ত চিকিৎসাসেবাসহ জরুরি মুখগহ্বরের চিকিৎসা মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।অপরদিকে হাসপাতালে থাকা অত্যাধুনিক ডেন্টাল চেয়ারটি দীর্ঘদিন অব্যবহৃত থাকার ফলে অকেজো পড়ছে।

৩১ শয্যাবিশিষ্ট দোহাজারী হাসপাতালটি চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে অবস্থিত হওয়ায় সড়ক দূর্ঘটনায় আহত রোগীরা জরুরি চিকিৎসার জন্য এখানে আসেন। স্বাস্থ্যসেবা পেতে দোহাজারী পৌরসভার পাশাপাশি পার্শ্ববর্তী সাতবাড়ীয়া, হাশিমপুর, ধোপাছড়ি, খাগরিয়া, কালিয়াইশ, পুরানগড়, ধর্মপুর, নলুয়া ও আমিলাইষ ইউনিয়নের প্রায় তিন লক্ষাধিক মানুষের একমাত্র ভরসাস্থল এই হাসপাতাল। এখানে প্রতিদিন গড়ে চার শতাধিক রোগী চিকিৎসাসেবা নিতে আসেন। এর মধ্যে দাঁতের সমস্যা নিয়েও আসেন অনেকে। কিন্তু ডেন্টাল সার্জন না থাকায় রোগীদের বাইরের প্রাইভেট হাসপাতালগুলোতে গিয়ে চিকিৎসা করাতে হয়।

জানা যায়, ২০১৯ সালের ১২ ডিসেম্বর ডা. মুহাম্মদ আসিফুল ইসলাম নামে একজন ডেন্টাল সার্জনকে দোহাজারী হাসপাতালে পদায়ন করার পর ডেন্টাল চেয়ারটি অকেজো থাকায় রোগীদের দাঁতের পরিপূর্ণ চিকিৎসা দিতে পারছিলেন না তিনি। ডেন্টাল চেয়ারটি অকেজো থাকার বিষয়ে বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ২০২১ সালে তৎকালীন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহিন হোসাইন চৌধুরীর প্রচেষ্টায় ডেন্টাল চেয়ারটি মেরামত করা হয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তরের উদ্যোগে। তবে ২০২২ সালের ৩ জুলাই দোহাজারী হাসপাতালের ডেন্টাল সার্জন ডা. মুহাম্মদ আসিফুল ইসলামকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে বদলী করার পর তাঁর শূণ্যস্থানে এখন পর্যন্ত কোন ডেন্টাল সার্জন পদায়ন না করায় ডেন্টাল চেয়ারটি অবব্যহৃত অবস্থায় পড়ে রয়েছে। এদিকে ডেন্টাল সার্জন না থাকায় দন্তাবরক প্রদাহ, মাড়ির প্রদাহ, দন্তক্ষয়, দন্তশূল, দন্তমূলীয় ঘা ইত্যাদি সমস্যা নিয়ে দোহাজারী হাসপাতালে আসা রোগীরা উপজেলার বিভিন্ন হাট-বাজারে থাকা ডেন্টাল ক্লিনিকগুলোতে গিয়ে অনেক টাকা খরচ করে দাঁতের জটিল ও কঠিন রোগগুলো চিকিৎসা করতে হয়। ফলে অনেক হত-দরিদ্র মানুষের পক্ষে চিকিৎসা করা সম্ভব হয় না। রোগীদের দাঁত ও মুখগহ্বরের চিকিৎসা সেবা নিশ্চিতকল্পে দ্রুততম সময়ে দোহাজারী হাসপাতালে ডেন্টাল সার্জন পদায়ন করার দাবি স্থানীয় সচেতন মহলের।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড