• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংকটে পড়া কৃষকের পাশে তরুণরা

  সম্রাট, কয়রা (খুলনা)

২৯ এপ্রিল ২০২৩, ১৫:০৩
সংকটে পড়া কৃষকের পাশে তরুণরা

দুর থেকে দেখা যাচ্ছে বৈশাখের প্রখর রৌদ্রে নিরবচ্ছিন্নভাবে মাঠে কৃষকের পাকা ধান কাটছে ৭০-৮০ জনের একদল তরুণ। কেউ ধান কাটছে কেউবা ধান মাড়াইয়ের জন্য ধান বাঁধছে, কেউ বা ধান মেশিনে (পা দিয়ে চালিত যন্ত্র) মাড়াই করছে, কেউবা ধান কৃষকের বাড়িতে নিয়ে যাচ্ছে যত্ন সহকারে।

তাদের পাশে যেতে জানা গেল এই তরুণরা বিনা পারিশ্রমিকে অসহায়, হতদরিদ্র কৃষকের ধান কেটে, মাড়াই করে ঘরে তুলে দিচ্ছেন।

গতকাল শুক্রবার দুপুরে এমন দৃশ্য খুলনার কয়রা উপজেলার উত্তর বেদকাশীর ৫নং ওয়ার্ড বতুল বাজার সংলগ্ন কৃষক আব্দুল হাকিম গাজি, মজিবুর মোল্লা, উত্তম কুমার দাসের জমিতে। এ সময় সকাল থেকে তারা কৃষকের ২ বিঘা জমির ধান কেটে, মাড়াই করে কৃষকের ঘরে তুলে দেন।

কৃষকের ধান কাটা তরুণ দের সাথে আলাপকালে তারা জানান, তারা সকলে স্বেচ্ছাসেবী সংগঠন ময়না নবারুণ সংঘের সদস্য। তারা কৃষকের আর্থিক সংকট, শ্রমিক সংকট, শ্রমিকের মূল্য বৃদ্ধি ইত্যাদি কারণে হতদরিদ্র কৃষকে জমিতে পাকা ধান কেটে ঘরে তুলতে পারছিলেন না। এমন পরিস্থিতি কৃষকের আর্থিক অবস্থার কথা চিন্তা করে সংগঠনের সভাপতি ইসরাফিল হোসেনের নেতৃত্বে কৃষকদের পাশে দাঁড়িয়েছে।

অসহায় কৃষকে ধান কেটে দিয়ে স্থানীয় লোক জনের কাছে প্রশংসিত হয়েছেন সংগঠনের কর্মীরা তাদের এমন মানবিক উদ্যোগে এলাকার সাধারণ কৃষক আনন্দিত। তরুণদের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন এলাকাবাসী।

ময়না নবারুণ সংঘের সভাপতি ইসরাফিল হোসেন জানান, অসহায় কৃষকরা আর্থিক সংকটের কারণে জমির পাকা ধান শ্রমিক দিয়ে কাটতে পারছিলেন না। বিপাকে ছিলেন অসহায় কৃষকরা। আমাদের সংগঠনের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে ধান কেটে মাড়াই করে কৃষকের ঘরে পৌঁছে দিছি। সংকটে থাকা কৃষকের উপকার করতে পেরে আমাদের ভালো লাগছে। এভাবে সংকটে থাকা কৃষকের সাহায্য করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, ময়না নবারুণ সংঘ যে কাজটি করেছে তা বতুল বাজার গ্রামের উদাহরণ হয়ে থাকবে। এই সংগঠনকে অনুসরণ করে সকলকে এগিয়ে আসা উচিত।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড