• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে প্রাণ ফিরে পাচ্ছে মাঠটি

  সোহেল রানা, সিরাজগঞ্জ

২৯ এপ্রিল ২০২৩, ১৪:৫৬
অবশেষে প্রাণ ফিরে পাচ্ছে মাঠটি

দখলমুক্ত ও মাটি ভরাট করায় প্রাণ ফিরে পাচ্ছে সিরাজগঞ্জের সলঙ্গা থানা সংলগ্ন খেলার মাঠটি। ঐতিহ্যবাহী এই মাঠের সংস্কার এবং আধুনিকায়নের কাজে খুশি ও আনন্দিত এলাকাবাসী।

সিরাজগঞ্জ-৩ আসনের জাতীয় সাংসদ অধ্যাপক ডা. আব্দুল আজিজের সহযোগিতায় ও সলঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি রায়হান গফুরের উদ্যোগে মাঠে মাটি ভরাট করে উঁচু করাসহ আধুনিকায়নের এই কাজ শুরু করা হয়েছে।

স্থানীয়রা জানান, খেলাধুলায় সোনালি দিনের স্বাক্ষর বহন করে চলেছে ঐতিহাসিক এই খেলার মাঠটি। এই মাঠে এক সময় অনুষ্ঠিত হতো বিভাগীয়সহ জেলা-উপজেলা পর্যায়ের ফুটবল টুর্নামেন্ট।

এছাড়াও ক্রিকেট, হ্যান্ডবলসহ উপজেলা পর্যায়ের সব ধরনের খেলা এবং আন্তর্জাতিক মাতৃভাষা, স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ জাতীয় ও আঞ্চলিক অনুষ্ঠানগুলো অনুষ্ঠিত হতো এই মাঠেই।

এই মাঠে আয়োজন করা হতো বিভিন্ন ধরনের ছোট-বড় খেলার আসর। খেলাধুলার পাশাপাশি বিভিন্ন বয়সের মানুষ নিয়মিত শরীর চর্চাও করতো।

কিন্তু দীর্ঘ দিন এই খেলার মাঠের কোনো সংস্কার না করার কারণে এবং পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় মাঠের আশেপাশের জায়গা দখল করে অপরিকল্পিতভাবে দোকানপাট গড়ে ওঠায় বর্ষা মৌসুমে বৃষ্টির পানি জমে মাঠটিতে সৃষ্টি হতো কৃত্রিম জলাবদ্ধতা।

শুকনো মৌসুমে মাঠ কিছুটা ব্যবহার করা গেলেও বর্ষা মৌসুমে কচুরিপানায় ভরপুর থাকতো। এই মাঠটি দিন দিন তার ঐতিহ্য হারিয়ে ফেলতে বসেছিল। মাঠে মাটি ভরাট কাজ শুরু হওয়ায় খুশি সলঙ্গাবাসী।

স্থানীয়রা বলেন- মাঠ সংস্কারের কাজ দেখে খুবই ভালো লাগছে। আবার আমরা সব বয়সের মানুষ মাঠে খেলাধুলায় মেতে উঠতে পারবো। আবার বিভিন্ন সময়ে বিভিন্ন অনুষ্ঠানে মুখরিত হয়ে উঠবে প্রিয় মাঠটি। কাজ শুরু করায় সাংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ ও সলঙ্গা থানা আওয়ামীলীগের সভাপতি রায়হান গফুরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

তবে তাদের দাবি- মাঠটিতে মাটি ভরাট করার পর অবশ্যই পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা এবং ইট দিয়ে বাউন্ডারি ওয়ালের। যাতে করে কেউ নতুন করে দখল করে দোকানপাট গড়ে তুলতে না পারে।

এ ব্যাপারে সলঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি রায়হান গফুর বলেন, ঐতিহ্যবাহী এ মাঠটিকে আধুনিকায়ন করতে এবং হারিয়ে যাওয়া ঐতিহ্যকে ফিরিয়ে আনতে যা যা করা প্রয়োজন তাই করা হবে।

সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ ও সলঙ্গা) আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ বলেন, ঐতিহ্যবাহী খেলার মাঠটি তার ঐতিহ্য হারাতে বসেছিল। তাই মাঠটি সংস্কার এবং আধুনিকায়ন করার পদক্ষেপ গ্রহণ করি। ইতোমধ্যেই সেই কাজ শুরু করা হয়েছে। নতুন রূপে এই মাঠটিকে ফিরে পাবেন সলঙ্গাবাসী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড