• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রখর রোদে কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

  সম্রাট, কয়রা (খুলনা)

২৭ এপ্রিল ২০২৩, ১২:১৬
প্রখর রোদে কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ
কৃষকের ধান কেটে দিচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা (ছবি : অধিকার)

দেশের উপকূলীয় অঞ্চল খুলনার কয়রায় শ্রমিক সংকটের কারণে জমিতে পাকা ধান ঘরে তুলে দিয়ে দুশ্চিন্তায় থাকা প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়িয়েছে উপজেলা ছাত্রলীগ। বৈশাখের প্রচণ্ড তাপপ্রবাহে দলটির নেতাকর্মীরা কৃষকের ক্ষেত থেকে ধান কেটে, মাড়াই করে ঘরে তুলে দিচ্ছেন।

গতকাল বুধবার দুপুরে সরেজমিনে এমন চিত্র দেখা যায়। তাদের এমন কার্যক্রম চলমান থাকবে বলেও জানান ছাত্রলীগের নেতাকর্মীরা। সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার সদর ইউনিয়নের ৬নং কয়রা গ্রামের অসহায় কৃষক রজব আলীর প্রায় ১ বিঘা জমির ধান কেটে, মাড়াই করে ঘরে তুলে দিতে দেখা যায় ছাত্রলীগ কর্মীদের। এভাবে আরও অন্যান্য কৃষকদের ধান কাটার কাজে সহযোগিতা করছেন তারা।

কৃষক রজব আলী জানান, বৈশাখের প্রচণ্ড তাপদাহ একদিকে তীব্র শ্রমিক সংকটের কারণে শ্রমিক প্রতি ৬ ঘণ্টা কাজের মূল্য ৫’শ টাকা দিয়ে ও শ্রমিক পাওয়া যাচ্ছিল না। অন্য দিকে ঝড় বৃষ্টির শংকায় জমির পাকা ধান ঘরে তোলা নিয়ে চরম দুশ্চিন্তায় ছিলেন তিনি। এমন সময় ছাত্রলীগের সভাপতি টিংকুর নেতৃত্বে কয়েকজন নেতাকর্মী তার জমির ধানগুলো কেটে ও মাড়াই দিয়ে ঘরে তুলে দেয়। ছাত্রলীগ কর্মীদের এমন উদ্যোগে ভীষণ খুশি তিনিসহ অপর কৃষকরা।

এ ব্যাপার উপজেলা ছাত্রলীগের সভাপতি শরিফুল ইসলাম টিংকু জানান, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের নির্দেশনা অনুযায়ী স্থানীয় সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবুর সার্বিক সহযোগিতায় উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ছাত্রলীগের নেতাকর্মীরা শ্রমিক সংকটের কারণে পাকা ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় থাকা প্রান্তিক কৃষকদের খোঁজ-খবর নিচ্ছে এবং চাহিদা অনুযায়ী তাদেরকে সহযোগিতা করে যাচ্ছে এবং এই কার্যক্রম চলমান থাকবে।

এদিন ধান কাটা কার্যক্রমে অংশগ্রহণ করেছিলেন- উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি মো. তরিকুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ নেতা ফেরদাউস আহমেদ, শেখ জুবায়ের, সাবেক বাগালী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. মিজানুর রহমান, বাগালী ইউনিয়ন ছাত্রলীগের আহবায়ক মেহেদী হাসান শুভ, ইউনিয়ন ছাত্রলীগ কর্মী আরাফাত হোসেন, আশরাফ, ইমরানসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড