• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি

সোলার প্লান্ট স্থাপন ইস্যুতে বীর মুক্তিযোদ্ধাসহ ১২০ পরিবারে আতঙ্ক

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

২৬ এপ্রিল ২০২৩, ১১:৪৭
সোলার প্লান্ট স্থাপন ইস্যুতে বীর মুক্তিযোদ্ধাসহ ১২০ পরিবারে আতঙ্ক

রাঙ্গামাটি কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ অভ্যন্তরে দুর্গম ব্রিকফিল্ড এলাকায় সোলার প্লান্ট স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি দীর্ঘ ৭৯ বছর যাবৎ উক্ত জায়গায় বসবাসকারী পাঁচ বীর মুক্তিযোদ্ধার পরিবারসহ ১২০টি পরিবার উচ্ছেদের আতঙ্কে রয়েছে। রাঙ্গামাটির কাপ্তাই ৪নং ইউনিয়ন ৭নং ওয়ার্ডে স্থাপিত ব্রিকফিল্ড এলাকা। এলাকাটি তিন পাশে পাহাড় এক দিকে কর্ণফুলী নদী রয়েছে। এলাকাটি অত্যন্ত পাহাড়ি অঞ্চল।

১৯৪৫ সাল হতে ভূমিহীন, অসহায় ও মুক্তিযোদ্ধা পরিবার বসবাস করে আসছে। এখান থেকে পাঁচ বীর মুক্তিযোদ্ধা ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধুর ডাকে সারা দিয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে। এমনকি দেশকে শত্রু মুক্ত করা হয়েছে।

দীর্ঘ বছর যাবৎ বসবাস করার সুবাদে ব্রিকফিল্ড এলাকায় স্থাপন করা হয়েছে মসজিদ, মক্তব, সরকারি প্রাইমারি স্কুল, কবরস্থান অন্যান্য ধর্মাবলম্বীদের উপাসনালয়সহ শত বছরের পুরনো গাছপালা। পিডিবি উক্ত ব্রিকফিল্ড এলাকায় সোলার প্লান্ট স্থাপন করবে বলে ইতিমধ্যে মৌখিকভাবে বসবাসকারীদের অন্যত্র চলে যাওয়ার জন্য বলা হয়েছে অভিযোগ পাওয়া যায়। শত বছরের জাতীয় গাছপালা কর্তন করার জন্য লাল রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে।

এ অবস্থায় এলাকায় পাঁচ বীর মুক্তিযোদ্ধা পরিবারসহ ১২০টি পরিবার উচ্ছেদ আতঙ্কে ভুগছে। এলাকায় বসবাসকারী বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ও প্রয়াত নুরুল ইসলাম, রফিক আহমদ, হারিস আহমেদ, সিরাজুল ইসলামের পরিবার উচ্ছেদ নয় বসবাসের জন্য জায়গা চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে একটি লিখিত আবেদন করেছে। এছাড়া বিভিন্ন মন্ত্রণালয়সহ জেলা ও উপজেলা প্রশাসনিক কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়েছে।

রাঙ্গামাটি ২৯৯ নং আসন নির্বাচনি এলাকার সংসদ সদস্য ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি বিষটি জানার পর ৩১ মার্চ ২৩ বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রতিমন্ত্রী বরাবরে একটি লিখিত আবেদন করেছে। লিখিত আবেদনে জানা যায়- ব্রিকফিল্ড এলাকায় সুদীর্ঘকাল থেকে অসহায় গরীব দুঃস্থ ভূমিহীন হিন্দু-মুসলিম মিলেমিশে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে।

বসবাসকারী সৌর বিদ্যুৎ প্রকল্পের নির্মাণের পক্ষে। তাদের উচ্ছেদ করা হলে কোথায় গিয়ে দাঁড়াবে। তাই তাদের ব্রিকফিল্ড এলাকার আশপাশে স্থায়ীভাবে পুনর্বাসন বা মাথা গুঁজার ঠাই করে দেয়ার জন্য জোর সুপারিশ করা হয়।

এ দিকে বীর মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ও প্রয়াত বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের স্ত্রী আনোয়ারা বেগম বলেছেন, আমরা সরকারে সোলার প্লান্ট হউক তা চাই। কিন্তু আমাদের উচ্ছেদ না করে মাথা গুঁজার ঠাই করে দেয়া হউক। তারা জানান কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম আমাদের এখান থেকে উচ্ছেদ করার জন্য হুমকি দিচ্ছে। এবং আমাদের লাগানো জাতীয় গাছসহ বিভিন্ন গাছে লাল রঙ দিয়ে চিহ্নিত করা হয়েছে।

তিনি আরও বলেন, উচ্ছেদ করা হলে আমাদের স্কুল, কলেজ, মাদরাসা, মক্তবে পড়ুয়া ছোট, ছোট শিশু-কিশোর ও নাতনিদের কি অবস্থা হবে। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা চাই। কাপ্তাইয়ের সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাৎ হোসেন চৌধুরী ও বীর মুক্তিযোদ্ধা ইসরাফিল হোসেন ব্রিকফিল্ড এলাকা পরিদর্শন করে।

তিনি জানান, দেশের জন্য যুদ্ধ করে চার মুক্তিযোদ্ধা মারা গেছে। এখনো একজন মুক্তিযোদ্ধা অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছে। তাই তাদের উচ্ছেদ কতটুকু যুক্তিযুক্ত। বিষয়টি সুবিবেচনা করার জন্য প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি।

উচ্ছেদ আতঙ্কের ঘটনা শুনে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার রুমন দে ও লোকাল প্রতিনিধি ঘটনাস্থল পরিদর্শন করেছে। এছাড়া ইতিমধ্যে কয়েটি প্রশাসনিক বিভাগ হতে ঘটনাস্থলে তদন্ত শুরু করেছে।

কাপ্তাই ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ জানান, সরকারিভাবে সোলার প্লান্ট করবে ঠিক আছে। তবে বসবাসকারী উচ্ছেদ করে নয়। এদের তো কোনো উচ্ছেদ নোটিশ দেয়া হয়নি। সুতরাং আতঙ্কের কিছু নেই।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান, বর্তমানে উক্ত ব্রিকফিল্ড এলাকায় কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র (বিউবো) নবায়নযোগ্য জ্বালানি নির্ভর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিউবো কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের অভ্যন্তরে ব্রিকফিল্ড ৩৪.৭৭ একর জায়গা রয়েছে। পূর্বের বিভিন্ন স্থাপনা যেমন পিডিবি সুইপার কলোনি, প্রাইমারী স্কুল, মসজিদ, কবরস্থানসহ ইত্যাদি বাদ দিয়ে ২৩.০৬ একর খালী জায়গায় ৭.৬ মেগাওয়াট সোলার প্লান্ট তৈরির করার জন্য দরপত্র আহবান করা হয়েছে।

তিনি জানিয়েছেন, এটি স্থাপিত হলে দেশের মোট বিদ্যুৎ উৎপাদনের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি হতে ১০% বিদ্যুৎ উৎপাদনে সরকারের লক্ষ্য পূরণে সহায়ক হবে।

এ দিকে কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের এক প্রশ্নের জবাবে বলেছেন, সরকার বিউবো অভ্যন্তরে ব্রিকফিল্ড এলাকায় সোলার প্লান্ট প্রকল্প করার জন্য উদ্যোগ নিয়েছে। আমরা তা বাস্তবায়ন করব।তবে কাউকে উচ্ছেদ করে নয়। আমরা এযাবৎ কাউকে উচ্ছেদ নোটিশ দেইনি।

তিনি আরও জানান, কিছু কিছু লোক অতি উৎসাহী হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উল্টা-পাল্টা লিখে বিভ্রান্তি ছড়াচ্ছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড