• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তীব্র তাপদাহেও সড়কে দায়িত্বে অনড় ট্রাফিক পুলিশেরা

  মো. শাকিল শেখ, সাভার (ঢাকা)

১৭ এপ্রিল ২০২৩, ১১:০০
তীব্র তাপদাহেও সড়কে দায়িত্বে অনড় ট্রাফিক পুলিশেরা
তীব্র তাপদাহের মাঝে সড়কে দায়িত্ব পালনরত ট্রাফিক পুলিশের সদস্যরা (ছবি : অধিকার)

সারাদেশে চলছে তীব্র তাপদাহ। তেমনি ঢাকা জেলার সাভার উপজেলাতেও তপ্ত দুপুরে প্রচণ্ড গরমে যখন পানির খোঁজে প্রাণীকুল, তখনো গলা পিচের ওপর দাঁড়িয়ে দায়িত্বে অনড় ট্রাফিক পুলিশ। তাপদাহ যেন হার মেনেছে দায়িত্বের কাছে। রমজানে রোজা রেখে এমনি করেই দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ সদস্যরা। রোদের প্রচণ্ড তাপ আর সিয়াম সাধনার ক্লান্তি যেন ধরাশায়ী তাদের কাছে।

ট্রাফিক পুলিশ সূত্রে জানা যায়, সারাদেশে ট্রাফিক পুলিশের সংখ্যা প্রায় ১০ হাজার। আর শুধু ঢাকা ও এর আশেপাশে দায়িত্ব পালন করছেন চার হাজার ট্রাফিক পুলিশ। শব্দদূষণ, বায়ুদূষণ আর প্রচণ্ড রোদ-বৃষ্টির মাঝেও সড়কের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাতদিন কাজ করে যান তারা। এমনকি রমজান মাসে অনেক সময় সড়কে দাঁড়িয়েই ইফতার সেরে নিতে হচ্ছে তাদের।

গতকাল রবিবার (১৬ এপ্রিল) দুপুরে ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা মহাসড়ক ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক ঘুরে দেখা যায়, চৈত্রের শেষ দিনে প্রচণ্ড তাপদাহে গলে গেছে মহাসড়কের পিচ। সড়কে তেমন হাঁটতে দেখা যায়নি পথচারীদের। ঠিক এমন পরিস্থিতিতেও নিরলসভাবে কাজ করতে দেখা গেছে ট্রাফিক পুলিশ সদস্যদের। তীব্র রোদের তাপ থেকে বাঁচতে অনেককেই ছাতা ব্যবহার করতে দেখা গেছে। চৈত্রের খরতাপের তীব্রতা মাঝারি হলেও কিন্তু ট্রাফিক পুলিশ ছাড়া মহাসড়কের কোনো পয়েন্ট দেখা যায়নি।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, এই সপ্তাহে গরমের তীব্রতা কমার সম্ভাবনা নেই। তাপপ্রবাহের তীব্রতা বেড়ে মাঝারি থেকে তীব্র হতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা ছুঁতে পারে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া হালকা বাতাস বইলেও তাতে গরমের তীব্রতা কমার সম্ভাবনা নেই। দেশের বেশির ভাগ এলাকায় মেঘ-বৃষ্টির সম্ভাবনাও কম। কয়েকটি এলাকায় বিচ্ছিন্নভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি হলেও তার স্থায়িত্ব হতে পারে কম সময়।

নাম প্রকাশ না করার শর্তে এক ট্রাফিক পুলিশ সদস্য বলেন, এবার রোদের প্রচণ্ড তাপ সাথে অসহ্য গরমও। সড়কে ধুলাবালিরও শেষ নেই। যে পরিবেশ পরিস্থিতিতে আমরা কাজ করছি তা অত্যন্ত কঠিন। স্বাভাবিকভাবে ঘরের ভিতর মানুষ এই তাপ ও গরম সহ্য করতে পারছে না। আমরা রোদের মধ্যে প্রচণ্ড তাপ উপেক্ষা করে দায়িত্ব পালন করছি। এখানে গাড়ির হর্নের শব্দ, ধুলাবালি ও আইন-ভঙ্গকারী চালকের কার্যকলাপে যে কেউ ধৈর্য হারাবে। কিন্তু আমাদের যে দায়িত্ব দেওয়া হয়েছে তা আমরা অত্যন্ত গুরুত্বের সাথে পালন করছি। দেশ ও দেশের মানুষকে ভালবেসেই এই দায়িত্ব পালন করছি আমরা।

গত কয়েক দিন ধরে অত্যন্ত গরম। এর মধ্যেই যাত্রা নির্বিঘ্ন করতে কাজ করছে ট্রাফিক পুলিশ। রমজান মাস না হলে হয়তো একটু কষ্ট কম হতো। তবে আমাদের কাছে দেশ আগে, দেশের কল্যাণে কাজ করে যাচ্ছি এটাই অনেক বড় পাওয়া। একজন ট্রাফিক পুলিশ হিসাবে আমি গর্বিত।

আশুলিয়া সচেতন নাগরিক কমিটির সভাপতি লায়ন মো. ইমাম হোসেন বলেন, সড়কে যানজটের অন্যতম কারণ হচ্ছে ফুটপাত দখল, অপেশাদার চালক, ট্রাফিক আইন ভঙ্গ। আসলে যানজটের জন্য পুলিশের দায় অত্যন্ত কম। এই পুলিশকেই যানজটের জন্য আমরা দায়ী করে থাকি। আমরা চালক, যাত্রী ও পথচারী যদি আইন মেনে চলি তাহলে ট্রাফিকের কাজ করতে সুবিধা হবে। এতে যেমন আইন মেনে চলার প্রবণতা বাড়বে তেমনি ট্রাফিকরাও স্বস্তিতে দায়িত্ব পালন করতে পারবেন।

এ ব্যাপারে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা বলেন, প্রচণ্ড তাপদাহে হিটস্ট্রোকের মত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ডায়রিয়ার মত রোগও হতে পারে। অতিরিক্ত গরমে যে কোনো ব্যক্তির মেজাজ খিটখিটেসহ নানা সমস্যা দেখা দিতে পারে।

ঢাকা উত্তর ট্রাফিক ইনস্পেক্টর (প্রশাসন) শহিদুল ইসলাম বলেন, আমাদের মহাসড়কের প্রত্যেক পয়েন্টে পয়েন্টে ট্রাফিক পুলিশ বক্স রয়েছে। তারা সেখানে অল্প সময়ের জন্য বিশ্রাম নিতে পারেন। প্রচণ্ড তাপ ও গরমে দায়িত্ব পালনে তাদের একটু অসুবিধা হচ্ছে এটা অস্বীকার করার কিছু নেই। রমজান মাস না হলে হয়ত ওকটু কষ্ট কম হতো। এর মাঝেও আসন্ন ইদে ঘরে ফেরা মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে আমরা প্রস্তুত রয়েছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড