• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরি

  মাজেদুল ইসলাম হৃদয়, ঠাকুরগাঁও:

১৫ এপ্রিল ২০২৩, ১১:৪৪
সেমাই কারখানা

ইদকে সামনে রেখে বাজারের চাহিদা পূরণে প্রতিদিনিই সেমাই কারখানাগুলোতে তেলে ভাজা নানা রকমের সুস্বাদু সেমাই তৈরিতে ব্যস্ত সময় পার করছে পুরুষ ও নারী শ্রমিকরা। কারখানায় দিন রাত শ্রম দিয়ে বাড়তি আয়ের সুযোগ পেয়েছেন শ্রমিকরা। লাভবান হচ্ছেন মালিকরাও।

ব্যবসায়ীরা জানান, করোনার কারণে ব্যবসায়ে ক্ষতি হয়েছে তাদের। এবার সুযোগ থাকলেও আটা-ময়দার দাম বৃদ্ধি পাওয়ায় তারা উৎপাদন কমিয়েছেন।

এদিকে সেমাই কারখানাগুলোর সাথে তাল মিলিয়ে মুড়ি ভাজার কাজে ব্যস্ত প্রশিক্ষিত শ্রমিকরাও।

অস্বাভাবিক উৎপাদনে নিয়মিত কাজ পাওয়ায় খুশি মিল মালিক ও শ্রমিকরা। আর ব্যস্ততার এমন সুযোগ কাজে লাগিয়ে অস্বাস্থ্যকর পরিবেশে হামিদ বেকারিসহ কিছু কিছু কারখানায় নোংরা তেলে সেমাই ভাজছেন। যা সামান্য বিষয় বলে মনে উড়িয়ে দেন সংশ্লিষ্টরা।

তবে হামিদ বেকারির মত প্রতিষ্ঠিত কারখানায় নোংরা পরিবেশে সেমাই তৈরির বিষয়টি উদ্বেগজনক বলে মনে করছেন ভোক্তারা। অথচ নিঃসন্দেহে তাদের সেমাই সবচেয়ে বেশি ক্রয় করে থাকেন ভোক্তারা।

সেমাই কারিগররা বলনে, ঈদে চাহিদা বেশি থাকায় তাদের ব্যস্ততাও বেশি। ব্যস্ততা থাকলেও পরিষ্কার পরিচ্ছন্নভাবে তারা সেমাই তৈরিসহ সকল প্রক্রিয়া সম্পন্ন করে বাজারজাতকরণের জন্য প্যাকেটজাত করছেন। বেশি সময় কাজ করলে মালিক বেশি টাকাও দেন বলে জানান তারা।

ডেইলি ফ্রেশ বেকারির প্রোপাইটর আশরাফুজ্জামান জানান, আমরা ভাল মানটিই ক্রেতাদের হাতে তুলে দিতে চাই। এ কারনে কারখানার পরিবেশ থেকে শুরু করে উৎপাদন ও মোরকজাত পর্যন্ত স্বাস্থ্যের বিষয়টি নিশ্চিত করি। বর্তমানে রং বেরংয়ের বিভিন্ন রকম লাচ্ছাসহ এবার চকলেট লাচ্ছা তৈরি করছি আমরা। আমাদের সেমাইয়ের মান ভাল বলেই দুর-দুরান্তের পাইকাররা ছুটে আসছেন।

অস্বাস্থ্যকর পরিবেশে সেমাই তৈরির কথা স্বীকার করে হামিদ বেকারির কর্মচারীরা জানান, কারখানা চালাতে গেলে এমন থাকবেই। চেস্টা করছি ভালভাবে উৎপাদন করতে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তাহের মোঃ সামসুজ্জামান জানান, প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত অভিযান চলমান রয়েছে। নোংরা পরিবেশে খাদ্য উৎপাদনে অবশ্যই তাদের ব্যবস্থা নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড