• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদের আগে কারাবন্দি নেতাকর্মী-আলেমদের মুক্তি চায় হেফাজতে ইসলাম

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

১২ এপ্রিল ২০২৩, ১০:৫৬
ইদের আগে কারাবন্দি নেতাকর্মী-আলেমদের মুক্তি চায় হেফাজতে ইসলাম
কারাবন্দি আলেমরা ও তাদের মুক্তির দাবিতে দেওয়া বিবৃতি (ছবি : সংগৃহীত)

আসন্ন ইদুল ফিতরের আগে বিনাবিচারে কারাবন্দি হেফাজতে ইসলামের নেতাকর্মী ও আলেমদের মুক্তি দাবি করেছেন সংগঠনের আমীর প্রবীণ আলেম আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া। এ জন্য গতকাল মঙ্গলবার (১১ এপ্রিল) গণমাধ্যমে প্রচারের জন্য তারা একটি বিবৃতি প্রেরণ করেছেন।

যৌথ বিবৃতিতে তারা বলেছেন, ২০২১ সালের মার্চে ইণ্ডিয়ার কট্টর মুসলিম বিদ্বেষী ও হিন্দুত্ববাদী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময়, ঢাকা-চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে আলেম, মাদ্রাসা ছাত্র ও তাওহিদী জনতার উপর সন্ত্রাসী হামলা চালিয়ে হতাহত করা সহ মিথ্যা মামলা দিয়ে দেশব্যাপী হেফাজতের শত শত নেতাকর্মী ও আলেমকে গ্রেফতার করে জেলে পুরা হয়। যাদের একটা অংশকে বিনা বিচারে এখনো কারাগারে বন্দী করে রাখা হয়েছে।

তারা বলেছেন, বিনা বিচারে কাউকে বন্দী করে রাখা একটা ‘বিচার বহির্ভূত শাস্তি’। ব্যক্তি, গোষ্ঠী, কোন বাহিনী বা সরকার যেই করুন না কেন, এটা অপরাধকর্ম। যা বাংলাদেশের সংবিধান, নাগরিকের মৌলিক মানবাধিকার এবং বিদ্যমান আইনের স্পষ্ট বরখেলাপ বা লঙ্ঘন। বিচারবহির্ভুতভাবে আলেম উলামাদেরকে শাস্তি দেওয়ার যে কৌশল সরকার প্রয়োগ করছে, তা চীনের জিনজিয়ান প্রদেশে বসবাসকারী মুসলিম উইঘুর সম্প্রদায়ের উপর পরিচালিত নির্যাতনের সাথে তুলনীয়। এসব মানবতাবিরোধী অপরাধ নিয়ে তদন্ত করার জন্য আমরা মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করছি।

বিবৃতিতে হেফাজতের দুই শীর্ষ নেতা সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, আসন্ন ইদুল ফিতরের আগে মুফতি মনির হোসাইন কাসেমী, মুফতি সাখাওয়াত হোসাইন রাজী, মুফতি মাহমুদুল হাসান গুনবি, মাওলানা মামুনুল হকসহ কারাগারে বন্দি সকল আলেম-উলামা ও হেফাজতে ইসলামীর নেতা-কর্মীদের শর্তহীনভাবে মুক্তি দিন।

শীর্ষ এই দুই নেতার দাবি, তাদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার করুন। তাদেরকে আপন পরিবারে ফিরে গিয়ে ইদ-উৎসব পালনের অধিকার দিন। অন্যথায় দ্রব্যমূল্যের আকাশছোঁয়া ঊর্ধ্বগতি ও বহুমাত্রিক নাগরিক অসন্তোষে বিক্ষুব্ধ বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন যেভাবে অস্থির হয়ে ওঠছে, সেখানে দেশের ইসলাম অনুরাগী তৌহিদী জনতাকে শান্ত রাখা দুরহ হয়ে পড়বে। একই সাথে রহমতের মাসে আলেম উলামা ও নির্যাতিত মানুষের অশ্রুঝরা ফরিয়াদ থেকে এমন দুষ্কর্মে জড়িত কেউই আল্লাহর আযাব-গযব ও ক্রোধ থেকে রেহাই পাবেন না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড